সর্বশেষ সংবাদ
ঢাকা, মার্চ ২৯, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
মঙ্গলবার ● ১১ সেপ্টেম্বর ২০১২
প্রথম পাতা » আইসিটি আপডেট » ল্যাপটপ উদ্ভাবক বিল মগগ্রিজ আর নেই
প্রথম পাতা » আইসিটি আপডেট » ল্যাপটপ উদ্ভাবক বিল মগগ্রিজ আর নেই
৫৯১ বার পঠিত
মঙ্গলবার ● ১১ সেপ্টেম্বর ২০১২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ল্যাপটপ উদ্ভাবক বিল মগগ্রিজ আর নেই

 ল্যাপটপ উদ্ভাবক বিল মগগ্রিজ আর নেইপৃথিবী থেকে বিদায় নিলেন ল্যাপটপ কম্পিউটারের উদ্ভাবক বিল মগগ্রিজ। তার উদ্ভাবনের ফলেই ব্যক্তিগত কম্পিউটার (পিসি) বহনযোগ্যতা অর্জন করে। ব্রিটিশ এ নকশাকার ৬৯ বছর বয়সে শনিবার সানফ্রান্সিসকোর একটি হাসপাতালে পরলোক গমন করেন। ক্যান্সারে আক্রান্ত ছিলেন তিনি। তার ছেলে অ্যালেক্স মগগ্রিজ নিশ্চিত করেছেন এ তথ্য। খবর ওয়াশিংটন পোস্টের।
মগগ্রিজ ল্যাপটপ কম্পিউটারের ব্যাপারে ভবিষ্যত্ বাণী করেছিলেন, নতুন যে প্রযুক্তিই আসুক না কেন, ‘ল্যাপটপ কম্পিউটার টিকে থাকবে। তার ভাষায়, ল্যাপটপ কম্পিউটার বাস্তবিকভাবে প্রয়োজনীয় গ্যাজেট। এটা সঙ্গে নিয়ে ঘোরা যায়। এটি অন্য কোনো যন্ত্রের স্থলাভিষিক্ত হবে, আমি এমনটা মনে করি না।’ তার সময়ে তিনি ছিলেন পণ্য নকশার অন্যতম পুরোধা। উদ্ভাবন ও নকশা প্রতিষ্ঠান আইডিইওর সহপ্রতিষ্ঠাতা ছিলেন তিনি। নিউইয়র্কে স্মিথসনিয়ান ইনস্টিটিউটের জাতীয় নকশা জাদুঘরের পরিচালক হিসেবে ২০১০ সাল থেকে দায়িত্ব পালন করে আসছিলেন তিনি। তার কর্মময় জীবনের শেষ বছরগুলোয় তিনি ‘ইন্টারঅ্যাকশন ডিজাইন’ নিয়ে কাজ করেন। এর মাধ্যমে মানুষের সঙ্গে কম্পিউটারের সম্পর্ক নিয়ে কাজ করা হয়। তিনি জিআরআইডি কমপাস নামে এক ধরনের কম্পিউটিং যন্ত্র নিয়ে কাজ করার জন্যও বিখ্যাত হন। ১৯৭৯ সালে সিলিকন ভ্যালির গ্রিড সিস্টেমস করপোরেশনের হয়ে যন্ত্রটির জন্য কাজ শুরু করেন তিনি। জিআরআইডি কমপাসের ব্যাপারে টাইম ম্যাগাজিনে বলা হয়, এটা কম্পিউটিংয়ের ইতিহাসে অন্যতম বুদ্ধিদীপ্ত যন্ত্র। ১৯৮২ সালে বাজারে আসে যন্ত্রটি। এতে ৬ ইঞ্চির ডিসপ্লে ও কিবোর্ড ছিল, যা ব্রিফকেসের মতো ভাঁজ করে বহন করা যেত। এরপর ল্যাপটপ কম্পিউটারে অনেক পরিবর্তন এলেও মগগ্রিজের নকশার প্রভাব সেগুলোর মধ্যে সুস্পষ্ট। ২০০৮ সালে প্রথমবারের মতো সংখ্যার দিক থেকে ডেস্কটপ কম্পিউটারকে ছাড়িয়ে যায় ল্যাপটপ।
জিআরআইডি কম্পিউটারের ব্যাপারে টাইম ম্যাগাজিনের প্রতিবেদনে আরও বলা হয়, বাজারে প্রথম বহনযোগ্য কম্পিউটার নয় জিআরআইডি। তবে ব্যবহারযোগ্যতা ও ওজনের দিক থেকে এটি বিশেষ গুরুত্ব বহন করে। ১৯৮২ সালে বাজারে আসা কম্পিউটারটির দাম ছিল ৮ হাজার ১৫০ ডলার। বিজ্ঞানীদের পাশাপাশি সামরিক বাহিনীর কাছেও কদর পায় মগগ্রিজের উদ্ভাবনটি। নাসাও স্বাগত জানায় এ উদ্ভাবনকে। এমনকি মহাকাশেও পাঠানো হয় তার উদ্ভাবিত যন্ত্রটি।
মগগ্রিজ পরে কম্পিউটারের বাহ্যিক নকশার চেয়ে এর অভ্যন্তরীণ বিষয়ে বেশি মনোযোগী হন। মানুষের সঙ্গে কম্পিউটারের ব্যবহারিক সম্পর্ক নিয়ে কাজ করতে শুরু করেন তিনি। এ ব্যাপারে কয়েকটি বইও লেখেন তিনি। এর মধ্যে অন্যতম ‘ডিজাইনিং ইন্টারঅ্যাকশন’ (২০০৬) ও ‘ডিজাইনিং মিডিয়া’ (২০১০)।
বিল মগগ্রিজ ১৯৪৩ সালের ২৫ জুন লন্ডনে জন্মগ্রহণ করেন। তার বাবা ছিলেন ব্রিটিশ সামরিক বাহিনীর সদস্য ও মা ছিলেন একজন চিত্রকর। তিনি ১৯৬৫ সালে লন্ডনের কেন্দ্রীয় সেইন্ট মার্টিন কলেজ থেকে নকশা ও চিত্রকলার ওপর ডিপ্লোমা ডিগ্রি অর্জন করেন। ১৯৬৯ সালে পরামর্শক প্রতিষ্ঠান মগগ্রিজ অ্যাসোসিয়েটস প্রতিষ্ঠার আগে শিল্পপ্রতিষ্ঠানে নকশাকার হিসেবে কাজ করেন। ১৯৭৯ সালে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় চালু করেন নিজ অফিস। ডিজাইন উইক সাময়িকীর তথ্যানুসারে, তিনি সেখানে অ্যাপল, মাইক্রোসফটসহ অন্যান্য শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠানের সঙ্গে বিভিন্ন ‘গ্যারেজ প্রকল্পে’ কাজ করেন, যেসব প্রতিষ্ঠানের অধিকাংশই পরে প্রযুক্তি খাতের মহীরুহে পরিণত হয়। মগগ্রিজের প্রতিষ্ঠান অন্য দুটি প্রতিষ্ঠানের সঙ্গে একীভূত হয়ে ১৯৯১ সালে গঠিত হয় আইডিইও। তিনি বিশ্ববিদ্যালয় পর্যায়েও শিক্ষকতা করেন। ব্রিটেনের সম্মানসূচক প্রিন্স ফিলিপ ডিজাইনার পুরস্কারে ভূষিত হন তিনি।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
ইচেলন টপ ১০০ এশিয়া প্যাসেফিক ২০২৪ এ শীর্ষ ২৬ স্টার্টআপে প্রিয়শপ
বিটিআরসি চেয়ারম্যানের সাথে মার্কিন দূতাবাস প্রতিনিধি দলের সাক্ষাৎ
নারী কারুশিল্পী ও উৎপাদকদের ক্ষমতায়ন ও নিরাপদ কর্মক্ষেত্র নিশ্চিত করা জরুরী
ক্ষুদ্রঋণে ডিজিটাল পেমেন্টের ব্যবহার বাড়াতে বিকাশ ও ডাটাসফটের সেমিনার
গেমারদের জন্য বাজারে র‌্যাপো’র নতুন মাউস
স্টার গ্রাহকদের জন্য জিপি’র বিশেষ রমজান অফার
রেল যাত্রীদের জন্য বিনামূল্যে রবি’র সুপেয় পানির ব্যবস্থা
বাজারে স্যামসাং গ্যালাক্সি এ সিরিজের নতুন ফোন এ১৫ ৫জি
রমজানের প্রতি শুক্রবার গ্রাহকের দেওয়া টিপ দ্বিগুণ করে রাইডারকে দেবে ফুডপ্যান্ডা
ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক ও রায়ানস কম্পিউটার্সের মধ্যে চুক্তি