সর্বশেষ সংবাদ
ঢাকা, মার্চ ২৯, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
সোমবার ● ৩ জুন ২০১৩
প্রথম পাতা » আলোচিত সংবাদ » অনলাইনে ক্রেডিট কার্ডে তিন মাস কেনাকাটার সুযোগ!
প্রথম পাতা » আলোচিত সংবাদ » অনলাইনে ক্রেডিট কার্ডে তিন মাস কেনাকাটার সুযোগ!
৫৮৮ বার পঠিত
সোমবার ● ৩ জুন ২০১৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

অনলাইনে ক্রেডিট কার্ডে তিন মাস কেনাকাটার সুযোগ!

cards.jpg

ক্রেডিট কার্ডের মাধ্যমে অনলাইনে আগামী তিন মাস কেনা কাটা করা যাবে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংকের একটি নির্ভরযোগ্য সূত্র। সূত্র বলছে, প্রাথমিক ভাবে অনেকটা পরীক্ষামূলক ভাবে তিন মাস এটি বহাল থাকবে। তিনমাস এর ব্যবহার ও এ পদ্ধতিতে কি পরিমাণ ডলার বিদেশে যাচ্ছে তা পর্যবেক্ষণ করে আবার নতুন করে সিদ্ধান্ত নেবে কেন্দ্রীয় ব্যাংক।

এ ব্যাপারে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান বলেন, “আমরা তিন মাসের জন্য এটি পরীক্ষামূলক ভাবে চালু করেছি। এরপর এর সুবিধা অসুবিধাগুলো পরীক্ষা নিরীক্ষা করে আবার নতুন করে সিদ্ধান্ত নেওয়া হবে। তিনমাস পর এতে নতুনত্ব আনা হবে।”
সূত্র জানিয়েছে, বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপন অনুসারে আন্তজার্তিক ক্রেডিট কার্ডধারীরা প্রতিটি লেনদেনে সর্বোচ্চ ১০০ ডলার পর্যন্ত ব্যয় করে অনলাইনে কেনাকাটা সম্পন্ন করতে পারবেন।কেন্দ্রীয় ব্যাংকের একটি নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে, আগামী তিন মাস এর ব্যবহার খুব গভীর ভাবে পর্যবেক্ষণ করে দেখবে বাংলাদেশ ব্যাংক। কত সংখ্যক গ্রাহক, কত ডলার খরচ করছেন এবং মাস শেষে কি পরিমাণ ডলার বিদেশে যাচ্ছে তার তথ্য রাখা হবে।
সূত্র জানায়, যদি অস্বাভাবিক ভাবে ডলার দেশের বাইরে যাচ্ছে বলে বাংলাদেশ ব্যাংক মনে করে তবে এ ব্যাপারে কঠোরতা আরোপ করবে বাংলাদেশ ব্যাংক। প্রয়োজনে সে ক্ষেত্রে এটি আবার নতুন প্রজ্ঞাপন দিয়ে বন্ধ করে দেওয়া হতে পারে। এছাড়াও এ সুযোগের বিপরীতে মানুষের কেনাকাটার ধরণেরও ওপরও লক্ষ্য রাখা হবে বলে জানা গেছে।
জানা গেছে, মূলত বৈদেশিক মুদ্রার রিজার্ভ সন্তোষজনক অবস্থানে থাকাতেই বাংলাদেশ ব্যাংক এই সিদ্ধান্ত নিতে পেরেছে। তবে এর ফলে কোনভাবেই রির্জাভে যাতে চাপ তৈরি না হয় সেদিকেও নজরদারি রাখা হবে। বর্তমানে বাংলাদেশ ব্যাংকের যে রিজার্ভ রয়েছে তা দিয়ে প্রায় ৫ মাসের আমদানি ব্যয় মেটানো যাবে। সাধারণত ন্যূনতম তিনমাসের ব্যয় মেটানোর জন্য পর্যাপ্ত ডলার রিজার্ভ থাকতে হয়।

নতুন নির্দেশনা মতে, আন্তর্জাতিক ক্রেডিট কার্ডধারী ব্যক্তি বিদেশি খ্যাতিমান ও নির্ভরযোগ্য উৎস থেকে বৈধ পণ্য বা সেবা (যেমন ব্যবহারিক সফটওয়্যার, ই-বুক ইত্যাদি) ক্রয়ের বিপরীতে লেনদেন প্রতি সর্বোচ্চ ১০০ মার্কিন ডলার বা সমপরিমাণ অন্য বৈদেশিক মুদ্রা পরিশোধ করতে পারবেন। বছরে সর্বোচ্চ এক হাজার ডলার এভাবে ব্যয় করতে পারবেন তিনি। তবে এ অর্থ আন্তর্জাতিক ক্রেডিট কার্ডধারী ব্যক্তির অব্যবহৃত বার্ষিক ভ্রমণ কোটার পাঁচ হাজার ডলারের বাইরে বলে জানা গেছে।

তানিম-



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
ইচেলন টপ ১০০ এশিয়া প্যাসেফিক ২০২৪ এ শীর্ষ ২৬ স্টার্টআপে প্রিয়শপ
বিটিআরসি চেয়ারম্যানের সাথে মার্কিন দূতাবাস প্রতিনিধি দলের সাক্ষাৎ
নারী কারুশিল্পী ও উৎপাদকদের ক্ষমতায়ন ও নিরাপদ কর্মক্ষেত্র নিশ্চিত করা জরুরী
ক্ষুদ্রঋণে ডিজিটাল পেমেন্টের ব্যবহার বাড়াতে বিকাশ ও ডাটাসফটের সেমিনার
গেমারদের জন্য বাজারে র‌্যাপো’র নতুন মাউস
স্টার গ্রাহকদের জন্য জিপি’র বিশেষ রমজান অফার
রেল যাত্রীদের জন্য বিনামূল্যে রবি’র সুপেয় পানির ব্যবস্থা
বাজারে স্যামসাং গ্যালাক্সি এ সিরিজের নতুন ফোন এ১৫ ৫জি
রমজানের প্রতি শুক্রবার গ্রাহকের দেওয়া টিপ দ্বিগুণ করে রাইডারকে দেবে ফুডপ্যান্ডা
ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক ও রায়ানস কম্পিউটার্সের মধ্যে চুক্তি