সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ৩, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
রবিবার ● ৫ আগস্ট ২০১২
প্রথম পাতা » আইসিটি আপডেট » দেশে তৈরি হচ্ছে আধুনিক প্রযুক্তির ফিশিং ট্রলার
প্রথম পাতা » আইসিটি আপডেট » দেশে তৈরি হচ্ছে আধুনিক প্রযুক্তির ফিশিং ট্রলার
৭৬১ বার পঠিত
রবিবার ● ৫ আগস্ট ২০১২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

দেশে তৈরি হচ্ছে আধুনিক প্রযুক্তির ফিশিং ট্রলার

 দেশে তৈরি হচ্ছে আধুনিক প্রযুক্তির ফিশিং ট্রলার

দেশেই তৈরি হচ্ছে আধুনিক প্রযুক্তি সংবলিত ফিশিং ট্রলার। চারটি ফিশিং ট্রলার নির্মাণকাজ শুরু করেছে শিপ বিল্ডিং খাতের প্রতিষ্ঠান চট্টগ্রামের ফেন্ডস মাল্টিট্রেড কোম্পানি (এফএমসি) ডকইয়ার্ড লিমিটেড। সংশ্লিষ্টরা বলেছেন, এগুলোই হবে দেশের ডকইয়ার্ডে নির্মিত প্রথম ফিশিং ট্রলার। ফিশিং ট্রলার নির্মাণের মাধ্যমে দেশের শিপ বিল্ডিং খাতে সূচনা হলো আরেকটি নতুন অধ্যায়।
শিপ বিল্ডিং বিশেষজ্ঞরা বলেছেন, এফএমসির তৈরি ফিশিং ট্রলার গুণগত মানের দিক থেকে থাইল্যান্ড ও চীন থেকে আমদানি করা ট্রলারের তুলনায় অনেক ভালো। পাশাপাশি প্রতিটি ট্রলারে সাশ্রয় হচ্ছে ৫ কোটি টাকারও বেশি
বৈদেশিক মুদ্রা।
প্রসঙ্গত, বর্তমানে বঙ্গোপসাগরে মত্স্য আহরণে নিয়োজিত ১৮৪টি ফিশিং ট্রলারের প্রতিটিই থাইল্যান্ড ও চীন থেকে আমদানি করা।
খবর নিয়ে জানা গেছে, থাইল্যান্ডে ফিশিং ট্রলার নির্মিত হয় সনাতন পদ্ধতিতে। গুণগত মানের বিষয়ে তারা খুবই অজ্ঞ। এমনকি তারা আন্তর্জাতিক ক্লাসিফিকেশন সোসাইটির সঙ্গে কাজ করতেও রাজি নয়। সে কারণে বিশ্বের উন্নত কোনো দেশ তাদের নির্মাণ আদেশ দেয় না। অন্যদিকে চীন থেকে আমদানি করা ফিশিং ট্রলারের অবস্থা আরও নাজুক। গত পাঁচ বছরের মধ্যে চীন থেকে যেসব ট্রলার আমদানি করা হয়েছে সেগুলোয় প্রতিনিয়তই যান্ত্রিক ত্রুটি লেগে থাকে। চীন থেকে ট্রলার আমদানি করে অনেক ফিশিং কোম্পানি প্রতিনিয়ত লোকসান দিচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
এফএমসি গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ ইয়াছিন চৌধুরী জানান, আমরা ফিশিং ট্রলার নির্মাণ করছি স্বয়ংসম্পূর্ণ ডকইয়ার্ডে। আমাদের ফিশিং ট্রলারে ব্যবহার করা হচ্ছে সরাসরি ইউরোপ-আমেরিকা থেকে আমদানি করা যন্ত্রপাতি। আশা করছি, থাইল্যান্ড ও চীন থেকে আমদানি করা ট্রলারের তুলনায় আমাদের ট্রলারের মান অনেকাংশে ভালো হবে। তা ছাড়াও সাশ্রয় হবে মোটা অঙ্কের অর্থ। থাইল্যান্ড ও চীন যেখানে ২৫ কোটি টাকায় ট্রলার বানায় তার বিপরীতে আমাদের ইয়ার্ডে তৈরি ট্রলারের দাম ২০ কোটি টাকা।
শিপ রিপিয়ার ও শিপ বিল্ডিং খাতে দীর্ঘ ৩১ বছর ধরে সম্পৃক্ত প্রকৌশলী মোহাম্মদ শাহজাহান জানান, দেশে এর আগে কোনো ফিশিং ট্রলার নির্মিত হয়নি। এবারই প্রথমবারের মতো নির্মাণ করছে এফএমসি। এর আগে আমরা বিদেশ থেকে আমদানি করা ট্রলার রিপিয়ার করতে গিয়ে নানা অসঙ্গতি খুঁজে পেয়েছি। তিনি জানান, বাংলাদেশ এরই মধ্যে সমুদ্রগামী জাহাজ নির্মাণকারী দেশ হিসেবে সফলতা দেখিয়েছে ইউরোপের বাজারে। এফএমসি এরই মধ্যে ক্রুজ ভ্যাসেল, কাটার সাকসান ড্রেজার, ট্যাংকার, রিসার্স ভ্যাসেল নির্মাণ করে সফলতা দেখিয়েছে। এবার সেই প্রতিষ্ঠান তৈরি করছে ফিশিং ট্রলার। আমরা আশাবাদী, এফএমসির ফিশিং ট্রলার গুণগতমানে বিদেশী ট্রলার থেকে অনেক ভালো হবে।
নৌবাণিজ্য অধিদফতরের প্রিন্সিপাল অফিসার ক্যাপ্টেন হাবিবুর রহমান জানান, বাংলাদেশে ফিশিং ট্রলার নির্মিত হচ্ছে এটি জাহাজ নির্মাণ শিল্পের জন্য অবশ্যই সুখবর। প্রতি বছর ট্রলার আমদানি খাতে আমাদের প্রচুর বৈদেশিক মুদ্রা চলে যায়। এভাবে জাহাজ নির্মাণ শিল্প সমৃদ্ধ হবে, কর্মসংস্থানও বাড়বে। -SBB



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
স্টার্টআপ উদ্যোক্তাদের জন্য আইডিয়া প্রকল্পের সার্টিফিকেট কোর্স
বিটিআরসিতে ডিজিটাল সেবার প্রদর্শনী
ফাইবার এট হোম-কে ১৫ বছরের জন্য লাইসেন্স নবায়ন করল বিটিআরসি
ইনোভেশন হাব থেকে বের হবে ইউনিকর্ন স্টার্টআপ
বিকাশ পেমেন্টের মাধ্যমে গোল্ড কিনে সঞ্চয় করা যাচ্ছে ‘গোল্ড কিনেন’ অ্যাপে
বিসিএস এর নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ
কর্মক্ষমতা বৃদ্ধি, নতুন আয়ের উৎস তৈরি এবং দক্ষতা বাড়াতে ভূমিকা রাখছে মোবাইল সংযোগ
কাউন্টার পয়েন্ট রিসার্চের মতে বাংলাদেশের শীর্ষ স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি
এশিয়া-প্যাসিফিকে শ্রেষ্ঠ উদ্ভাবনী কোম্পানির তালিকায় ষষ্ঠ স্থানে ইনফিনিক্স
এসসিবি-চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ডে সেরার স্বীকৃতি পেল আইফার্মার