সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ২, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
বৃহস্পতিবার ● ২৯ নভেম্বর ২০১২
প্রথম পাতা » আইসিটি আপডেট » তাজিকিস্তানে ফেসবুক ব্যবহার বন্ধ
প্রথম পাতা » আইসিটি আপডেট » তাজিকিস্তানে ফেসবুক ব্যবহার বন্ধ
৫৩৫ বার পঠিত
বৃহস্পতিবার ● ২৯ নভেম্বর ২০১২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

তাজিকিস্তানে ফেসবুক ব্যবহার বন্ধ

ফেসবুক , ফেসবুক ব্যাবহার বন্ধতাজিকিস্তান সরকার দেশটিতে সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ফেসবুক  করে দিয়েছে। প্রেসিডেন্ট ইমোমালি রাখমন এবং সরকারি কর্মকর্তাদের নিয়ে বিদ্বেষমূলক বক্তব্য সাইটটিতে প্রচারিত হওয়ার অভিযোগে চলতি বছরে দ্বিতীয়বারের মতো এ ব্যবস্থা নিল দেশটির সরকার। খবর রয়টার্সের।
দেশটির নির্বাচন অনুষ্ঠিত হওয়ার মাত্র এক বছর আগে ফেসবুক বন্ধ করল তাজিকিস্তান। নির্বাচনে জয়ী হলে দুই দশক ধরে ক্ষমতায় থাকা ইমোমালি রাখমনের মেয়াদ বাড়বে সাত বছর। ২০১৩ সালের নভেম্বরে তাজিকিস্তানের নির্বাচন অনুষ্ঠিত হবে। বিংশ শতাব্দীর নব্বইয়ের দশকে গৃহযুদ্ধের কারণে সে দেশে মারা যায় লাখ লাখ মানুষ।
এ বছর দ্বিতীয়বারের মতো দেশটি ফেসবুকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করল। রাখমনের বিরুদ্ধে ফেসবুকে নেতিবাচক বক্তব্য লিখতে নাম প্রকাশে অনিচ্ছুক এক গ্রুপ ব্যবহারকারীদের অর্থ দিয়ে থাকে। রাষ্ট্র নিয়ন্ত্রিত কমিউনিকেশন্স সার্ভিসপ্রধান বেগ জুখুরভ এ অভিযোগ করেন। তিনি বলেন, শিক্ষক, ডাক্তার ও সাংস্কৃতিক ব্যক্তিত্বদের অনেকে দেশটির সাধারণ মানুষের প্রতিনিধি। ফেসবুকে দেশটির সরকারব্যবস্থার বিরুদ্ধে কটুকথা শুনে তারা ক্লান্ত। জনসমর্থন নিয়েই সাইটটি বন্ধ করে দেয়া হয়েছে।
তিনি আরও বলেন, সরকার সম্পর্কে প্রতিটি নেতিবাচক পোস্ট করার জন্য ফেসবুক ব্যবহারকারীদের একটি নামবিহীন গ্রুপ ৫-১০ হাজার ডলার দেয়।
অবশ্য এ বিষয়ে কোনো প্রমাণ তিনি দেখাতে পারেননি। কয়েক মাস ধরে বিরুদ্ধবাদীদের ওপর ব্যবস্থা নিতে ইন্টারনেটে নজরদারি করছে তাজিকিস্তান। এ ছাড়া একসময় সোভিয়েত ইউনিয়নের ভেতরে থাকা মধ্য এশিয়ার দেশগুলোও ইন্টারনেটে নজরদারি করছে। আরব বসন্ত এবং রাশিয়ায় সরকারবিরোধী বিক্ষোভের পেছনে সামাজিক ওয়েবসাইটগুলোর ব্যাপক ভূমিকা ছিল।
গত মার্চে টানা দশ দিন ফেসবুক তাজিকিস্তান সরকার বন্ধ রেখেছিল। এ ছাড়া সে সময় রিয়া নোভোস্তি নামের একটি নিউজ এজেন্সি এবং রসিয়া টোয়েন্টি ফোর নামের একটি টেলিভিশন চ্যানেলের ওয়েবসাইটও নিষিদ্ধ করা হয়েছিল। এর পরও দেশটিতে ওয়েবসাইটটির জনপ্রিয়তা ঠেকানো যাচ্ছে না। গত দেড় বছরে তাজিকিস্তান থেকে ৪০ হাজারের বেশি ব্যক্তি ফেসবুক সদস্য হয়েছেন।
১৯৯২ সাল থেকে ইমোমালি রাখমন তাজিকিস্তানের রাষ্ট্রপতির দায়িত্বে আছেন। একসময় দেশটি সোভিয়েত ইউনিয়নের অংশ ছিল। দেশটির জনসংখ্যা সাড়ে সাত কোটি। ইউরোপ ও রাশিয়ায় আফগানি মাদক পাচারের জন্য তাজিকিস্তান একটি রুট হিসেবে কুখ্যাত।
মার্ক জাকারবার্গ সম্পর্কে হয়তো কিছু জানেন না বেগ জুখুরভ। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘ফেসবুকের কি কোনো মালিক আছে? যদি থাকে আমি তার সঙ্গে কথা বলতে চাই। তাকে অফিসে এসে আমার সঙ্গে দেখা করতে বলুন।’ - এসবিবি



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
ইনোভেশন হাব থেকে বের হবে ইউনিকর্ন স্টার্টআপ
বিকাশ পেমেন্টের মাধ্যমে গোল্ড কিনে সঞ্চয় করা যাচ্ছে ‘গোল্ড কিনেন’ অ্যাপে
বিসিএস এর নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ
কর্মক্ষমতা বৃদ্ধি, নতুন আয়ের উৎস তৈরি এবং দক্ষতা বাড়াতে ভূমিকা রাখছে মোবাইল সংযোগ
কাউন্টার পয়েন্ট রিসার্চের মতে বাংলাদেশের শীর্ষ স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি
এশিয়া-প্যাসিফিকে শ্রেষ্ঠ উদ্ভাবনী কোম্পানির তালিকায় ষষ্ঠ স্থানে ইনফিনিক্স
এসসিবি-চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ডে সেরার স্বীকৃতি পেল আইফার্মার
গ্রামীণফোনের স্টার্টআপ ইনোভেশন প্ল্যাটফর্ম জিপি এক্সিলারেটর শুরু
বাংলাদেশ ইনফরমেটিক্স অলিম্পিয়াড-২০২৪ এর ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত
বিশ্বসাহিত্য কেন্দ্রের বইপড়া কর্মসূচিতে আরও ৩৯,৬৮০ বই হস্তান্তর করলো বিকাশ