সর্বশেষ সংবাদ
ঢাকা, এপ্রিল ২৬, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
বুধবার ● ২৬ সেপ্টেম্বর ২০১২
প্রথম পাতা » আইসিটি আপডেট » ভারত ইউরোপের মেট্রোরেল প্রযুক্তি প্রতিষ্ঠান কিনবে
প্রথম পাতা » আইসিটি আপডেট » ভারত ইউরোপের মেট্রোরেল প্রযুক্তি প্রতিষ্ঠান কিনবে
৬০৫ বার পঠিত
বুধবার ● ২৬ সেপ্টেম্বর ২০১২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ভারত ইউরোপের মেট্রোরেল প্রযুক্তি প্রতিষ্ঠান কিনবে

ভারত ইউরোপের মেট্রোরেল প্রযুক্তি প্রতিষ্ঠান কিনবে,Bharat-Heavy-Electricals-Ltdভারতীয় বৃহৎ বৈদ্যুতিক যন্ত্রপাতি নির্মাতা প্রতিষ্ঠান ভারত হেভি ইলেকট্রিক্যালস লিমিটেড (বিএইচইএল) ইউরোপের একটি মেট্রোরেল প্রযুক্তি প্রতিষ্ঠানকে ৫০ কোটি ডলারে কিনে নিতে পারে। খবর ব্লুমবার্গের।
এ পরিকল্পনা বাস্তবায়নে প্রতিষ্ঠানটি কোষাগার থেকে ৬ হাজার ৭০০ কোটি রুপি প্রয়োজনীয় অর্থ বিনিয়োগসহ বড় অঙ্কের ঋণ গ্রহণ করবে বলে বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। নাম প্রকাশ না করার শর্তে সংশ্লিষ্টরা জানান, ভারত হেভি এরই মধ্যে ইতালি ও নেদারল্যান্ডসে বড় ধরনের অধিগ্রহণে অর্থ বিনিয়োগ করেছে। এ অধিগ্রহণ আগামী বছরের ৩১ মার্চের মধ্যে সম্পন্ন হবে।

ভারতের ৭টি শহরে ২ হাজার ১৫০ কোটি ডলার বিনিয়োগে মেট্রোরেল নেটওয়ার্ক নির্মাণ করা হবে। রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানটি এ পরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমেই পরিবহন ব্যবসার প্রসার করতে চায়। ব্লুমবার্গের ৩৭ বিশেষজ্ঞকে নিয়ে করা জরিপের ভিত্তিতে জানা যায়, ভারত হেভির মুনাফা এ দশকে প্রথমবারের মতো কমতে পারে। কারণ বিএইচইএলের প্রধান প্রতিদ্বন্দ্বী চীনের সাংহাই ইলেকট্রিক গ্রুপ কোম্পানি এবং ডংফাং ইলেকট্রিক করপোরেশনের পরিকল্পনা বাস্তবায়ন প্রকল্প শুরু হতে দেরি হওয়ায় প্রতিষ্ঠান দুটির মুনাফায় নেতিবাচক প্রভাব পড়েছে।
মুম্বাইভিত্তিক স্ট্যান্ডার্ড চার্টার্ড সিকিউরিটিজের বিশেষজ্ঞ লক্ষ্মী নারায়ণ গান্তি বলেন, এ অধিগ্রহণ ভারত হেভির জন্য খুবই গুরুত্বপূর্ণ। বিদ্যুৎ খাতের ব্যবসা এখন চ্যালেঞ্জের মধ্য দিয়ে অতিক্রম করছে। প্রতিষ্ঠানটি ব্যবসা প্রসারের জন্য পরিবহন, নবায়নযোগ্য প্রকল্পসহ বহুমুখী খাতে বিনিয়োগ করছে। এ উদ্যোগকে প্রতিষ্ঠানটির জন্য ইতিবাচক বলেই মনে করছেন তিনি।

অন্যদিকে পাঁচ মাসের মধ্যে ভারত হেভির শেয়ারের দাম ধারাবাহিকভাবে তৃতীয় দিনের মতো বাড়ল। মুম্বাইয়ের শেয়ারবাজারে প্রতিষ্ঠানটির শেয়ারের দাম ৩ দশমিক ৩ শতাংশ বেড়ে ২৫৬ রুপিতে উন্নীত হয়। চলতি বছর ভারত হেভির শেয়ারের দাম ৬ দশমিক ৭ শতাংশ বেড়েছে।
বৈদ্যুতিক যন্ত্রপাতি উৎপাদন খাতে প্রতিষ্ঠানটির বাজার দখল ৫১ শতাংশ কমেছে। বিজিআর এনার্জি সিস্টেমস লিমিটেড এবং লারসেন অ্যান্ড টুব্রো লিমিটেডের মতো দেশী-বিদেশী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে প্রতিযোগিতায় পিছিয়ে পড়ছে বিএইচইএল।

চলতি বছরের ২০ সেপ্টেম্বর মুম্বাইয়ের এমকে গ্লোবাল ফিন্যান্সিয়াল সার্ভিসেসের বিশেষজ্ঞ হর্ষদ শুক্লা বলেন, বয়লার, টারবাইন এবং জেনারেটরের দাম একসঙ্গে প্রতি মেগাওয়াটে ২২ শতাংশ কমে ২ কোটি ৩০ লাখ রুপি দাঁড়িয়েছে। গত দু-তিন বছরে এসব যন্ত্রপাতির গড় মূল্য ছিল ২ কোটি ৯৫ লাখ রুপি।
তবে ভারত হেভি ২০১৪ সালের মার্চে সমাপ্ত অর্থবছরের মধ্যে মুনাফা অর্জনের বিষয়টি পুনরুদ্ধারে সক্ষম হবে বলেই বিশেষজ্ঞদের ধারণা। কারণ প্রতিষ্ঠানটি এরই মধ্যে বড় অঙ্কের অর্ডার লাভ করেছে বলে গান্তি জানান।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
বছরের প্রথম প্রান্তিকে গ্রামীণফোনের রাজস্ব আয় ৩৯৩২.৯ কোটি টাকা
নতুন দামে টেকনো স্পার্ক২০সি
টেন মিনিট স্কুলের কোর্স ফি-তে বিকাশ পেমেন্টে ২০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক
গ্রাহকদের নজর কেড়েছে ইনফিনিক্সের নতুন ল্যাপটপ ইনবুক ওয়াইটু প্লাস
রবি’র ২৮তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত
বিসিএস এর উদ্যোগে মাদারবোর্ড সারানোর ৮ দিনব্যাপী দ্বিতীয় পর্বের প্রশিক্ষণ কর্মশালা
সফটওয়্যার ও স্টার্টআপ খাতের উদ্যোগ হুমকির মুখে
জাপান আইটি উইকে বেসিস ও বাক্কো
থাইল্যান্ডে ইউএন এসকাপ-এর ৮০তম সম্মেলনে সভাপতির দায়িত্বে প্রতিমন্ত্রী পলক
আইসিসি টুর্নামেন্টের ডিজিটাল সম্প্রচার স্বত্ব পেল টফি