সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ৩, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
মঙ্গলবার ● ২ অক্টোবর ২০১২
প্রথম পাতা » আইসিটি আপডেট » প্রযুক্তি পণ্য তৈরিতে সনি অলিম্পাসের জোট
প্রথম পাতা » আইসিটি আপডেট » প্রযুক্তি পণ্য তৈরিতে সনি অলিম্পাসের জোট
৫৭৯ বার পঠিত
মঙ্গলবার ● ২ অক্টোবর ২০১২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

প্রযুক্তি পণ্য তৈরিতে সনি অলিম্পাসের জোট

 sony & olympus

ভালো নেই জাপানের প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। ঘুরে দাঁড়াতে তারা নানা উদ্যোগ নিচ্ছে। এবার দেশটির দুই প্রতিষ্ঠান সনি ও অলিম্পাস বিভিন্ন ধরনের প্রযুক্তি পণ্য উৎপাদনের জন্য জোট বেঁধেছে। চিকিত্সার জন্য ব্যবহূত এন্ডোসকোপ, ডিজিটাল ক্যামেরা ও টেলিভিশন উৎপাদনে কাজ করবে তারা। গত শুক্রবার টোকিওতে এক যৌথ সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন সনির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) কাজুও হিরাই এবং অলিম্পাসের প্রেসিডেন্ট হিরোইউকি সাশা। এ জন্য অলিম্পাসে ৬৪ কোটি ডলার বিনিয়োগ করছে সনি। খবর এপির।
জাপানের টোকিও চেম্বার অব কমার্সে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সনির সিইও কাজুও হিরাই এবং অলিম্পাস করপোরেশনের প্রেসিডেন্ট হিরোইউকি সাশা। প্রতিষ্ঠান দুটির যৌথ উদ্যোগে তৈরি পণ্য কখন বাজারে আসবে, তা এখনো নিশ্চিত নয়। হিরাই স্বীকার করেন, চিকিত্সার জন্য তৈরি যন্ত্রাংশ বাজারে আনতে নিয়ন্ত্রক সংস্থার বিশেষ অনুমোদন প্রয়োজন।
এ ব্যাপারে তিনি বলেন, নতুন খাতে ব্যবসা শুরু করা চ্যালেঞ্জিং। সনি এ ব্যবসা এককভাবে পরিচালনা করতে পারবে কি না, তা নিয়ে অনেক আলোচনা হয়েছে। তার মতে, যৌথভাবে উৎপাদন করায় দুই প্রতিষ্ঠানের জন্যই ঝুঁকি কমে আসবে। শুক্রবারের ঘোষণা অনুযায়ী, অলিম্পাসে ৬৪ কোটি ডলার বিনিয়োগ করবে সনি। ফলে অলিম্পাসে ১১ শতাংশ মালিকানা নিয়ে শীর্ষ বিনিয়োগকারী প্রতিষ্ঠানে পরিণত হবে একসময়ের প্রযুক্তি জায়ান্ট সনি।
চিকিত্সা খাতের জন্য যন্ত্রাংশ বাজারে আনবে এমন ঘোষণা সনি আগেই দিয়েছিল। সনির মূল ব্যবসা হচ্ছে- ভোক্তা ইলেকট্রনিকপণ্য, সিনেমা, মিউজিক, গেমিং ও ব্যাংকিং। প্রতিষ্ঠানটি এর মধ্যেই থ্রিডি ও ফোরকে রেজলুশনের টেলিভিশনের মতো ভবিষ্যতের পণ্য উন্মোচন করেছে। তবে এ ধরনের পণ্য কবে নাগাদ সাধারণ মানুষের হাতের নাগালে আসবে, তাও নিশ্চিত নয়।
সংবাদ সম্মেলনে হিরাই জানিয়েছেন, ২০২০ সালের মধ্যে চিকিত্সা সরঞ্জামে ব্যবহূত যন্ত্রাংশের ২০ শতাংশ বাজার দখল করতে চায় সনি। এ সময় নাগাদ এ খাতে ৪০০ কোটি ডলারের ব্যবসা তৈরি হবে। সনির বিনিয়োগের অর্ধেকই ব্যয় হবে এন্ডোসকোপ উৎপাদনে। এতে থ্রিডি ও ফোরকে প্রযুক্তি নিয়ে কাজ করা হবে।
প্রতিষ্ঠান দুটি ডিজিটাল ক্যামেরা উৎপাদনেও একসঙ্গে কাজ করবে। একসময় এ খাতে প্রতিষ্ঠান দুটি একে অপরের প্রতিদ্বন্দ্বী ছিল। অলিম্পাসের সাশা জানিয়েছেন, একে অপরের যন্ত্রাংশ ব্যবহার করার সুবাদে উৎপাদন ব্যয় কমে আসবে।
বিশ্লেষকরা জানিয়েছেন, ঘুরে দাঁড়ানোর পরিকল্পনার অংশ হিসেবে সনি জোট বেঁধেছে অলিম্পাসের সঙ্গে। প্রতিষ্ঠানটি চার প্রান্তিক ধরে লোকসানের মুখে রয়েছে। বহনযোগ্য গান শোনার যন্ত্র, ফ্লাট প্যানেল, টিভি ও স্মার্টফোনের বাজারে পিছিয়ে পড়েছে তারা। এ বছরের মার্চে শেষ হওয়া অর্থবছরে প্রতিষ্ঠানটি ৬৬ বছরের ইতিহাসে সর্বোচ্চ লোকসান করে।
মন্দায় রয়েছে অলিম্পাসও। গত বছরের হিসাব জালিয়াতির ঘটনায় ভাবমূর্তি ও ব্যবসা নিয়ে সংকটে আছে অলিম্পাস। আর্থিক প্রতিবেদনে অসঙ্গতি থাকার মামলায় গত সপ্তাহে টোকিওর একটি আদালতে হাজিরা দিয়েছেন প্রতিষ্ঠানটির সাবেক তিন নির্বাহী। তারা প্রতিষ্ঠানটির লোকসানের কথা গোপন রেখেছিলেন।
১৯৯০ সাল থেকে হিসাব জালিয়াতি শুরু হয় অলিম্পাসে। বিষয়টি জানাজানি হওয়ার পর এ নিয়ে গত বছর ব্যাপক সমালোচনার মুখে পড়ে অলিম্পাস। প্রতিষ্ঠানটির হিসাব জালিয়াতির ঘটনা প্রকাশ করায় অপসারণ করা হয় তত্কালীন সিইও মাইকেল উডফোর্ডকে। -এসবিবি



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
ইনোভেশন হাব থেকে বের হবে ইউনিকর্ন স্টার্টআপ
বিকাশ পেমেন্টের মাধ্যমে গোল্ড কিনে সঞ্চয় করা যাচ্ছে ‘গোল্ড কিনেন’ অ্যাপে
বিসিএস এর নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ
কর্মক্ষমতা বৃদ্ধি, নতুন আয়ের উৎস তৈরি এবং দক্ষতা বাড়াতে ভূমিকা রাখছে মোবাইল সংযোগ
কাউন্টার পয়েন্ট রিসার্চের মতে বাংলাদেশের শীর্ষ স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি
এশিয়া-প্যাসিফিকে শ্রেষ্ঠ উদ্ভাবনী কোম্পানির তালিকায় ষষ্ঠ স্থানে ইনফিনিক্স
এসসিবি-চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ডে সেরার স্বীকৃতি পেল আইফার্মার
গ্রামীণফোনের স্টার্টআপ ইনোভেশন প্ল্যাটফর্ম জিপি এক্সিলারেটর শুরু
বাংলাদেশ ইনফরমেটিক্স অলিম্পিয়াড-২০২৪ এর ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত
বিশ্বসাহিত্য কেন্দ্রের বইপড়া কর্মসূচিতে আরও ৩৯,৬৮০ বই হস্তান্তর করলো বিকাশ