সর্বশেষ সংবাদ
ঢাকা, এপ্রিল ২৭, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
বুধবার ● ১৬ জানুয়ারী ২০১৩
প্রথম পাতা » আইসিটি আপডেট » বন্ধুর চেয়ে একটুখানি বেশি……
প্রথম পাতা » আইসিটি আপডেট » বন্ধুর চেয়ে একটুখানি বেশি……
৬৪৮ বার পঠিত
বুধবার ● ১৬ জানুয়ারী ২০১৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বন্ধুর চেয়ে একটুখানি বেশি……

বন্ধুর চেয়ে একটুখানি বেশি……৷৷ খালেদ আহসান ৷৷
বই হলো প্রকৃত বন্ধু এ কথাটি সর্বজন স্বীকৃত। কিন্তু এই কর্মচাঞ্চল্যপূর্ণ ব্যস্ত নাগরিক জীবনে এই বন্ধুর সাথে আমাদের দূরত্ব দিন দিন বাড়ছে । অথচ কংক্রিটের খাঁচায় আবদ্ধ আমাদের এই আলোকিত সত্তা, যে সত্তায় আমরা প্রতিনিয়ত খুঁজে ফিরি নিজেকে সেই আলোকিত সত্তাটিকে জাগিয়ে তোলার একমাত্র প্রভাবক হচ্ছে বই। আমরা যারা বই প্রেমী, যাদের বই ছাড়া ভাল সময় কাটেনা তাদের কাছে বড় বাধা হলো ঢাকা নগরীর অভিশাপ যানজট। অনেকের পক্ষেই বাজারে গিয়ে বই কেনা সম্ভবপর হয়ে ওঠে না, অনেক ঝক্কি-ঝামেলা পার হয়ে বাজারে গিয়ে দেখা যায় পছন্দসই বইটি পাওয়া যাচ্ছেনা, আবার নতুন করে শুরু ……… কোথায় পাওয়া যাবে পছন্দসই বইটি ? না এবারও ব্যর্থ !! আর যারা ঢাকার বাহিরে থাকেন তাদের কি বই পড়ার অধিকার নেই!! তারা কি বই এর দামের চেয়ে বেশি ভাড়া দিয়ে বই কিনে পড়বে!! ধরলাম পড়বে কিন্তু জীবনের অর্থনৈতিক ধুম্রজালে এই ভালবাসা কত দিন টিকবে !? তাহলে কি আমাদের সাহিত্য, আমাদের প্রকৃত বন্ধু বই হারিয়ে যাবে ? এরকম বাস্তববাদি প্রশ্ন যখন কুড়ে কুড়ে খাচ্ছে তখন দেখা পেলাম আরেক বন্ধুর। বয়স মাত্র এক বছর । অনেকটা বাংলা গানের মত- …তুমি এখনোও আমায় বন্ধু ভাব কি! কখনো কি আমায় ভেবেছিলে বন্ধুর চেয়ে একটুখানি বেশি……

হ্যাঁ, এই অমূল্য সম্পদ বইকে মানুষের দোরগোড়ায় পৌঁছে দেয়ার কি অনন্য প্রয়াস রকমারি ডট কম এর !! মাত্র ৩০ টাকা সার্ভিস চার্জ নিয়ে দেশের প্রত্যন্ত অঞ্চলে প্রায় ২০ হাজার মানুষের কাছে ৫০ হাজার বই পৌঁছে দিয়েছে। সাবাস রকমারি, এইতো বন্ধুর চেয়ে একটুখানি বেশি ! ২০১২ সালের জানুয়ারি মাসে যাত্রা শুরু করে এক বছরে রকমারি প্রায় ২০হাজার মানুষের কাছে ৫০হাজার বই পৌঁছে দিয়েছে।

পাঠকবৃন্দ আপনাদের সাথে এই বন্ধুকে পরিচয় করে দেওয়া প্রয়োজনবোদ করছি।
রকমারি ডট কম হলো পছন্দসই বিপুল বইয়ের সমাহারে পরিপূর্ণ বাংলাদেশের অনলাইন জগতে একটি সর্ববৃহৎ বইয়ের সাইট। এখানে একলক্ষের ও অধিক বইয়ের সংগ্রহশালা থেকে পছন্দের বইটি খুঁজে নিতে পারবেন। বাংলাদেশসহ, বিশ্বের নানা লেখকের প্রকাশিত বই যেমন- আর্ট, ফটোগ্রাফি ও ডিজাইন,বাংলাদেশ,জীবনী ও স্মৃতিচারণ,ব্যবসা ও বিনিয়োগ,শিশু ও কিশোর,রচনা সমগ্র,কমিকস ও নকশা,কম্পিউটার ও ইন্টারনেট,শিক্ষা ও সহায়িকা,পরিবার ও সম্পর্ক,স্বাস্থ্য ও পরিচর্যা,ইতিহাস, রাজনীতি ও সমাজ,ব্যঙ্গ ও রম্যরচনা,জার্নাল,সাংবাদিকতা ও প্রতিবেদন,ভাষা ও অভিধান,মুক্তিযুদ্ধ,সাহিত্য,সংগীত, চলচ্চিত্র ও বিনোদন,পরিবেশ ও প্রকৃতি,দর্শন,ধর্ম ও বিশ্বাস,বিজ্ঞান ও প্রযুক্তি সব ধরনের বই রয়েছে এখানে। এই ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে বইয়ের অর্ডার করার পর বই আপনার ঠিকানায় চলে আসবে। আপনি বই হাতে পাওয়ার পর দাম পরিশোধ করতে পারবেন (CASH ON DELIVERY)।

নতুন কোন কোন বই বাজারে এসেছে, তা-ও জানা যাবে এখান থেকে। বিভিন্ন বছরের বইমেলায় কোন কোন বই নতুন প্রকাশিত হয়েছে, এখান থেকে তা-ও জানতে পারবেন।

আপনি চাইলে এই ওয়েবসাইটে একটি প্রোফাইল তৈরি করে নিতে পারবেন এর মাধ্যমে ওয়েবসাইটের অন্যান্য ব্যবহারকারীর সঙ্গে সামাজিক যোগাযোগ করতে পারবেন। এই প্রোফাইলের মাধ্যমে আপনার পছন্দের বইয়ের তালিকা তৈরি করতে পারবেন। আবার অন্য ব্যবহারকারীদের প্রোফাইলে গিয়ে তাঁর পছন্দের বইয়ের তালিকাও দেখে নিতে পারবেন। এছাড়া নিজেদের বিভিন্ন মতামত নিয়েও এখানে আলোচনা করা যাবে। বইটি আপনার কেমন লাগল, সে অনুযায়ী ওই বইয়ে গিয়ে আপনি মূল্যায়ন নম্বরও দিতে পারবেন। ধরুন, আপনি যে ধরনের বই খুঁজছেন তার একটি নির্বাচন করলেন। এরপর এ-সংক্রান্ত অন্য বইগুলোও ওয়েবসাইটে চলে আসবে, যা থেকে আপনি সহজে কাঙ্ক্ষিত বইটি পেয়ে যাবেন।

বই সরবরাহ পদ্ধতি
গ্রাহকের অর্ডার অনুযায়ী সর্বোচ্চ ২-৩ দিনের মধ্যে গ্রাহকের নিকট বই পৌঁছানোর ব্যবস্থা করা হয়। কুরিয়ার সার্ভিস ও সরকারী ডাক উভয় মাধ্যমেই বই সরবরাহ করা হয়ে থাকে। সাধারণত ঢাকা ও ঢাকার বাইরের জেলা সদরসমূহে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে বই সরবরাহ করা হলেও মফস্বল শহরগুলোতে সরকারী ডাকের মাধ্যমে বই সরবরাহ করা হয়ে থাকে। সরকারী ডাকের ক্ষেত্রে বই পৌঁছাতে ক্ষেত্রবিশেষে কিছুটা বিলম্ব হয়ে থাকে। বই সরবরাহের জন্য গ্রাহককে বইয়ের মূল্য ছাড়াও অতিরিক্ত ৩০-৫০ টাকা পরিশোধ করতে হয়। একাধিক বইয়ের ক্ষেত্রেও এই হার ৩০-৫০ টাকাতেই সীমাবদ্ধ । পাইকারী ক্রয়ের ক্ষেত্রে বই সরবরাহের চার্জ আলোচনা সাপেক্ষে নির্ধারণ করা হয়। এছাড়া দেশের যেসব জায়গায় সুন্দরবন কুরিয়ার সার্ভিস রয়েছে, সেখানকার গ্রাহকেরা এই ওয়েবসাইটের মাধ্যমে বই কিনতে পারবেন। ওয়েবসাইটে পছন্দের বই বাছাই করে অর্ডার দিলেই বই চলে যাবে ক্রেতার ঠিকানায়। আর বইয়ের দামটা পরিশোধ করতে হবে বই হাতে পাওয়ার পর । আপনি চাইলে ০১৫ ১৯৫২ ১৯৭১-৫ এই নম্বরে ফোন করেও বইয়ের অর্ডার করতে পারবেন।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
বছরের প্রথম প্রান্তিকে গ্রামীণফোনের রাজস্ব আয় ৩৯৩২.৯ কোটি টাকা
নতুন দামে টেকনো স্পার্ক২০সি
টেন মিনিট স্কুলের কোর্স ফি-তে বিকাশ পেমেন্টে ২০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক
গ্রাহকদের নজর কেড়েছে ইনফিনিক্সের নতুন ল্যাপটপ ইনবুক ওয়াইটু প্লাস
রবি’র ২৮তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত
বিসিএস এর উদ্যোগে মাদারবোর্ড সারানোর ৮ দিনব্যাপী দ্বিতীয় পর্বের প্রশিক্ষণ কর্মশালা
সফটওয়্যার ও স্টার্টআপ খাতের উদ্যোগ হুমকির মুখে
জাপান আইটি উইকে বেসিস ও বাক্কো
থাইল্যান্ডে ইউএন এসকাপ-এর ৮০তম সম্মেলনে সভাপতির দায়িত্বে প্রতিমন্ত্রী পলক
আইসিসি টুর্নামেন্টের ডিজিটাল সম্প্রচার স্বত্ব পেল টফি