সর্বশেষ সংবাদ
ঢাকা, এপ্রিল ২৬, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
মঙ্গলবার ● ১১ জুন ২০১৩
প্রথম পাতা » আলোচিত সংবাদ » মোবাইল ইন্টারনেটের দাম কমাচ্ছে বিটিআরসি
প্রথম পাতা » আলোচিত সংবাদ » মোবাইল ইন্টারনেটের দাম কমাচ্ছে বিটিআরসি
৭৪৯ বার পঠিত
মঙ্গলবার ● ১১ জুন ২০১৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

মোবাইল ইন্টারনেটের দাম কমাচ্ছে বিটিআরসি

mob-int_1498.jpg

btrc_logo_300.jpg

তথ্যপ্রযুক্তি আন্দোলনের বিভিন্ন ফোরামের তীব্র আন্দোলনের পরিপ্রেক্ষিতে অবশেষে ৯ বছর পর মোবাইল ফোনে ইন্টারনেট ব্যবহারের চার্জ কমতে যাচ্ছে। বিটিআরসি শিগগীরই ইন্টারনেট প্যাকেজের সর্বোচ্চ মূল্য বেঁধে দেবে। এর পরিপ্রেক্ষিতেই কয়েক দিনের মধ্যে নির্দেশনা জারি করা হবে বলে জানা গেছে।
ইন্টারনেটের চার্জ কমানোর বিষয় নিয়ে গত সপ্তাহে ছয় মোবাইল ফোন কোম্পানির সঙ্গে বৈঠক করেছে টেলিকম খাতের নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।বিটিআরসির চেয়ারম্যান সুনীল কান্তি বোসের সাথে গত বৃহস্পতিবার মোবাইল অপারেটর কম্পানিগুলো এক বৈঠকে ইন্টারনেট প্যাকেজের মূল্য কমানোর বিষয়ে এক সুরাহা পর্যায়ে পৌছে।
একটি সূত্রে জানা গেছে, কয়েক দিনের মধ্যেই ইন্টারনেট প্যাকেজের সর্বোচ্চ মূল্য নির্ধারন করে একটি নির্দেশনা জারি করা হবে। মোবাইল অপারেটরগুলো আগামী এক সপ্তাহের মধ্যে বিটিআরসির কাছে একটি প্রস্তাবনা প্রকাশ করবে।ইন্টারনেট প্যাকেজের মূল্য নেমে কততে আসবে তা না জানা গেলেও বর্তমান মূল্যের প্রায় অর্ধেকে আসবে বলে জানা যায়।
এদিকে সম্প্রতি বিটিআরসি কার্যালয়ে মোবাইলে ব্যবহৃত ইন্টারনেট বিল কমানোর দাবিতে আন্দোলনরতদের সঙ্গে বৈঠক শেষে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) সিস্টেম অ্যান্ড সার্ভিস বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল গোলাম মাওলা ভুঁইয়া বলেন, মোবাইলে ব্যবহৃত ইন্টারনেটের বিল কমানো হবে, তবে সেটা কত হবে এখন বলা যাচ্ছে না বলে জানিয়েছেন ।

গোলাম মাওলা বলেন, মোবাইলে ব্যবহৃত ইন্টারনেট বিল কমাতে মোবাইল অপারেটরদের সঙ্গে বৈঠক করা হচ্ছে। মোবাইল অপারেটররা জানিয়েছেন তাদের নির্ধারিত ইন্টারনেট বিলের ব্যান্ডউইথের খরচ ৪ শতাংশ।
তথ্যপ্রযুক্তি আন্দোলনের সমন্বয়ক জুলীয়াস চৌধুরী বলেন, আমরা গ্রাহকদের স্বার্থ রক্ষায় আন্দোলন করছি। বিটিআরসি আমাদের দাবি শুনেছে। আমাদের প্রস্তাবনা লিখিত আকারে জমা দেব বিটিআরসির কাছে। দাবি প্রসঙ্গে তিনি বলেন, আমরা চাই প্রতি মেগাবাইট ১০ পয়সা এবং প্রতি গিগাবাইট ১০ টাকা হারে নির্ধারণ করা হোক।

উল্লেখ, ২০০৪ সাল থেকে পি১ প্যাকেজে প্রতি কিলোবাইটের জন্য ২ পয়সা চার্জ দিতে হয় মোবাইল ফোন কোম্পানিগুলোকে। নির্দিষ্ট কিছু প্যাকেজ থাকলেও সেগুলো সাশ্রয়ী নয়।অন্যদিকে গত ৯ বছরে কয়েক দফায় ব্যান্ডউইথের দাম কমানো হয়েছে। ২০০৪ সালে প্রতি মেগাবাইট ব্যান্ডউইথের মূল্য ছিল ৭২ হাজার টাকা, বর্তমানে কমে ৪ হাজার ৮০০ টাকায় হলেও এর কোনো প্রভাব পড়েনি মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীদের উপর।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
বছরের প্রথম প্রান্তিকে গ্রামীণফোনের রাজস্ব আয় ৩৯৩২.৯ কোটি টাকা
নতুন দামে টেকনো স্পার্ক২০সি
টেন মিনিট স্কুলের কোর্স ফি-তে বিকাশ পেমেন্টে ২০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক
গ্রাহকদের নজর কেড়েছে ইনফিনিক্সের নতুন ল্যাপটপ ইনবুক ওয়াইটু প্লাস
রবি’র ২৮তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত
বিসিএস এর উদ্যোগে মাদারবোর্ড সারানোর ৮ দিনব্যাপী দ্বিতীয় পর্বের প্রশিক্ষণ কর্মশালা
সফটওয়্যার ও স্টার্টআপ খাতের উদ্যোগ হুমকির মুখে
জাপান আইটি উইকে বেসিস ও বাক্কো
থাইল্যান্ডে ইউএন এসকাপ-এর ৮০তম সম্মেলনে সভাপতির দায়িত্বে প্রতিমন্ত্রী পলক
আইসিসি টুর্নামেন্টের ডিজিটাল সম্প্রচার স্বত্ব পেল টফি