সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ৩, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
বৃহস্পতিবার ● ২০ ডিসেম্বর ২০১২
প্রথম পাতা » আইসিটি আপডেট » ব্রডব্যান্ডের ন্যূনতম গতি ১ এমবিপিএস করবে বিটিআরসি
প্রথম পাতা » আইসিটি আপডেট » ব্রডব্যান্ডের ন্যূনতম গতি ১ এমবিপিএস করবে বিটিআরসি
৫২৫ বার পঠিত
বৃহস্পতিবার ● ২০ ডিসেম্বর ২০১২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ব্রডব্যান্ডের ন্যূনতম গতি ১ এমবিপিএস করবে বিটিআরসি

BTRCদেশে ব্রডব্যান্ড ইন্টারনেটের ন্যূনতম গতি ১ মেগাবিটস পার সেকেন্ড (এমবিপিএস) নির্ধারণ করে দিতে যাচ্ছে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি)। সেলফোন ব্যবহারকারীর সংখ্যা গত কয়েক বছরে বাড়লেও ডাটা ব্যবহারের হার এখনো অনেক কম। এ ক্ষেত্রে দ্রুতগতির ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বাড়ানোর বিষয়ে গুরুত্ব দেয়া হচ্ছে। গতকাল বিটিআরসি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন কমিশনের চেয়ারম্যান সুনীল কান্তি বোস।
গত ৩ থেকে ১৪ ডিসেম্বর দুবাইয়ে অনুষ্ঠিত ওয়ার্ল্ড কনফারেন্স অন ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন্সে (ডব্লিউসিআইটি) নেয়া বিভিন্ন পদক্ষেপের বিষয়ে জানাতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।
সুনীল কান্তি বোস বলেন, বিশ্বের অনেক দেশেই ব্রডব্যান্ড ইন্টারনেটের ন্যূনতম গতি ১০ এমবিপিএস। বাংলাদেশে বর্তমানে ব্রডব্যান্ড ইন্টারনেটে যে গতি তাতে মোটেও আন্তর্জাতিকমান অনুসরণ করা হচ্ছে না। দেশে ব্রডব্যান্ড ইন্টারনেটের ন্যূনতম গতি ১ এমবিপিএস করা হবে।
বিটিআরসি চেয়ারম্যান বলেন, টেলিযোগাযোগ খাতের অবকাঠামো শক্তিশালী করা প্রয়োজন। এ ক্ষেত্রে এখনো দুর্বলতা রয়েছে। ক্যাবলের মাধ্যমে এ যোগাযোগব্যবস্থার মূল কাঠামো তৈরিকে প্রাধান্য দেয়া হচ্ছে। এ জন্য দেশব্যাপী ফাইবার অপটিক নেটওয়ার্ক তৈরির কাজ চলছে। পাশাপাশি যেসব এলাকায় ক্যাবলের মাধ্যমে যোগাযোগ স্থাপন সম্ভব নয়, সেখানে তারবিহীন ওয়াইম্যাক্স ও ওয়াইফাই প্রযুক্তির মাধ্যমে সংযোগ স্থাপন করা হচ্ছে।
সুনীল কান্তি বোস জানান, থ্রিজি সেবা শিগগিরই চালুর বিষয়ে কাজ চলছে। আগামী সপ্তাহে থ্রিজি নিলামের ভিত্তি মূল্য চূড়ান্ত হবে বলে জানান তিনি। সেলফোন অপারেটরদের অডিট প্রসঙ্গে বিটিআরসি চেয়ারম্যান বলেন, আন্তর্জাতিকমানের নিরীক্ষার জন্য নতুন করে দরপত্র আহ্বান করা হবে। আগের দরপত্র সে কারণে বাতিল করা হয়েছে। গ্রামীণফোনের অডিটের বিষয়টি আদালতে বিচারাধীন। আদালতের আদেশের পরই এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেবে বিটিআরসি। সেবার মান নিশ্চিত করার বিষয়ে আগামী সপ্তাহে অপারেটরদের সঙ্গে বসবে নিয়ন্ত্রক সংস্থা।
তিনি বলেন, দুবাই সম্মেলনে নেয়া এক বিশেষ সিদ্ধান্তের ফলে আন্তর্জাতিক ডাটা ট্রানজিট সার্ভিস চালুর সুযোগ পাবে বাংলাদেশ। এর মাধ্যমে প্রতিবেশী দেশ নেপাল ও ভুটানকে ফাইবার অপটিক ক্যাবল সংযোগের সুবিধা দেয়া সম্ভব হবে।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
স্টার্টআপ উদ্যোক্তাদের জন্য আইডিয়া প্রকল্পের সার্টিফিকেট কোর্স
বিটিআরসিতে ডিজিটাল সেবার প্রদর্শনী
ফাইবার এট হোম-কে ১৫ বছরের জন্য লাইসেন্স নবায়ন করল বিটিআরসি
ইনোভেশন হাব থেকে বের হবে ইউনিকর্ন স্টার্টআপ
বিকাশ পেমেন্টের মাধ্যমে গোল্ড কিনে সঞ্চয় করা যাচ্ছে ‘গোল্ড কিনেন’ অ্যাপে
বিসিএস এর নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ
কর্মক্ষমতা বৃদ্ধি, নতুন আয়ের উৎস তৈরি এবং দক্ষতা বাড়াতে ভূমিকা রাখছে মোবাইল সংযোগ
কাউন্টার পয়েন্ট রিসার্চের মতে বাংলাদেশের শীর্ষ স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি
এশিয়া-প্যাসিফিকে শ্রেষ্ঠ উদ্ভাবনী কোম্পানির তালিকায় ষষ্ঠ স্থানে ইনফিনিক্স
এসসিবি-চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ডে সেরার স্বীকৃতি পেল আইফার্মার