সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ৩, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
বৃহস্পতিবার ● ১৮ অক্টোবর ২০১২
প্রথম পাতা » আইসিটি আপডেট » আইপ্যাডের চেয়ে কম দামে সারফেস বিক্রির পরিকল্পনা
প্রথম পাতা » আইসিটি আপডেট » আইপ্যাডের চেয়ে কম দামে সারফেস বিক্রির পরিকল্পনা
৫৩১ বার পঠিত
বৃহস্পতিবার ● ১৮ অক্টোবর ২০১২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

আইপ্যাডের চেয়ে কম দামে সারফেস বিক্রির পরিকল্পনা

 আইপ্যাডের চেয়ে কম দামে সারফেস বিক্রির পরিকল্পনা

মাইক্রোসফটের উইন্ডোজ ৮ অপারেটিং সিস্টেমচালিত নিজস্ব সারফেস ট্যাবলেট অ্যাপলের আইপ্যাডের চেয়ে কম হবে। বাজারের দখল নিতে প্রতিষ্ঠানটি মূল প্রতিদ্বন্দ্বী অ্যাপলের চেয়ে কম দামে ট্যাবলেট বিক্রির পরিকল্পনা নিয়েছে বলে জানিয়েছেন বিশ্লেষকরা। খবর রয়টার্সের।
ওয়াইফাই সুবিধাযুক্ত মাইক্রোসফট সারফেসের ৩২ জিবি সংস্করণ ৪৯৯ ডলারে বাজারে পাওয়া পাবে। একই সুবিধাযুক্ত অ্যাপল আইপ্যাড সংস্করণ বাজারে পাওয়া যায় ৫৯৯ ডলারে। আইপ্যাডের চেয়ে লম্বা ও কিছুটা ভারী সারফেস ২৬ অক্টোবর থেকে বাজারে পাওয়া যাবে। একই দিন থেকে মাইক্রোসফট উইন্ডোজের নতুন সংস্করণ উইন্ডোজ ৮ বাজারে পাওয়া যাবে। ২০১০ সালে আসার পর এখন ট্যাবলেট কম্পিউটার বাজারের ৭০ শতাংশ অ্যাপল আইপ্যাডের দখলে রয়েছে। সারফেস আইপ্যাডের প্রতিদ্বন্দ্বী হতে পারবে বলে মাইক্রোসফট আশা প্রকাশ করছে।
আইপ্যাড বাজারে আসার পর নোটবুকের জনপ্রিয়তা কমে গেছে। এ ছাড়া পিসি বাজার আর আগের মতো জনপ্রিয় নয়। ফলে মাইক্রোসফট উইন্ডোজের ওপরও এর ব্যাপক প্রভাব পড়েছে। উল্লেখ্য, মাইক্রোসফট উইন্ডোজ এখনো বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহূত ওএস।
এআরএম হোল্ডিংসের নকশাকৃত এনভিডিয়া করপোরেশনের চিপ দ্বারা চলবে সারফেস। উইন্ডোজ ৮এর যে সংস্করণটি সারফেস ট্যাবলেটে ব্যবহার করা হবে, তা মাইক্রোসফটের পুরনো অ্যাপ্লিকেশন সমর্থন করে না। তবে মাইক্রোসফট অফিস, এক্সবক্স গেমস, ভিডিও এবং মিউজিক অ্যাপ্লিকেশন সারফেসে চলবে। ওয়াইফাই ছাড়াও সারফেসে দুটি ক্যামেরা ও ইউএসবি পোর্ট থাকবে। এ ছাড়া টাচ কভারসহ ৩২ জিবি মডেল ৫৯৯ ডলারে পাওয়া যাবে। টাচ কভারটি কালো রঙের এবং একে কিবোর্ড হিসেবেও ব্যবহার করা যাবে। টাচ কভারসহ ৬৪ জিবি মডেলের দাম পড়বে ৬৯৯ ডলার। যুক্তরাষ্ট্র ও কানাডায় মাইক্রোসফট স্টোর ছাড়াও অস্ট্রেলিয়া, কানাডা, চীন, ফ্রান্স, জার্মানি, হংকং ও ব্রিটেনের বাজারে সারফেস ট্যাবলেট পাওয়া যাবে। কয়েক মাসের মাথায় সারফেস ট্যাবলেটের নতুন সংস্করণ বাজারে আসার সম্ভাবনা রয়েছে।
গত জুনে সারফেস ট্যাবলেট তৈরির কথা জানানোর পর এত দিন পর্যন্ত ডিভাইসটির দাম নিয়ে কোনো তথ্য জানায়নি প্রতিষ্ঠানটি। তবে তারা জানিয়েছিল, এটি প্রতিদ্বন্দ্বিতামূলক দামে ছাড়া হবে। অনেক বিশ্লেষক ধারণা করেছিলেন, অ্যাপলের সর্বনিম্ন ৩৯৯ ডলার দামের আইপ্যাড ২ এর চেয়েও কম রাখা হতে পারে এ ট্যাবলেটের দাম। এ ছাড়া অ্যামাজনের কিন্ডেল ফায়ার এইচডি ও গুগলের নেক্সাস ৭ ট্যাবলেটের চেয়েও সারফেসের দাম কম হবে বলে জানিয়েছিলেন অনেকে। এ দুটি ডিভাইসের প্রত্যেকটির দাম ১৯৯ ডলার।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
ইনোভেশন হাব থেকে বের হবে ইউনিকর্ন স্টার্টআপ
বিকাশ পেমেন্টের মাধ্যমে গোল্ড কিনে সঞ্চয় করা যাচ্ছে ‘গোল্ড কিনেন’ অ্যাপে
বিসিএস এর নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ
কর্মক্ষমতা বৃদ্ধি, নতুন আয়ের উৎস তৈরি এবং দক্ষতা বাড়াতে ভূমিকা রাখছে মোবাইল সংযোগ
কাউন্টার পয়েন্ট রিসার্চের মতে বাংলাদেশের শীর্ষ স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি
এশিয়া-প্যাসিফিকে শ্রেষ্ঠ উদ্ভাবনী কোম্পানির তালিকায় ষষ্ঠ স্থানে ইনফিনিক্স
এসসিবি-চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ডে সেরার স্বীকৃতি পেল আইফার্মার
গ্রামীণফোনের স্টার্টআপ ইনোভেশন প্ল্যাটফর্ম জিপি এক্সিলারেটর শুরু
বাংলাদেশ ইনফরমেটিক্স অলিম্পিয়াড-২০২৪ এর ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত
বিশ্বসাহিত্য কেন্দ্রের বইপড়া কর্মসূচিতে আরও ৩৯,৬৮০ বই হস্তান্তর করলো বিকাশ