সর্বশেষ সংবাদ
ঢাকা, এপ্রিল ২৪, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
বৃহস্পতিবার ● ৬ ডিসেম্বর ২০১২
প্রথম পাতা » আইসিটি আপডেট » আগামী বছরেই দেশজুড়ে থ্রিজি: জয়
প্রথম পাতা » আইসিটি আপডেট » আগামী বছরেই দেশজুড়ে থ্রিজি: জয়
৬৬৩ বার পঠিত
বৃহস্পতিবার ● ৬ ডিসেম্বর ২০১২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

আগামী বছরেই দেশজুড়ে থ্রিজি: জয়

আগামী বছরেই দেশজুড়ে থ্রিজি: জয়।।ভেন্যু থেকে সাব্বিন হাসান । ।দেশের প্রযুক্তি উৎসব ডিজিটাল ওয়ার্ল্ড ২০১২ শুরু হয়েছে। ৬ ডিসেম্বর বৃহস্পতিবার কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী ডিজিটালী ল্যাপটপে ক্লিক করে এ সম্মেলনের উদ্বোধন করেন। ‘সমৃদ্ধির জন্য জ্ঞান’ স্লোগানে ৩ দিনের এ আয়োজন বসেছে ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে।

এতে প্রধান অতিথির বক্তব্যে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার জন্য এ আয়োজন। ডিসেম্বর বিজয়ের মাস। বিজয়ের মাসে ডিজিটাল ওয়ার্ল্ড আয়োজন সরকারের জন্য খুবই তাৎপর্যপূর্ণ। আমাদের নির্বাচনী ইশতেহারে ডিজিটাল বাংলাদেশ সর্বোচ্চ গুরুত্ব পেয়েছে।

এরই মধ্যে নির্বাচনে জয়ের পর এ লক্ষে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। এ ছাড়াও দেশের প্রতিটি মানুষের হাতের নাগালে ডিজিটাল সেবা পৌঁছে দিতে হবে বলে জানান কৃষিমন্ত্রী।

সরকার গঠন করা মাত্রই তথ্যপ্রযুক্তি উন্নয়নের জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়। এরই ধারাবহিকতায় ১৯৯৬-২০০১ দেশে প্রথমবার সরকার ১১টি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যাল ও ৪টি ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হয়।

শিক্ষায় তথ্যপ্রযুক্তির উন্নয়ন হয়েছে। সরকার ডিজিটাল ক্লাস, ই-বুক, কম্পিউটার শিক্ষাকে পাঠ্যসূচিতে অন্তর্ভুক্তি ছাড়াও বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়। দেশের প্রতিটি ইউনিয়ন পরিষদে তথ্যসেবা কেন্দ্র চালু করা হয়েছে বলে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি আন্তর্জাতিক তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিশেষজ্ঞ সজীব আহমেদ ওয়াজেদ জয় বলেন, সারাদেশে আগামী এক বছরের মধ্যে থ্রিজি সেবা পৌঁছে দেওয়া হবে। দেশে প্রতিবছর ৭ হাজার আইটিপপ্রকৌশলী বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে কর্মক্ষেত্রে প্রবেশ করছে। ডিজিটাল ওয়ার্ল্ড দেশের তথপ্রযুক্তি উন্নয়নের দীর্ঘমেয়াদী পরিকল্পনা।

অনুষ্ঠানে সমাপণী সভাপতির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তিমন্ত্রী মোস্তফা ফারুক মোহাম্মাদ বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলতে সবাইকে একযোগে কাজ করতে হবে। সবার আগে সরকারের বিভিন্ন মন্ত্রাণালয় ডিজিটাল হিসাবে গড়ে তুলতে হবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তিসচিব এবং এটুআইয়ের জাতীয় প্রকল্প পরিচালক নজরুল ইসলাম খান বলেন, মানব সম্পদ উন্নয়ন, স্বাস্থ্য, শিক্ষা, ভৌগলিক অবস্থান, প্রশাসন ব্যবস্থা ও সুশাসন নিশ্চয় করতে তথ্যপ্রযুক্তি ব্যবস্থা গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করছে। আমরা দেশের প্রতিটি নাগরিকের হাতের নাগালে প্রযুক্তিসেবা পৌঁছে দিতে চাই।

এ অনুষ্ঠানে বক্তব্য দেন গুগলের দক্ষিণ-পূর্ব এশিয়ার ব্যবস্থাপনা পরিচালক জুলিয়ান পারসাউথের ধারনকৃত ভিডিওতে বক্তব্য রাখেন।

ভিডিও বক্তব্যে জুলিয়ান বলেন, এদেশে গুগল তাদের কার্যক্রম খুব তাড়াতাড়ি চালু করবে। বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারকারী বাড়ছে। তাই গুগল কার্যমও এখানে গুরুত্ব পাবে।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
থাইল্যান্ডে ইউএন এসকাপ-এর ৮০তম সম্মেলনে সভাপতির দায়িত্বে প্রতিমন্ত্রী পলক
আইসিসি টুর্নামেন্টের ডিজিটাল সম্প্রচার স্বত্ব পেল টফি
গ্রাহকের ২ লাখ টাকার ফ্যামিলি ট্রিপের স্বপ্ন পূরণ করলো রিয়েলমি
বছরের প্রথম প্রান্তিকে রবির আয় ২৫১৬.২ কোটি টাকা
ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় ও এপেক্স ডিএমআইটি লিমিটেডের মধ্যে সমঝোতা চুক্তি
বেসিস নির্বাচনের প্রার্থী পরিচিতি সভা অনুষ্ঠিত
ইউএন এসকাপ সম্মেলনে বাংলাদেশের আয়োজনে স্মার্ট উদ্ভাবন বিষয়ক সাইড ইভেন্ট অনুষ্ঠিত
উবারের লস্ট অ্যান্ড ফাউন্ড ইনডেক্সের ৮ম সংস্করণ প্রকাশ
চ্যাম্পিয়ন বরিশালকে নগদের ২০ লাখ টাকা উপহারের চেক হস্তান্তর
মানা বে ওয়াটার পার্কে বিকাশ পেমেন্টে ১০% ডিসকাউন্ট