সর্বশেষ সংবাদ
ঢাকা, মার্চ ২৯, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
বুধবার ● ২৬ ডিসেম্বর ২০১২
প্রথম পাতা » আইসিটি আপডেট » বিসিএসআইসিটি ওয়ার্ল্ড ২০১২ শুরু
প্রথম পাতা » আইসিটি আপডেট » বিসিএসআইসিটি ওয়ার্ল্ড ২০১২ শুরু
৫৮৬ বার পঠিত
বুধবার ● ২৬ ডিসেম্বর ২০১২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বিসিএসআইসিটি ওয়ার্ল্ড ২০১২ শুরু

বিসিএসআইসিটি ওয়ার্ল্ড ২০১২ শুরুবাংলাদেশ কম্পিউটার সমিতির আয়োজনে দেশের সবচেয়ে বড় তথ্যপ্রযুক্তিপণ্যের মেলা বিসিএসআইসিটি ওয়ার্ল্ড গতকাল ২৫ ই ডিসেম্বর শুরু হয়েছে। এই আয়োজন বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ২৫-২৯ ডিসেম্বর পর্যন্ত চলবে। দিন বদলের অঙ্গীকার নিযে ৫২টি দেশী-বিদেশী প্রতিষ্ঠান এই মেলায় অংশ নিচ্ছে। মেলায় ৯০টি স্টল এবং ১৫টি প্যাভিলিয়ন রয়েছে। মেলার   উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে। বাণিজ্য মন্ত্রণালয়ের আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল প্রদর্শনী আয়োজনে সহযোগিতা করেছে।
বিসিএসআইসিটি ওয়ার্ল্ড উপলক্ষে সমিতির সভাপতি মোঃ ফয়েজউল্যাহ খান বলেন, তথ্যপ্রযুক্তির বিকাশে এই মেলা খুবই গুরুত্বপূর্ণ। তথ্যপ্রযুক্তি সর্বশেষ আবিস্কৃত পণ্যের প্রদর্শনী অনুষ্ঠিত হবে। এতে তথ্যপ্রযুক্তিপ্রেমীরা অনেক কিছু জানতে পারবেন।
সমিতির মহাসচিব ও প্রদর্শনীর আহ্বায়ক মোঃ শাহিদ-উল-মুনীর বলেন, তথ্যপ্রযুক্তিবিশ্ব ও ডিজিটাল জীবনধারাভিত্তিক নতুন সব আবিষ্কারের খোঁজ মিলবে এখানে। পাশাপাশি থাকবে সচেতনতা, বিনোদন ও শিক্ষামূলক বৈচিত্র্যময় নানা আয়োজন। প্রদর্শনী প্রাঙ্গণে থাকবে উৎসব মুখর ইভেন্ট কর্নার, যাতে থাকবে সেলিব্রেটি শো, কুইজ প্রতিযোগিতা, প্রোডাক্ট শো, যাদু প্রদর্শনী, কৌতুক পরিবেশনা। প্রদর্শনী চলাকালে ‘ফ্রিল্যান্স আউটসোর্সিং ও ওপেন সোর্স : অবারিত ভবিষ্যত’, ‘ডিজিটাল বাংলাদেশের চার বছর : প্রত্যাশা ও প্রাপ্তি’, ‘ই-এডুকেশন’ এবং ‘ই-লার্নিয়ের লক্ষ্য ও মেরিটাইম শিক্ষায় প্রয়োগ’ শীর্ষক চারটি সেমিনার অনুষ্ঠিত হবে।
কম্পিউটার সমিতির পক্ষ থেকে বলা হয়, প্রদর্শনী উপলক্ষে সমান্তরালভাবে আয়োজন করা হয়েছে এক্সক্লুসিভ ওয়েব ফেয়ার। এতে থাকবে প্রদর্শনীর প্রতি মুহূর্তের আলোকচিত্র, অনুষ্ঠানাদির সময়সূচী, প্রদর্শনীর স্পন্সর ও প্রদর্শক এবং তাদের পণ্য সামগ্রীর তালিকা, প্রতিদিনের বিশেষ অফার, বিভিন্ন প্রতিযোগিতাসহ প্রদর্শনীর সব আয়োজন। যে কেউ এতে অংশ নিয়ে জিতে নিতে পারবেন ল্যাপটপসহ শতাধিক আকর্ষণীয় পুরস্কার। এজন্য দর্শনার্থীদের লগঅন করতে হবে প্রদর্শনীর ওয়েবসাইট www.bcsictworld.com.bd। মেলা চলবে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত।
প্রদর্শনীতে স্কুল শিক্ষার্থীদের জন্য থাকছে ডিজিটাল চিত্রাঙ্কন প্রতিযোগিতা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, গেমিং ইত্যাদি আয়োজন। কিউবির সৌজন্য সবার জন্যই থাকছে চতুর্থ প্রজন্মের ইন্টারনেট ফ্রি ব্যবহারের সুযোগ। পাশাপাশি অনলাইন টিভি, ভিডিও স্ট্রিমিং, আইপি টিভি, অনলাইন রেডিও, ইন্টারনেট গেমিং ইত্যাদি ব্যবহারের ব্যবস্থা রয়েছে। মেলায় দর্শনার্থীদের জন্য প্রতিদিনই টিকেটের ওপর র‌্যাফেল ড্রর আয়োজন থাকবে। এতে প্রতিদিনই নেটবুকসহ জনপ্রিয় ১০টি তথ্যপ্রযুক্তি পণ্য পুরস্কার দেয়া হবে। র‌্যাফল ড্র আর ওয়েব ফেয়ার ছাড়াও বিশেষায়িত প্রদর্শনী ও কুইজ প্রতিযোগিতায় পুরস্কার থাকছে জনপ্রিয় তথ্যপ্রযুক্তিপণ্য। এছাড়া প্রদর্শনী উপলক্ষে প্রদর্শক প্রতিষ্ঠানগুলো তাদের পণ্য ও সেবা বিক্রিতে দিচ্ছে বিশেষ ছাড় ও উপহার। ফলে আকর্ষনীয় মূল্যে এখানে কেনাকাটা করতে পারবে দর্শনার্থীরা।
প্রদর্শনীর প্রবেশমূল্য জনপ্রতি ২০ টাকা। তবে বিসিএসের অন্যান্য প্রদর্শনীর মতো এবারও স্কুল পড়ুয়া শিক্ষার্থীরা পরিচয়পত্র প্রদর্শন সাপেক্ষে বিনামূল্যে প্রদর্শনীতে প্রবেশ করতে পারবে। এছাড়া প্রদর্শনী উপলক্ষে বিলি করা প্রচারপত্রের নির্ধারিত অংশ প্রবেশ ফটকে জমা দিয়ে বিনামূল্যে প্রবেশ করতে পারবেন যে কেউ। এছাড়া অনলাইনে নিবন্ধন করেও যে কেউ একই সুবিধা নিতে পারবে। এজন্য তাকে www.bcsictworld.com.bd- এ নিবন্ধন করে এর প্রিন্ট কপি সঙ্গে আনতে হবে।
প্রদর্শনীর প্লাটিনাম স্পন্সর ডার্চ বাংলা ব্যাংক লিমিটেড। গোল্ড স্পন্সর হিটাচি। এছাড়া টেলিকম পার্টনার হিসেবে সিটিসেল, ইন্টারনেট পার্টনার কিউবি, অফিসিয়াল ব্যাংক সাউথইস্ট ব্যাংক লিমিটেড, ওয়েব পার্টনার টেকনোবিডি ওয়েব সলিউসন্স (প্রা.) লিমিটেড, মিডিয়া পার্টনার এটিএন বাংলা, এবিসি রেডিও ও প্রিয় ডট কম, টিকেট স্পন্সর প্রিয় ডট কম, টিকেট কাউন্টার স্পন্সর ক্যাসপারস্কি এবং ভলান্টিয়ার ড্রেস স্পন্সর হিসেবে ট্রান্সসেন্ড প্র্রদর্শনীর পৃষ্ঠপোষকতা করছে। এছাড়া ডিজিটাল চিত্রাঙ্কন প্রতিযোগিতা আয়োজনে সহযোগিতা করছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল। আর প্রদর্শনীর ব্যবস্থাপনা-সহযোগী হিসাবে রয়েছে মাত্রা।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
ইচেলন টপ ১০০ এশিয়া প্যাসেফিক ২০২৪ এ শীর্ষ ২৬ স্টার্টআপে প্রিয়শপ
বিটিআরসি চেয়ারম্যানের সাথে মার্কিন দূতাবাস প্রতিনিধি দলের সাক্ষাৎ
নারী কারুশিল্পী ও উৎপাদকদের ক্ষমতায়ন ও নিরাপদ কর্মক্ষেত্র নিশ্চিত করা জরুরী
ক্ষুদ্রঋণে ডিজিটাল পেমেন্টের ব্যবহার বাড়াতে বিকাশ ও ডাটাসফটের সেমিনার
গেমারদের জন্য বাজারে র‌্যাপো’র নতুন মাউস
স্টার গ্রাহকদের জন্য জিপি’র বিশেষ রমজান অফার
রেল যাত্রীদের জন্য বিনামূল্যে রবি’র সুপেয় পানির ব্যবস্থা
বাজারে স্যামসাং গ্যালাক্সি এ সিরিজের নতুন ফোন এ১৫ ৫জি
রমজানের প্রতি শুক্রবার গ্রাহকের দেওয়া টিপ দ্বিগুণ করে রাইডারকে দেবে ফুডপ্যান্ডা
ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক ও রায়ানস কম্পিউটার্সের মধ্যে চুক্তি