সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ৩, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
সোমবার ● ৮ অক্টোবর ২০১২
প্রথম পাতা » বিসিএস ডিজিটাল এক্সপো কুমিল্লা ২০১২ » বিসিএস ডিজিটাল এক্সপো কুমিল্লা ২০১২-তে যাযা থাকবে
প্রথম পাতা » বিসিএস ডিজিটাল এক্সপো কুমিল্লা ২০১২ » বিসিএস ডিজিটাল এক্সপো কুমিল্লা ২০১২-তে যাযা থাকবে
৫৯৩ বার পঠিত
সোমবার ● ৮ অক্টোবর ২০১২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বিসিএস ডিজিটাল এক্সপো কুমিল্লা ২০১২-তে যাযা থাকবে

প্রযুক্তিপণ্য ও স্টল

‘বিসিএস ডিজিটাল এক্সপো কুমিল্লা ২০১২’-এ মোট ২৭ টি প্রতিষ্ঠান ৩২ টি স্টল এবং ৫ টি প্যাভেলিয়নে তাদের প্রযুক্তিপণ্য ও সেবা প্রদর্শন করবে। বিভিন্ন প্রতিষ্ঠান ডাটা কমিউনিকেশন এবং ডিজিটাল যন্ত্রপাতি ও এর কর্ম-পদ্ধতি,কম্পিউটার ও কম্পিউটার সামগ্রী, ল্যাপটপ, নোটবুক, মোবাইল ফোন, পিডিএ ও স্মার্ট ফোন, ডিজিটাল ভিডিও ক্যামেরা, ডিজিটাল ফটো-ফ্রেম, ফটো-উপযোগী প্রিন্টার, পোর্টেবল অডিও ডিভাইস (এমপি থ্রি, এমপি ফোর ইত্যাদি),ওয়াই ফাই এক্সেস পয়েন্ট, ওয়্যারলেস কি-বোর্ড, ওয়্যারলেস মাউস, ইউএসবি মোবাইল ডিভাইস, ডিজিটাল শিক্ষা উপকরণ, মাল্টিমিডিয়া সফ্টওয়্যার, মাল্টিমিডিয়া প্রজেক্টর, নেটওয়ার্ক ও ইন্টারনেট এবং তথ্যপ্রযুক্তি বিষয়ক প্রকাশনা ইত্যাদি প্রযুক্তিপণ্য নিয়ে মেলায় অংশগ্রহণ করবে। এছাড়া প্রদর্শনীতে ডিজিটাল জীবনধারাভিত্তিক প্রযুক্তি ও পণ্য ইত্যাদির সর্বশেষ উন্নত ও হালনাগাদ সংস্করণ প্রদর্শন করবে প্রদর্শক প্রতিষ্ঠানগুলো।

এটি শুধুমাত্র পণ্য প্রদর্শনেই সীমাবদ্ধ থাকবে না। বরং তা হবে একটি পূর্ণ তথ্যপ্রযুক্তি উৎসব এবং মিলনমেলা। প্রদর্শনীকে ঘিরে আয়োজিত নানা সময়নিষ্ঠ ও বৈচিত্র্যপূর্ণ অনুষ্ঠান ব্যক্তিগত থেকে সামগ্রিক সব ক্ষেত্রে তথ্যপ্রযুক্তি জ্ঞানার্জন ও প্রযুক্তিপণ্যের কার্যকর ব্যবহার সম্পর্কে সচেতন হয়ে ওঠার সুযোগ করে দিবে। এ প্রদর্শনীর মাধ্যমে কুমিল্লা ও তার পার্শ্ববর্তী জেলাসমূহের জনগণের মাঝে ব্যাপকভাবে কম্পিউটার সচেতনতা সৃষ্টির পাশাপাশি এতে দেশি-বিদেশি নামকরা আইসিটি প্রতিষ্ঠান ও বিশেষজ্ঞদের অংশগ্রহণের ফলে নতুন নতুন প্রযুক্তি, কলাকৌশল, প্রযুক্তিপণ্য, সেবা; এসবের বাজারজাতকরণ এবং এসব বিষয়ক অভিজ্ঞতা ও জ্ঞান বিনিময়ের সুযোগ তৃণমূল পর্যায়ে প্রসারিত হবে। সব মিলিয়ে ‘ডিজিটাল বাংলাদেশ’ বিনির্মাণের আরও একটি প্রভাবক হিসেবে প্রদর্শনীটি আমাদের এগিয়ে নিয়ে যাবে।

আয়তন

কুমিল্লা জিমনেসিয়ামের ১০,০০০ বর্গফুট জায়গা নিয়ে এ প্রদর্শনীটি অনুষ্ঠিত হবে। প্রদর্শনীতে ফ্রি ইন্টারনেট ব্যবহারের সুযোগ থাকছে। থাকছে ফ্রি কম্পিউটার গেমিং-এর মাধ্যমে আনন্দ উপভোগের ব্যবস্থা। দর্শনার্থীদের বেশিরভাগই কলেজ, বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছাত্র এবং আইসিটি’র সাথে সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ হলেও সমাজের সর্বস্তরের জনগণের উপস্থিতিও থাকবে প্রদর্শনীতে।

স্পন্সর

মেলার প্লাটিনাম স্পন্সর হিসেবে থাকছে ফুজিতসু, নরটন এবং মাইক্রোল্যাব; গোল্ড স্পন্সর হিসেবে থাকছে স্মার্ট টেকনোলজিস (বিডি) লি:, দেশীয় আমদানিকারক প্রতিষ্ঠান ইউনাইটেড কম্পিউটার সেন্টার (ইউসিসি) এবং সেইফ আইটি সার্ভিসেস লি:, সিলভার স্পন্সর হিসেবে থাকছে ওরিয়েন্টাল সার্ভিসেস এভি বিডি লি:, টিকেট স্পন্সর আইটি প্যালেস, টিকেট কাউন্টার স্পন্সর ক্যাসপারষ্কি ল্যাব।

প্রবেশ মূল্য ও র‌্যাফেল ড্র

মেলার প্রবেশ মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ টাকা। বিসিএসের ঐতিহ্যের ধারাবাহিকতায় ‘বিসিএস ডিজিটাল এক্সপো কুমিল্লা ২০১২’- এর প্রদর্শনীতেও স্কুল শিক্ষার্থীদের পরিচয়পত্র দেখানো সাপেক্ষে বিনামূল্যে প্রবেশের ব্যবস্থা থাকবে। এছাড়াও মেলার প্রতিদিনের বিক্রিত টিকেট নিয়ে সমাপনি দিনে অনুষ্ঠিত হবে র‌্যাফেল ড্র যাতে থাকবে আকর্ষণীয় পুরষ্কার।

বিসিএস এর নিয়ন্ত্রণ কক্ষ

‘বিসিএস ডিজিটাল এক্সপো কুমিল্লা ২০১২’ -এর অনুষ্ঠান প্রাঙ্গনে বিসিএস এর নিয়ন্ত্রণ কক্ষ মেলার সার্বিক ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত থাকবে। এখান থেকে যে কোন রকমের তথ্য ও সেবা নিতে পারবেন যে কেউ। এ ছাড়াও মেলায় আগত দর্শনার্থী, অংশগ্রহণকারী প্রতিষ্ঠানসমূহের যে কোন ধরনের সহায়তার জন্য একটি বিশেষ টিম মেলা প্রাঙ্গনে নিয়োজিত থাকবে। মেলায় সাধারণ নিরাপত্তা, লোকচলাচল নিয়ন্ত্রণ, পণ্য বিক্রি এবং টিকেট চেকিং এর জন্য বিশেষ নিরাপত্তা দল সব সময় কাজ করবে। পাশাপাশি সাংবাদিক এবং ফটোগ্রাফারের সমন্বয়ে আরেকটি বিশেষ দল সব সময়ের জন্য তৈরি থাকবে যাতে করে মেলার সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন তথ্য ধারাবাহিক ও নিরবচ্ছিন্ন ভাবে সংবাদপত্র এবং গণমাধ্যমে প্রকাশ করা যায়।

আয়োজক কমিটি

‘বিসিএস ডিজিটাল এক্সপো কুমিল্লা ২০১২’-এর আয়োজক কমিটি হিসেবে কাজ করছে বাংলাদেশ কম্পিউটার সমিতি, কুমিল্লা শাখা। এর সার্বিক সফলতা আনয়নে বিসিএস এর কুমিল্লা শাখা কমিটির চেয়ারম্যান জনাব নজরুল আমিন মোল্লাকে আহ্বায়ক এবং শাখা কমিটির সদস্যদের সমন্বয়ে মূল আয়োজক কমিটি ও একেক জন সদস্যকে একেকটি উপ-কমিটির চেয়ারম্যান করে সাতটি উপ-কমিটি গঠন করা হয়েছে। এসব উপ-কমিটি মেলার সকল কর্মকা- সুচারুরূপে সম্পন্ন ও সমন্বয় করার জন্য সার্বক্ষণিক দায়িত্ব পালনে নিয়োজিত থাকবে। বাংলাদেশ কম্পিউটার সমিতির পক্ষ থেকে কেন্দ্রীয় সমন্বয়কারী হিসেবে সমিতির পরিচালক জনাব মজিবুর রহমান স্বপন দায়িত্ব পালন করছেন।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
ইনোভেশন হাব থেকে বের হবে ইউনিকর্ন স্টার্টআপ
বিকাশ পেমেন্টের মাধ্যমে গোল্ড কিনে সঞ্চয় করা যাচ্ছে ‘গোল্ড কিনেন’ অ্যাপে
বিসিএস এর নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ
কর্মক্ষমতা বৃদ্ধি, নতুন আয়ের উৎস তৈরি এবং দক্ষতা বাড়াতে ভূমিকা রাখছে মোবাইল সংযোগ
কাউন্টার পয়েন্ট রিসার্চের মতে বাংলাদেশের শীর্ষ স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি
এশিয়া-প্যাসিফিকে শ্রেষ্ঠ উদ্ভাবনী কোম্পানির তালিকায় ষষ্ঠ স্থানে ইনফিনিক্স
এসসিবি-চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ডে সেরার স্বীকৃতি পেল আইফার্মার
গ্রামীণফোনের স্টার্টআপ ইনোভেশন প্ল্যাটফর্ম জিপি এক্সিলারেটর শুরু
বাংলাদেশ ইনফরমেটিক্স অলিম্পিয়াড-২০২৪ এর ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত
বিশ্বসাহিত্য কেন্দ্রের বইপড়া কর্মসূচিতে আরও ৩৯,৬৮০ বই হস্তান্তর করলো বিকাশ