সর্বশেষ সংবাদ
ঢাকা, এপ্রিল ২৫, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
শনিবার ● ২৮ জুলাই ২০১২
প্রথম পাতা » আইসিটি আপডেট » ২০১৩ সালে নিজস্ব স্মার্টফোন বাজারে আনবে ফেসবুক
প্রথম পাতা » আইসিটি আপডেট » ২০১৩ সালে নিজস্ব স্মার্টফোন বাজারে আনবে ফেসবুক
৫৯৯ বার পঠিত
শনিবার ● ২৮ জুলাই ২০১২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

২০১৩ সালে নিজস্ব স্মার্টফোন বাজারে আনবে ফেসবুক

২০১৩ সালে নিজস্ব স্মার্টফোন বাজারে আনবে  ফেসবুক,Facebook-Logo-on-iPhone-4-and-Motorola-Atrix

সেলফোনভিত্তিক বিজ্ঞাপনসেবা থেকে রাজস্ব বাড়ানো ও ব্যবহারকারীকে আরও বেশি সুবিধা দিতে ২০১৩ সালের মাঝামাঝি সময়ে নিজস্ব স্মার্টফোন বাজারে আনবে শীর্ষ সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। এ জন্য জোটবদ্ধ হয়েছে তাইওয়ানের স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান এইচটিসির সঙ্গে। বিষয়-সংশ্লিষ্ট একটি সূত্র এ তথ্য জানিয়েছে। খবর ব্লুমবার্গের।
সূত্রটি জানায়, এ বছরই ফেসবুক ফোন বাজারে আনার সময় নির্ধারণ করেছিল ফেসবুক। এইচটিসিকে অন্যান্য পণ্য নিয়ে কাজ করার সুবিধা দিতে ফেসবুক ফোনের বাজারজাত করার সময় আগামী বছরের মাঝামাঝি পর্যন্ত পিছিয়েছে। অবশ্য ফেসবুক কর্তৃপক্ষ এ বিষয়ে এখনো কোনো আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি। স্মার্টফোনের অপারেটিং সিস্টেমটি ফেসবুক নিজেদের সুবিধামতো সাজিয়ে নেবে বলে জানা গেছে। আইফোনের অ্যাপ্লিকেশনগুলো আরও উন্নত করার জন্য অ্যাপলের কয়েক প্রোগ্রামারকে ফেসবুকে নিয়োগ দেয়া হয়েছে।
ফেসবুকের বর্তমান ব্যবহারকারী ৯০ কোটি। এদের প্রায় অর্ধেকই সেলফোন ইন্টারনেটের মাধ্যমে ফেসবুক ব্যবহার করেন। গত বছর ফেসবুক বিজ্ঞাপন থেকে রাজস্ব লাভ করে ৩১৫ কোটি ডলার। তবে এর কানাকড়িও সেলফোন বিজ্ঞাপন থেকে আসেনি। বিশ্লেষকদের মতে, সেলফোন বিজ্ঞাপন থেকে প্রচুর রাজস্ব লাভের সুযোগ রয়েছে। বিষয়টি বিবেচনা করে ফেসবুক প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক জাকারবার্গ ফেসবুক ফোন আনার জন্য আরও আগেই কাজ শুরু করেন। এ ফোনে সামাজিক যোগাযোগ সাইটটি ব্যবহারে বিশেষায়িত সেবা থাকবে। চলতি বছরের মার্চ থেকে সেলফোনে বিজ্ঞাপন প্রচারের সুবিধা চালু করেছে ফেসবুক। তবে এখন পর্যন্ত এ খাত থেকে আয়ের খতিয়ান প্রকাশ করেনি। সাইটটির মতে, ব্যবহারকারীসংখ্যা বৃদ্ধির সঙ্গে তাল মিলিয়ে বিজ্ঞাপন প্রবৃদ্ধি বাড়ার আশা করা যায় না।
টপেকা ক্যাপিটাল মার্কেটের বিশ্লেষক ভিক্টর অ্যান্থনি বলেন, দিন দিন সেলফোন থেকে ফেসবুক ব্যবহার বাড়ছে। তবে এ প্লাটফর্ম থেকে আয় করতে পারছে না ফেসবুক । বিশেষায়িত ফোন বাজারে এলে ফেসবুকের জন্য বিজ্ঞাপন প্রচার করা সহজ হবে। কারণ ব্যবহারকারী এর মাধ্যমে সব সময়ই ফেসবুকে যুক্ত থাকবেন। এইচটিসির সঙ্গে চুক্তির ব্যাপারে তাইওয়ানভিত্তিক এইচটিসির মুখপাত্র স্যালি জুলিয়েন মন্তব্য করতে অস্বীকৃতি জানান।
১৮ মে বাজারে আসে ফেসবুকের হাজার কোটি ডলারে আইপিও। এ পর্যন্ত শেয়ারদর ২৩ শতাংশ পর্যন্ত কমেছে। সেলফোন বিজ্ঞাপন থেকে আয় করতে পারছে না বলে প্রতিষ্ঠানটির রাজস্ব লাভ আশানুরূপ হচ্ছে না বলে মনে করেন বিশ্লেষকরা। বুধাবার ফেসবুকের শেয়ারের দাম ৩ দশমিক ১ শতাংশ বেড়ে ২৯ ডলার ৩৪ সেন্টে দাঁড়িয়েছে। এক বিবৃতিতে ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়, সেলফোন নিয়ে আমাদের কৌশল খুবই সহজ। সামাজিক যোগাযোগমাধ্যমে প্রবেশের সুবিধা থাকলে সেলফোনগুলো আরও প্রাণবন্ত হয়ে ওঠে। সেলফোন খাত-সম্পর্কিত অপারেটর, হার্ডওয়্যার উন্নয়নকারী প্রতিষ্ঠান, অপারেটিং সিস্টেম সরবরাহকারী ও অ্যাপ্লিকেশন উন্নয়কারী সবার সঙ্গেই কাজ করছে ফেসবুক।
অ্যাপলের সাবেক প্রকৌশলী গ্রেগ নভিককে নিয়োগ দিয়েছে ফেসবুক। তিনি টাচস্ক্রিনের কার্যকারিতা নিয়ে কাজ করেন। এ ছাড়া রয়েছেন টিম ওমারনিক ও ক্রিস ট্রেমব্লে। তারা সফটওয়্যার প্রকৌশলী। আরও আছেন স্কট গুডসন। তিনি শেয়ারবাজার-সম্পর্কিত অ্যাপ্লিকেশন নিয়ে কাজ করেন। তালিকায় রয়েছেন আরও বেশ কয়েকজন প্রকৌশলী। অ্যাপল থেকে আসা প্রকৌশলীরা ফেসবুকের আইফোন অ্যাপ্লিকেশন উন্নয়নের জন্য কাজ করছেন। সমালোচকদের মতে, বর্তমান অ্যাপ্লিকেশনটি ধীরগতির। আশা করা হচ্ছে, কয়েক মাসের মধ্যেই নতুন অ্যাপ্লিকেশন বাজারে আনবে ফেসবুক। অ্যাপল ছাড়াও অন্য মোবাইল অপারেটিং সিস্টেম পামের বেশ কয়েকজন প্রকৌশলীকে নিয়োগ দিয়েছে ফেসবুক। এ মাসের শুরুতে আইডাহোয় অ্যালেন অ্যান্ড কো মিডিয়া সম্মেলনে জাকারবার্গ জানান, ডেস্কটপের ফেসবুক ব্যবহার ও সেলফোনে ব্যবহারের অভিজ্ঞতা আলাদা। সেলফোনে এর ব্যবহারে মানিয়ে নেয়া চ্যালেঞ্জের বলে মনে করেন তিনি।
ফেসবুক ফোনের ব্যাপারে প্রযুক্তিবিষয়ক খবরের সাইট অলথিংস ডিজিটালের প্রতিবেদনে উল্লেখ করা হয়, ২০১২ সালের শেষ দিকে কিংবা ২০১৩ সালের মাঝামাঝি সময়ে বাজারে আসবে ফেসবুক ফোন।
বর্তমানে অ্যাপলের আইফোনে ও অ্যান্ড্রয়েড স্মার্টফোনে অ্যাপ্লিকেশনের মাধ্যমে ফেসবুক ব্যবহারের সুবিধা রয়েছে। সাইটটির সঙ্গে স্মার্টফোনগুলোর সম্পর্ক আরও গভীর করতে চায় ফেসবুক। আর নিজস্ব সেলফোন আনার মাধ্যমে বিষয়টির ওপর তাদের নিয়ন্ত্রণ আরও
পোক্ত হবে।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
থাইল্যান্ডে ইউএন এসকাপ-এর ৮০তম সম্মেলনে সভাপতির দায়িত্বে প্রতিমন্ত্রী পলক
আইসিসি টুর্নামেন্টের ডিজিটাল সম্প্রচার স্বত্ব পেল টফি
গ্রাহকের ২ লাখ টাকার ফ্যামিলি ট্রিপের স্বপ্ন পূরণ করলো রিয়েলমি
বছরের প্রথম প্রান্তিকে রবির আয় ২৫১৬.২ কোটি টাকা
ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় ও এপেক্স ডিএমআইটি লিমিটেডের মধ্যে সমঝোতা চুক্তি
বেসিস নির্বাচনের প্রার্থী পরিচিতি সভা অনুষ্ঠিত
ইউএন এসকাপ সম্মেলনে বাংলাদেশের আয়োজনে স্মার্ট উদ্ভাবন বিষয়ক সাইড ইভেন্ট অনুষ্ঠিত
উবারের লস্ট অ্যান্ড ফাউন্ড ইনডেক্সের ৮ম সংস্করণ প্রকাশ
চ্যাম্পিয়ন বরিশালকে নগদের ২০ লাখ টাকা উপহারের চেক হস্তান্তর
মানা বে ওয়াটার পার্কে বিকাশ পেমেন্টে ১০% ডিসকাউন্ট