সর্বশেষ সংবাদ
ঢাকা, মার্চ ২৫, ২০১৯, ১১ চৈত্র ১৪২৫
ICT News | Online Newspaper of Bangladesh |
রবিবার ● ১২ মে ২০১৩
প্রথম পাতা » পবিত্র রমজান ও ঈদের যত অফার » অর্থমন্ত্রীর কাছে বেসিসের বাজেট প্রস্তাব পেশ
প্রথম পাতা » পবিত্র রমজান ও ঈদের যত অফার » অর্থমন্ত্রীর কাছে বেসিসের বাজেট প্রস্তাব পেশ
৯ বার পঠিত
রবিবার ● ১২ মে ২০১৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

অর্থমন্ত্রীর কাছে বেসিসের বাজেট প্রস্তাব পেশ

অর্থমন্ত্রীর কাছে বেসিসের বাজেট প্রস্তাব পেশগত ১০ মে বাংলাদেশ এসোসিয়েশন অব সফ্টওয়্যার এন্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)-এর পক্ষ থেকে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কাছে সফ্টওয়্যার ও আইটি সার্ভিস খাতের উন্নয়নে বাজেট প্রস্তাব পেশ করা হয়। বেসিস-এর ভারপ্রাপ্ত সভাপতি সৈয়দ আলমাস কবিরের নেতৃত্বে একটি প্রতিনিধিদল হেয়ার রোডস্থ মন্ত্রীর বাসভবনে অনুষ্ঠিত এক আলোচনা সভা শেষে একটি লিখিত প্রস্তাব পেশ করেন।
প্রস্তাবনায় আসন্ন জাতীয় বাজেটে (২০১৩-১৪) জাতীয় আইসিটি নীতিমালা ২০০৯-এ বর্ণিত আইসিটি শিল্প উন্নয়ন তহবিল গঠনের লক্ষ্যে প্রয়োজনীয় ৭০০ কোটি টাকার অন্তত: ১০% অর্থাৎ ৭০ কোটি টাকা বরাদ্দ রাখা ও আইসিটি  শিল্প উন্নয়ন কর্তৃপক্ষ গঠন, দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধি এবং আইটি আউটসোর্সিং উৎসাহিত করতে ইন্টারনেট ব্যবহারের ওপর থেকে ১৫% ভ্যাট প্রত্যাহার করা, ই-কমার্স বিস্তার ই-কমার্সের মাধ্যমে কেনাকাটা জনপ্রিয় করতে প্রাথমিকভাবে আগামী ৩-৫ বছরের জন্য ই-কমার্সের সকল লেনদেনের ওপর থেকে খুচরা বিক্রয় পর্যায়ে মূল্য সংযোজন কর প্রত্যাহার এবং সরকারী-বেসরকারী পর্যায়ে অটোমেশন ও ডিজিটাইজেশন  ও অটোমেশন কর্মসূচি জোরদার করার জন্য বর্তমানে ভ্যাট কোড নং S 099.10 এর তথ্য-প্রযুক্তি নির্ভর সেবার [Information Technology Enabled Services] ওপর প্রযোজ্য ভ্যাট ৪.৫% থেকে কমিয়ে শূন্য (০%) শতাংশ করার প্রস্তাব করা হয়। সেইসাথে যেসকল ব্যবসা প্রতিষ্ঠান সরকারকে বছরে ৫০ লক্ষ টাকা বা তার উর্ধে ভ্যাট প্রদান করে থাকে সেসব প্রতিষ্ঠানে অবিলম্বে ভ্যাট ব্যবস্থাপনা অটোমেশনের আওতায় আনার জন্যও মন্ত্রীকে অনুরোধ করা হয়। অর্থমন্ত্রী সফ্টওয়্যার ও আইটি সার্ভিস খাতের এসব প্রস্তাব ও সুপারিশ অত্যন্ত মনোযোগ সহকারে শোনেন এবং তা গুরুত্বের সাথে বিবেচনার আশ্বাস দেন।
বেসিস প্রতিনিধিদলে অন্যান্যের মধ্যে ছিলেন, বেসিসের কোষাধ্যক্ষ উত্তম কুমার পাল, পরিচালক রিয়াজউদ্দিন মোশাররফ, শাহ ইমরাউল কায়ীশ ও নাভিদুল হক এবং সচিব হাশিম আহম্মদ।



দেশে তৈরি ফিচার ফোনে চলবে ইন্টারনেট
ফাইভ-জি দক্ষিণ-পূর্ব এশিয়ায় ১ দশমিক ২ ট্রিলিয়ন ডলার আয়ের সুযোগ
শিক্ষকদের অনলাইন প্ল্যাটফর্ম ‘ইন্সট্রাক্টরি’ উদ্বোধন
অ্যাপলের নতুন পরিকল্পনা
বাংলা ডোমেইন নিবন্ধনের হার বাড়ছে
‘প্রোফাইল প্রিভিউ’ চালু করছে টুইটার
এই বছর প্রযুক্তিতে যে সকল দক্ষতার চাহিদা সবচেয়ে বেশি
অশ্লীল কনটেন্ট আপলোড করার দায়ে সালমান মুক্তাদিরকে জিজ্ঞাসাবাদ
জেনে নিন আপনার সিমটি ফোরজি কিনা
ওয়েবসাইট ব্লক করতে পারবে না ‘ইনকগনিটো মোড’