সর্বশেষ সংবাদ
ঢাকা, এপ্রিল ২৪, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
মঙ্গলবার ● ২৮ জুন ২০১১
প্রথম পাতা » উম্মুক্ত মঞ্চ » এসার আইকনিয়া - নোটবুক প্রযুক্তির এক অভিনব সংযোজন
প্রথম পাতা » উম্মুক্ত মঞ্চ » এসার আইকনিয়া - নোটবুক প্রযুক্তির এক অভিনব সংযোজন
৬৬৮ বার পঠিত
মঙ্গলবার ● ২৮ জুন ২০১১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

এসার আইকনিয়া - নোটবুক প্রযুক্তির এক অভিনব সংযোজন

এসার আইকনিয়া নোটবুক
।।প্রদীপ ঘোষ।।

বিশ্বখ্যাত নোটবুক প্রস্তুতকারী প্রতিষ্ঠান এসার এর বাংলাদেশে পরিবেশক এক্সিকিউটিভ টেকনোলজিস্ লি: সম্প্রতি দেশের বাজারে নিয়ে এসেছে এসার আইকনিয়া নামে নতুন এক নোটবুক যাতে সংযোজিত হয়েছে ডুয়াল স্ক্রীন। মোবাইল কম্পিউটিং ডিভাইসে টাচ্ স্ক্রীন প্রযুক্তি বেশিদিন আগের নয়। পূর্ববতীতে এসার এই প্রযুক্তিকে সংযোজন করেছিল ল্যাপটপের স্ক্রিনে। আইকনিয়া নামের এই পণ্যে বহুমাত্রিক ব্যাবহারেব সুবিধা রেখে ১৪ ইঞ্চি মাল্টিটাচ্ ডুয়াল স্ক্রীন প্রযুক্তির অনন্যতা উপস্থাপন করেছে এসার । যার অর্থ একজন ব্যাবহারকারী তার দু হাতের সবগুলো আঙ্গুল শুধু মাত্র স্ক্রিনেই নয়, বরং পর্যবেক্ষকের মত ব্যবহার করতে পারবে কি প্যডেও।

যদি কেউ ব্যক্তিগত কম্পিউটার সংগ্রহের ব্যাপারে সবচেয়ে আধুনিক এবং অনন্যতার সন্ধানী হয়ে থাকে সেই ক্ষেত্রে অন্য কোথাও নয়; আইকনিয়া পূর্ণ করতে পারে সব ধরনের আকাঙ্খা। এর মাল্টিটাচ্ ডিসপ্লে ব্যাবহারকারীকে নিয়ে যাবে ব্যবহার আনন্দের নতুন মাত্রায়।

মাল্টিমিডিয়া, এন্টারটেইনমেন্ট, সকল প্রকার যোগাযোগ, ওয়েব ব্রাউজিং সহ কর্মক্ষেত্রের যাবতীয় কাজে ডুয়াল স্ক্রীন সম্পন্ন আইকনিয়া ট্যাবলেট বিশেষ ভূমিকা রাখতে পারে, সেই সাথে ব্যাবহারকারী তার প্রয়োজনীয় কাজকে চাহিদামাফিক আইকনিয়াতে সাজিয়ে নিতে পারবেন। এটিতে বিভিন্ন ডকুমেন্ট অথবা ওয়েব সাইড পড়ার ক্ষেত্রে উইন্ডোকে সম্প্রসারণ করা যায়। তবে ডুয়াল স্ক্রীন বলতে ব্যবহারকারী এটিকে ব্যাবহার করতে পারবে একটি স্ক্রনে একটি বিষয় এবং আরেকটিতে আলাদা কিছু । যেমন কেউ টপ স্ক্রীনে ভিডিও দেখছে এবং অন্যটিতে দেখতে পাচ্ছে বা খুঁজে নিতে পারছে মাল্টিমিডিয়া লাইব্রেরী।
আইকনিয়া টাচ্বুক তৈরি করা হয়েছে বিশ্বখ্যাত প্রসেসর উৎপাদনকারী প্রতিষ্ঠান ইন্টেলের কোর আই ফাইভ প্রসেসর দিয়ে।

এ প্রসঙ্গে ইন্টেল কর্পোরেশন এর পিসি ক্লাইন্ট গ্রুপের ভাইস প্রেসিডেন্ট মলি ইডেন বলেন, “আমরা গর্বিত এ কারণে যে, প্রথমবারের মত এসার এর সঙ্গে টেন ফিঙ্গার মাল্টিটাচ ডুয়াল স্ক্রীন নোটবুক ইন্টেলের কোর আই ফাইভ প্রসেসর দিয়ে বিশ্ববাসীর সামনে আমরা উপস্থাপন করতে পেরেছি যা আমাদের প্রযুক্তিকে আইকনিয়ার সাহায্যে মানুষের আরো সান্নিধ্যে সর্বাধিক ব্যবহার উপযোগী করে নিয়ে এসেছে”।

মাল্টি-টাচ স্ক্রিনের সর্বাধিক ব্যবহার নিশ্চিত করার জন্য এসার আইকনিয়ায় ব্যবহার করা হয়েছে বিশেষ বিশেষ সফটওয়্যার যা খুব সহযেই টাচ্ স্ক্রিনের সাহায্যে সকল সফটওয়্যারের ব্যবহার নিশ্চিত করেছে । এর মধ্যে “এসার রিং” উল্লেখযোগ্য। আইকনিয়ার অন্যান্য ফিচারের মত এর লঞ্চিও অনবদ্য। টাচ্ স্ক্রিনের যে কোন অংশে হাতের পাঁচটি আংগুল একত্রে রাখলেই “এসার রিং” সফটওয়্যারটি কাজ শুরু করবে। এর সাহায্যে খুব সহযেই স্ক্রল করে সকল প্রোগ্রামের মেনু থেকে যে কোন এপ্লিকেশন শুরু করা যাবে। এছাড়াও “এসার রিং” দ্বারা খুব সহযেই ভার্চুয়াল কি-বোর্ড, জেশ্চার এডিটর, উইন্ডো ম্যনেজার, ডিভাইস কন্ট্রোলার এ এক্সেস করা যাবে। স্ক্রিনের ওপর দু’হাতের দশটি আংগুল টাইপ করার পজিশনে রাখলে আইকনিয়ার ইন্টেলিজেন্ট ডিজাইন সেন্সর সাথে সাথে ভার্চুয়াল কি-বোর্ড ওপেন করে দেবে। এটি একটি পুর্নাঙ্গ কোয়াট্রে কিবোর্ড এর লেয়াউট যা ইন্টারন্যাশনাল ল্যাঙ্গুয়েজ সাপোর্ট করে। এই কিবোর্ডের ব্যবহার এতই সহয যে, ইউজার মোটেও তার পুরাতন কি বোর্ড কে মিস্ করবে না। এর আরেকটি অনবদ্য ফিচার হচ্ছে “জেশ্চার এডিটর”। এর সাহায্যে ইউজার তার পছন্দ মত জেশ্চার এর সাহায্যে পূর্ব নির্বাচিত প্রোগ্রাম লঞ্চ করতে পারবে। এর ফলে মাত্র একটি টাচেই ওপেন হয়ে যাবে পছন্দের ওয়েবসাইট, প্রোগ্রাম, অডিও/ভিডিও প্লেয়ার অথবা ডেস্কটপ স্ক্রিন।

“উইন্ডোজ ম্যানেজার” সফটওয়্যারটি ব্যবহার করে ওপেন করা বিভিন্ন এপ্লিকেশন কে ডুয়াল স্ক্রীনে পছন্দমত অরগানাইজ করা যাবে। খোলা উইন্ডোকে রিসাইজ করা, দুটি স্ক্রিনের মধ্যে প্লেস করা, নতুন উইন্ডোজ খোলা, বন্ধ করা সহ মাল্টিটাস্কিং এর অনবদ্য সুযোগ করে দেয়া হয়েছে আইকনিয়াতে।

আইকনিয়াতে রয়েছে প্রচুর বিল্টইন টাচ্ এপ্লিকেশন যার সাহায্যে ল্যাপটপের কাজগুলো টাচপ্যাডে খুবই সহজে নিখুঁত ভাবে সম্পন্ন করা যায়। যেমন- টাচ্ ব্রাউজার, টাচ্-ফটো, টাচ্-মিউজিক, টাচ্-ভিডিও সহ আরো অনেক এপ্লিকেশন। আইকনিয়া শুধু নোটবুকের ইউজকেই সহজ করে দেয় নি, বরং ইন্টারনেটের মাধ্যমে কোন কিছু শেয়ার করার সুবিধাকে নিয়ে হিয়েছে একটি ভিন্ন উচ্চতায়। ইউজার ওয়েবপেজের যে কোন ছবি, ভিডিও বা নিউজ খুব সহযেই তার নিজস্ব ওয়েবপেজ, ব্লগ বা ফেসবুকের প্রোফাইলে শেয়ার করতে পারবে। আইকনিয়ার তিনটি ভিন্ন এপ্লিকেশনের সাহায্যে ওয়েবসাইটে ইজি একসেস করা যাবে, এগুলো হচ্ছে “সোশাল জগার”, “মাই জার্নাল” এবং “স্ক্রাপবুক”। “সোশাল জগার” এর সাহায্যে একই সাথে ফেইসবুক, ইউটিউব এবং ফ্লিকারে আপডেট একই সাথে দেখা যায় । মাই জার্নালের সাহায্যে আগ্রহী বিষয়ের যে কোন ওয়েবক্লিপিং সহজেই খুজে পাওয়া যাবে ও পোস্ট করা যাবে। এই ওয়েবক্লিপিং গুলো পরবর্তিতে নিজে থেকেই আপডেট হবে। “স্ক্রাপবুক” যে কোন কিøপিং ও স্ক্রিনশট স্টোর করতে সাহায্য করবে। এই ক্লিপিং গুলো পরবর্তীতে এডিট, রিসাইজ ও নোট এ্যাড করা যাবে। স্ক্রাপবুকের সাহায্যে ইউজার তার সংগ্রহের যে কোন জিনিসের ট্রাক রাখতে পারবেন, হোক না তা প্রয়োজনীয় বা ইন্টারেস্টিং অথবা হাস্যকর।

কোর আই ফাইভ দিয়ে আসা এই নোটবুকটি মাল্টিমিডিয়া, সোশালনেটওয়াকিং সহ যে কোন মেইনইস্ট্রিম এপ্লিকেশন খুুবই সহযে পরিচালনা করা যাবে। সর্ব্যাধুনিক ও সর্বোত্তম টেকনোলজির এক অনবদ্য সমন্বয় এসার আইকনিয়ার পারফর্মেন্সকে সমৃদ্ধ করতে এতে আরও রয়েছে থ্রিজি কানেকশন সাপোর্টের সুবিধা, এইচডিএমআই পোর্ট ও, ডলবি সাউন্ড সিস্টেম। ইউজারকে আউটস্টেন্ডিং এন্টারটেইনমেন্ট এক্সপেরিয়েন্স দিতে প্রতিঙ্গাবদ্ধ এসার আইকনিয়া এক কথায় অনবদ্য এক নোটবুক। আপনি এই এক্সপেরিয়েন্স নিতে তৈরি তো?
এসার আইকনিয়া ইটিএল এর সকল এসার মল এবং রিসেলারদের কাছে পাওয়া যাচ্ছে। “এসার নক আউট” অফারে আগামী ৩০শে জুন পর্যন্ত এর বিশেষ হ্রাসকৃত মূল্য ৯৯,৮০০ টাকা । যোগাযোগ: ০১৯১৯ ২২২ ২২২।



থাইল্যান্ডে ইউএন এসকাপ-এর ৮০তম সম্মেলনে সভাপতির দায়িত্বে প্রতিমন্ত্রী পলক
আইসিসি টুর্নামেন্টের ডিজিটাল সম্প্রচার স্বত্ব পেল টফি
গ্রাহকের ২ লাখ টাকার ফ্যামিলি ট্রিপের স্বপ্ন পূরণ করলো রিয়েলমি
বছরের প্রথম প্রান্তিকে রবির আয় ২৫১৬.২ কোটি টাকা
ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় ও এপেক্স ডিএমআইটি লিমিটেডের মধ্যে সমঝোতা চুক্তি
বেসিস নির্বাচনের প্রার্থী পরিচিতি সভা অনুষ্ঠিত
ইউএন এসকাপ সম্মেলনে বাংলাদেশের আয়োজনে স্মার্ট উদ্ভাবন বিষয়ক সাইড ইভেন্ট অনুষ্ঠিত
উবারের লস্ট অ্যান্ড ফাউন্ড ইনডেক্সের ৮ম সংস্করণ প্রকাশ
চ্যাম্পিয়ন বরিশালকে নগদের ২০ লাখ টাকা উপহারের চেক হস্তান্তর
মানা বে ওয়াটার পার্কে বিকাশ পেমেন্টে ১০% ডিসকাউন্ট