সর্বশেষ সংবাদ
ঢাকা, এপ্রিল ১৯, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
সোমবার ● ২৮ জানুয়ারী ২০১৩
প্রথম পাতা » আইসিটি আপডেট » কক্সবাজারে চলছে ই-গভর্ন্যান্স সম্মেলন
প্রথম পাতা » আইসিটি আপডেট » কক্সবাজারে চলছে ই-গভর্ন্যান্স সম্মেলন
৫৩৫ বার পঠিত
সোমবার ● ২৮ জানুয়ারী ২০১৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

কক্সবাজারে চলছে ই-গভর্ন্যান্স সম্মেলন

কক্সবাজারে চলছে ই-গভর্ন্যান্স সম্মেলন
কক্সবাজারে গতকাল থেকে শুরু হয়েছে সাউথ এশিয়ান নেটওয়ার্ক অপারেটরস গ্রুপের (সেনগ) ২১তম সম্মেলন। এর আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেছেন বিটিআরসির চেয়ারম্যান সুনীল কান্তি বোস। ৯ দিনব্যাপী চলমান সম্মেলনে গতকাল এ সম্মেলনের কেন্দ্রীয় আলোচক এপনিকের ডিরেক্টর জেনারেল পল উইলসন ইন্টারনেট ব্যবস্থাপনার অগ্রগতি এবং সরকারের করণীয় নিয়ে বিভিন্ন বিষয়ে আলোকপাত করেন। একুশ শতকে ডটকম কিভাবে পুরো ইন্টারনেট জগৎকে আরো ব্যবসায়বান্ধব করে তুলবে সেসব বিষয়ে তথ্যচিত্র তুলে ধরেন তিনি। এ সম্মেলন প্রযুক্তি খাতে অগ্রণী ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত বরেন সুনীল কান্তি বোস। তিনি বলেন, তথ্যগত সুবিধা নিশ্চিতে ইন্টারনেটের বিকল্প নেই। দেশ আইসিটি খাতে উন্নয়নের সাথে এগিয়ে যাচ্ছে। শিা, স্বাস্থ্য ও তথ্যের উৎস হিসেবে ইন্টারনেটই হচ্ছে সবচেয়ে সক্রিয় মাধ্যম। তবে এ জন্য ইন্টারনেটকে আরো গতিশীল এবং সাধারণের জন্য সহজবোধ্য করার প্রতি গুরুত্বারোপ করতে হবে। এ ক্ষেত্রে বর্তমান সরকার ইন্টারনেট সেবাব্যয়কে কমিয়ে আনার বিষয়ে কাজ করছে বলে সুনীল কান্তি জানান।
বর্তমান সময়ের সবচেয়ে আলোচিত ব্যবসায় হচ্ছে ই-কমার্স। তবে এ ক্ষেত্রে সাইবার ক্রাইমকেও গুরুত্ব দেয়ার বিষয়ে বক্তারা আলোকপাত করেন। আজ থেকে চলমান সম্মেলনে এপনিক থেকে বক্তব্য রাখবেন এপনিকের পরিচালক (লার্নিং অ্যান্ড ডেভেলপমেন্ট) ড. পিলিপ স্মিথ, সিনিয়র কমিউনিটি এনগেজমেন্ট স্পেশালিস্ট শ্রীনিবাস চিন্দি। এপনিকের টেকনিক্যাল ট্রেনিং অফিসার নুরুল ইসলাম রোমান আইপিভি (৬) বিষয়ক ট্রেনিং ওয়ার্কশপ পরিচালনা করবেন বলে আয়োজক কর্তৃপক্ষ জানিয়েছে।
গতকাল উদ্বোধনী দিনে বক্তারা ‘ইন্টারনেট গভর্ন্যান্স : হোয়াই অপারেটর শুড কেয়ার’ শীর্ষক একটি সেমিনারে অংশগ্রহণ করেন। এর সঞ্চালক ছিলেন পল উইলসন।
সেনগের এ আয়োজন সম্পর্কে আইএসপিএবি সহ-সভাপতি সুমন আহমেদ সাবির জানিয়েছেন, কক্সবাজারে সেনগের ১০ বর্ষপূর্তি চলছে। এ সম্মেলনকে কেন্দ্র করে সারাবিশ্বের তথ্যপ্রযুক্তি সংশ্লিষ্ট বেশ কিছু নীতিনির্ধারণী ব্যক্তি অংশ নিয়েছেন। এটি বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের জন্য ইতিবাচক বলে মনে করছেন আয়োজক কর্তৃপক্ষ।
সম্মেলনে আরো উপস্থিত ছিলেন আইএসপিএবি সভাপতি আক্তারুজ্জামান মঞ্জুসহ দেশ-বিদেশের তথ্যপ্রযুক্তি সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ।
বাণিজ্য মন্ত্রণালয়ের আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিলের (আইবিপিসি) সহযোগিতায় এ আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করছে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি)। বাংলাদেশ চতুর্থবারের মতো সেনগ সম্মেলনের আয়োজক হয়েছে এবার। আগামী ৪ ফেব্রুয়ারি আনুষ্ঠানিভাবে এ আয়োজন শেষ হবে। এ বছরের জুলাই-আগস্টের মধ্যে সেনগের পরবর্তী ২২তম সম্মেলন অনুষ্ঠিত হবে ভারতের মুম্বাই শহরে।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
হুয়াওয়ে আইসিটি কম্পিটিশনের এশিয়া প্যাসিফিক পর্বে রুয়েট তৃতীয়
অনারের মিডরেঞ্জ ফ্ল্যাগশিপ স্মার্টফোন এক্স৯বি
২০২৪ এএফআই ইনক্লুসিভ ফিনটেক শোকেস পুরস্কার পেলো আইফার্মার
বিকাশ অ্যাপে ‘সেন্ড মানি’ এখন আরও সুরক্ষিত
বেসিস নির্বাচনে ওয়ান টিম
ওরাকল ক্লাউড ওয়ার্ল্ড ট্যুর সিঙ্গাপুর- প্রোগ্রামে স্মার্ট বাংলাদেশের রূপরেখা তুলে ধরেন প্রতিমন্ত্রী পলক
বাংলালিংক, বার্জার ও এশিয়াটিক এর আয়োজনে বিশ্বের দীর্ঘতম আলপনা
সোনার দোকানের কর্মী দেবাশিষের দল জিতল নগদের জমি
বিওয়াইডি’র ৭০ লাখ নিউ এনার্জি ভেহিকল উৎপাদন
রবির ডেটা স্পিড এবং ভয়েস কোয়ালিটি বৃদ্ধি