সর্বশেষ সংবাদ
ঢাকা, মার্চ ২৯, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
বৃহস্পতিবার ● ৩০ মে ২০১৩
প্রথম পাতা » আলোচিত সংবাদ » ২ জুন থেকে রবি ইন্টারনেট মেলা
প্রথম পাতা » আলোচিত সংবাদ » ২ জুন থেকে রবি ইন্টারনেট মেলা
৫৪১ বার পঠিত
বৃহস্পতিবার ● ৩০ মে ২০১৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

২ জুন থেকে রবি ইন্টারনেট মেলা

২ জুন থেকে রবি ইন্টারনেট মেলাতথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) মন্ত্রণালয়ের সহযোগিতায় মোবাইল ফোন অপারেটর রবি আজিয়াটা লিমিটেড ২ জুন থেকে দেশব্যাপী শিক্ষার্থীদের জন্য ইন্টারনেট মেলার আয়োজন করছে। ৩ জুলাই পর্যন্ত এ মেলা চলবে। কুমিল্লা থেকে শুরু হয়ে দেশের ২৫টি স্কুলে ইন্টারনেট মেলা ২০১৩ অনুষ্ঠিত হবে। ইন্টারনেট মেলা উদ্বোধন উপলক্ষ্যে গত ২৯ মে স্থানীয় একটি হোটেলে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছে অপারেটরটি।
সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) মন্ত্রী মোস্তফা ফারুক মোহাম্মদ। মোবাইল অপারেটর রবি’র চিফ ফিন্যান্সিয়াল অফিসার এবং ভারপ্রাপ্ত চিফ এক্সিকিউটিভ অফিসার (সিইও) মাহতাবউদ্দিন আহমেদ ও চিফ মার্কেট অফিসার প্রদীপ শ্রীবাস্তব সহ পদস্থ কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।
সংবাদ সম্মেলনে জানানো হয়, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ঘুরে ঘুরে শিক্ষার্থীদের মাঝে ইন্টারনেটের অভিজ্ঞতা পৌঁছে দিবে একটি বিশেষ ধরনের বাহন বা ক্যারাভ্যান। ইন্টারনেট অভিজ্ঞতার ছোঁয়া দেওয়া ক্যারাভ্যানটিতে ১৬টি ট্যাবলেট পিসি থাকবে।
সংবাদ সম্মেলনে রবি’র চিফ মার্কেট অফিসার প্রদীপ শ্রীবাস্তব প্রদীপ শ্রীবাস্তব বলেন, ‘দেশজুড়ে অসংখ্য তরুণ রয়েছেন যারা মোবাইল ইন্টারনেটের মাধ্যমে নিজেদের মেধা ও স্বপ্ন বিকাশের সুযোগ নিচ্ছেন। এ সেবার মাধ্যমে বিশ্বের জ্ঞানভান্ডার তাদের হাতের মুঠোয় চলে আসবে। আইসিটি মন্ত্রণালয়ের সহায়তায় তাৎপর্যপূর্ণ এ পদক্ষেপ নিতে পেরে রবি পরিবার গর্বিত।’ তিনি বলেন, ‘শিক্ষার্থীরা সব সময়ই আরো নতুন কিছু শিখতে চায় এবং সাম্প্রতিক বিষয়গুলোর প্রতি তাদের অনেক ঝোঁক থাকে। আমি বিশ্বাস করি, এ ইন্টারনেট মেলার মাধ্যমে শিক্ষার্থী, অবিভাবক ও শিক্ষকরা আমাদের ইন্টারনেট ক্যারাভান থেকে উচ্চগতির ইন্টারনেট ব্যবহারের অভিজ্ঞতা অর্জন করতে পারবে।’
এ সময় জানানো হয়, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সরকারের গৃহীত পদক্ষেপে সহায়তা প্রদান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে দক্ষতার হার বাড়ানো। একই সাথে ছাত্রদের কাছে ইন্টারনেট সহজলভ্য করা, আগামী দিনের নেতৃত্বদানকারী শিক্ষার্থীদের মাঝে ইন্টারনেটকে জ্ঞানভান্ডার হিসাবে উপস্থাপন এবং বিদ্যালয়ে ইন্টারনেটের মাধ্যমে শিক্ষা প্রক্রিয়া পরিচালনায় উদ্ধুত করার লক্ষ্যে এ মেলা অনুষ্ঠিত হচ্ছে।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় এর সচিব নজরুল ইসলাম খান সংবাদ সম্মেলনে বলেন, ‘বাংলাদেশে এখন ইন্টারনেট ব্যবহার বেড়েছে। তবে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে এ হার আরো বাড়াতে হবে। সাধারন মানুষের মধ্যে ইন্টারনেট সচেতনতা তৈরীর জন্য রবি ইন্টারনেট মেলা ভালো ভূমিকা রাখবে। আমরা চাই এ মেলার মাধ্যমে প্রাথমিকভাবে প্রান্তিক জনগোষ্ঠীকে ইন্টারনেটের সাথে পরিচয় করিয়ে দেয়ার জন্য। আর এ কাজের জন্য আমরা রবিকে কাছে পেয়েছি।’
আইসিটি মন্ত্রী বলেন, ‘সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ার ক্ষেত্রে অনেকদূর এগিয়েেেছ। ইতোমধ্যে যশোর জেলাকে ডিজিটাল জেলা হিসাবে ঘোষনা করা হয়েছে। অচিরেই অন্যসব জেলাকে পূর্ণাঙ্গ ডিজিটাল জেলা করা হবে।’ তিনি বলেন, ‘তথ্যপ্রযুক্তির সুবিধা সাধারণ মানুষের কাছে পৌঁছে দেয়ার মাধ্যমে দারিদ্র দূরীকরণ, শিক্ষার হার বৃদ্ধি এবং ইন্টারনেট সচেতনতা তৈরীর চেষ্টা করে যাচ্ছে। এ জন্য ইতোমধ্যে কয়েক দফা ব্যান্ডউইথের দাম কমানো হয়েছে।’ তিনি আরো বলেন, ‘রাজধানী থেকে বিভাগ, জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে আমরা তথ্যপ্রযুক্তি সেবা পৌঁছে দেয়ার চেষ্টা করছি। রবির সাথে এই ইন্টারনেট মেলা তারই একটি চেষ্টা। আমরা চাই সাধারণ মানুষ তথ্যপ্রযুক্তি সেবার পূর্ণাঙ্গ সেবা উপভোগ করার মাধ্যমে তাদের দৈনন্দিন জীবনে একটা ইতিবাচক পরিবর্তন আনুক। সে জন্য আমাদের সরকার কাজ করছে।’
প্রায় চল্লিশ হাজার শিক্ষার্থী ও তাদের অভিভাক সেই সাথে স্কুলের শিক্ষকগণ ইন্টারনেট মেলাটি উপভোগ করতে পারবেন বলে আশা করা হচ্ছে। এ ধরনের উদ্যেগের মধ্যে রবি’র পদক্ষেপটিই সবচেয়ে বড় পরিসরে হচ্ছে। ইন্টারেনেট মেলায় ইন্টানেট অভিজ্ঞতা কেন্দ্র, তথ্য ও সেবা কেন্দ্র, বিক্রয় কেন্দ্র্র ও শিক্ষদের সাথে সাক্ষাতের ব্যবস্থা থাকবে।
ইন্টারনেট মেলার তাৎপর্য বাড়িয়ে দিতে নির্ধারিত বিদ্যালয়গুলোতে নোভারটিসের বিজনেস ডিভিশন, স্যান্ডোজ বাংলাদেশ এর উদ্যোগে স্বাস্থ্য কেন্দ্রও থাকবে। এ কেন্দ্রগুলো থেকে বিনামূল্যে স্বাস্থ্য সেবা প্রদান করা হবে। দেশের ২৫টি বিদ্যালয়ে পরিচালিত ইন্টারনেট মেলায় এসব কেন্দ্রে অভিজ্ঞ স্বাস্থ্যকর্মীরা শিক্ষার্থী, শিক্ষক ও অবিভাবকদের স্বাস্থ্যসেবা প্রদান করবে।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
ইচেলন টপ ১০০ এশিয়া প্যাসেফিক ২০২৪ এ শীর্ষ ২৬ স্টার্টআপে প্রিয়শপ
বিটিআরসি চেয়ারম্যানের সাথে মার্কিন দূতাবাস প্রতিনিধি দলের সাক্ষাৎ
নারী কারুশিল্পী ও উৎপাদকদের ক্ষমতায়ন ও নিরাপদ কর্মক্ষেত্র নিশ্চিত করা জরুরী
ক্ষুদ্রঋণে ডিজিটাল পেমেন্টের ব্যবহার বাড়াতে বিকাশ ও ডাটাসফটের সেমিনার
গেমারদের জন্য বাজারে র‌্যাপো’র নতুন মাউস
স্টার গ্রাহকদের জন্য জিপি’র বিশেষ রমজান অফার
রেল যাত্রীদের জন্য বিনামূল্যে রবি’র সুপেয় পানির ব্যবস্থা
বাজারে স্যামসাং গ্যালাক্সি এ সিরিজের নতুন ফোন এ১৫ ৫জি
রমজানের প্রতি শুক্রবার গ্রাহকের দেওয়া টিপ দ্বিগুণ করে রাইডারকে দেবে ফুডপ্যান্ডা
ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক ও রায়ানস কম্পিউটার্সের মধ্যে চুক্তি