সর্বশেষ সংবাদ
ঢাকা, এপ্রিল ২৬, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
শনিবার ● ৮ সেপ্টেম্বর ২০১২
প্রথম পাতা » আইসিটি আপডেট » সাইবার হামলা মোকাবেলার উদ্যোগ নিলো তাইওয়ান
প্রথম পাতা » আইসিটি আপডেট » সাইবার হামলা মোকাবেলার উদ্যোগ নিলো তাইওয়ান
৬২৩ বার পঠিত
শনিবার ● ৮ সেপ্টেম্বর ২০১২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

সাইবার হামলা মোকাবেলার উদ্যোগ নিলো তাইওয়ান

বিশ্বব্যাপী সাইবার হামলার শঙ্কা দিন দিন বেড়েই চলেছে। এবার এ ধরনের হামলা ঠেকাতে উদ্যোগ নিয়েছে তাইওয়ানের সরকার। দেশটির স্থানীয় গণমাধ্যমে এ বিষয়ে প্রতিবেদন প্রকাশিত হয়। দেশটির সরকারি ও নিরাপত্তাবিষয়ক সাইটে চীনা হ্যাকারদের তত্পরতার পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেয়া হচ্ছে বলে মনে করছেন বিশ্লেষকরা। খবর ইকোনমিক টাইমসের।
তাইওয়ানভিত্তিক সংবাদপত্র ‘লিবার্টি টাইমসে’র প্রতিবেদনে বলা হয়, আগামী বছর নাগাদ দেশটির সাইবার হামলা-সম্পর্কিত বিভাগকে আরও সম্প্রসারণ করা হবে। দেশটির জাতীয় নিরাপত্তা ব্যুরো কর্তৃক ২০১৩ সালের বাজেটের সূত্র ধরে এ তথ্য জানানো হয়েছে। বাজেটটি অনুমোদনের জন্য পার্লামেন্টে জমা দেয়া হয়েছে। নিরাপত্তা ব্যুরোর পক্ষ থেকে জানানো হয়, এ বছরের জুন পর্যন্ত তাইওয়ানের বিভিন্ন সাইটে ১০ লাখ বারেরও বেশি সাইবার হামলা চালানো হয়েছে। ‘লিবার্টি টাইমস’ আরও জানায়, বেশির ভাগ হামলাই শনাক্ত করে এর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে। নিরাপত্তা ব্যুরোর সাইটে হামলার কোনো চেষ্টাই সফল হয়নি। এসব হামলার কতগুলো চীন থেকে করা হয়েছে, তা সুনির্দিষ্ট করে জানায়নি পত্রিকাটি। পার্লামেন্টে জমা দেয়া প্রতিবেদনে সাইবার হুমকির প্রধান উত্স হিসেবে চীনের কথা জানানো হয়েছে। প্রতিবেদনটিতে বলা হয়, চীন থেকে সাইবার হামলা চালানোর জন্য দেশটির সামরিক কর্তৃপক্ষ সরকারের সহায়তা নিচ্ছে। তারা ইন্টারনেট ভাইরাসের মাধ্যমে তাইওয়ানের সরকারি, সামরিক ও অর্থনীতি-সংক্রান্ত সাইটে হামলা চালাচ্ছে।
দুই দেশের মধ্যে বিরোধের সময় চীন কর্তৃক তাইওয়ানের বেশ কয়েকটি সরকারি সাইটে হামলার নমুনা পাওয়া গেছে। বিশ্লেষকরা জানিয়েছেন, চীনের সঙ্গে ভালো সম্পর্ক থাকা কুয়োমিনটাং দল ২০০৮ সালে ক্ষমতায় আসার পর দেশ দুটির সম্পর্ক কিছুটা উন্নতি লাভ করে। দলটির প্রধান মা ইং জিয়ো এ বছরের জানুয়ারিতে পুনর্নির্বাচিত হন।
বিশ্লেষকদের মতে, চীন এখনো তাইওয়ানকে তাদের অংশ মনে করে। তাইওয়ান চীনের সঙ্গে একীভূত হবে, এমন চিন্তা-ভাবনাও করছে তারা। প্রয়োজন হলে শক্তি প্রয়োগও করবে চীন। এ জন্যই তারা তাইওয়ানে সাইবার হামলার মাধ্যমে কর্তৃত্ব করার চেষ্টা করছে।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
বছরের প্রথম প্রান্তিকে গ্রামীণফোনের রাজস্ব আয় ৩৯৩২.৯ কোটি টাকা
নতুন দামে টেকনো স্পার্ক২০সি
টেন মিনিট স্কুলের কোর্স ফি-তে বিকাশ পেমেন্টে ২০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক
গ্রাহকদের নজর কেড়েছে ইনফিনিক্সের নতুন ল্যাপটপ ইনবুক ওয়াইটু প্লাস
রবি’র ২৮তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত
বিসিএস এর উদ্যোগে মাদারবোর্ড সারানোর ৮ দিনব্যাপী দ্বিতীয় পর্বের প্রশিক্ষণ কর্মশালা
সফটওয়্যার ও স্টার্টআপ খাতের উদ্যোগ হুমকির মুখে
জাপান আইটি উইকে বেসিস ও বাক্কো
থাইল্যান্ডে ইউএন এসকাপ-এর ৮০তম সম্মেলনে সভাপতির দায়িত্বে প্রতিমন্ত্রী পলক
আইসিসি টুর্নামেন্টের ডিজিটাল সম্প্রচার স্বত্ব পেল টফি