সর্বশেষ সংবাদ
ঢাকা, এপ্রিল ২০, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
বুধবার ● ২৩ অক্টোবর ২০১৯
প্রথম পাতা » টিপ্স-এন্ড-ট্রিক্স » পুরোনো স্মার্টফোন বিক্রির আগে কী কী করবেন
প্রথম পাতা » টিপ্স-এন্ড-ট্রিক্স » পুরোনো স্মার্টফোন বিক্রির আগে কী কী করবেন
৮৭১ বার পঠিত
বুধবার ● ২৩ অক্টোবর ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

পুরোনো স্মার্টফোন বিক্রির আগে কী কী করবেন

---

শুধু কি বিক্রি? অনেকে তো ‘ছুটি’ গল্পের ফটিক চক্রবর্তীর মতো পুত্রপৌত্রাদিক্রমে ছোট ভাইকে ভোগদখলের অধিকারও দিয়ে থাকে। ঘটনা যা-ই হোক, দীর্ঘদিন ব্যবহারের কারণে পুরোনো ফোনে মায়ার সঙ্গে সঙ্গে অনেক তথ্যও জমা হয়। হাতবদলের পর সে তথ্য কতটা নিরাপদ, সেটাই বিবেচ্য। তাই পুরোনো ফোন হাতবদলের আগে অন্তত চারটি বিষয় মাথায় রাখুন।

১. সিম কার্ড বের করুন: শুনতে বোকা বোকা লাগলেও অনেকেই ভুলে যান। একে তো আপনার সংযোগ নম্বর আপনার পরিচায়ক, তার ওপর পুরোনো সিমে অনেক সময় ফোন নম্বর আর খুদে বার্তা সংরক্ষিত থাকে। তাই প্রথমেই সিম কার্ডটি বের করে নিন।

২. এবার মেমোরি কার্ডের পালা: সব ফোনে অবশ্য মাইক্রোএসডি কার্ড বা স্লট থাকে না। যদি থাকে, তবে সিম কার্ডের মতোই বের করে নিন। হয় পেছনে ব্যাটারি কভারের নিচে কিংবা পাশে স্লট পাবেন।

৩. তথ্য মুছে ফেলুন: অ্যান্ড্রয়েডে সেটিংস মেনু থেকে সব তথ্য একসঙ্গে মুছে ফেলার অপশন পাবেন। কাজটি করার জন্য Settings > System > Reset > Factory data reset -এ গিয়ে পর্দায় দেখানো নির্দেশাবলি অনুসরণ করুন। ফোনভেদে নির্দেশনা একটু আলাদা হতে পারে।

আইফোনের বেলায় Settings > Reset > Erase All Content and Settings অপশনে যান। নিশ্চিত করার জন্য Erase iPhone-এ দুবার চাপতে হবে। এরপর পাসকোড এবং অ্যাপল আইডির পাসওয়ার্ড ঠিকঠাক দিলে কাজ শুরু হয়ে যাবে।

ওপরের নির্দেশনা অনুসরণ করলে বিভিন্ন অ্যাপ, অ্যাকাউন্ট ও ফোনের সেটিংস, ইনস্টল করা অ্যাপ, গান, ছবি এবং অন্যান্য ফাইল মুছে যাবে। আর তাই এর আগে প্রয়োজনীয় ফাইল অন্য কোথাও সরিয়ে রাখতে (ব্যাকআপ) মোটেও ভুলবেন না।

৪. বিক্রি করতে চাইলে: ভেতরটা তো পরিষ্কার হলো, এবার বাইরের দিকটাও পরিষ্কার করুন। চাইলে স্ক্রিন প্রটেক্টর বা কভার বদলে দিতে পারেন। চার্জার, হেডফোন ইত্যাদি অনুষঙ্গসহ স্মার্টফোন কেনার সময় যে বাক্স দেওয়া হয়, তা থাকলে সেটাসহ নতুন মালিকের কাছে হস্তান্তর করুন।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
হুয়াওয়ে আইসিটি কম্পিটিশনের এশিয়া প্যাসিফিক পর্বে রুয়েট তৃতীয়
অনারের মিডরেঞ্জ ফ্ল্যাগশিপ স্মার্টফোন এক্স৯বি
২০২৪ এএফআই ইনক্লুসিভ ফিনটেক শোকেস পুরস্কার পেলো আইফার্মার
বিকাশ অ্যাপে ‘সেন্ড মানি’ এখন আরও সুরক্ষিত
বেসিস নির্বাচনে ওয়ান টিম
ওরাকল ক্লাউড ওয়ার্ল্ড ট্যুর সিঙ্গাপুর- প্রোগ্রামে স্মার্ট বাংলাদেশের রূপরেখা তুলে ধরেন প্রতিমন্ত্রী পলক
বাংলালিংক, বার্জার ও এশিয়াটিক এর আয়োজনে বিশ্বের দীর্ঘতম আলপনা
সোনার দোকানের কর্মী দেবাশিষের দল জিতল নগদের জমি
বিওয়াইডি’র ৭০ লাখ নিউ এনার্জি ভেহিকল উৎপাদন
রবির ডেটা স্পিড এবং ভয়েস কোয়ালিটি বৃদ্ধি