সর্বশেষ সংবাদ
ঢাকা, এপ্রিল ১৯, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
শুক্রবার ● ৫ জুলাই ২০১৩
প্রথম পাতা » আলোচিত সংবাদ » অ-নে-ক প্রতিক্ষার পর রাজনৈতিক বিবেচনায় অনুমোদন পেল নতুন ১১ বীমা কোম্পানী
প্রথম পাতা » আলোচিত সংবাদ » অ-নে-ক প্রতিক্ষার পর রাজনৈতিক বিবেচনায় অনুমোদন পেল নতুন ১১ বীমা কোম্পানী
৫৪৮ বার পঠিত
শুক্রবার ● ৫ জুলাই ২০১৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

অ-নে-ক প্রতিক্ষার পর রাজনৈতিক বিবেচনায় অনুমোদন পেল নতুন ১১ বীমা কোম্পানী

সরকারের শেষ সময়ে এসে ১১টি নতুন বীমা কোম্পানির অনুমোদন দিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। বৃহস্পতিবার বিকেলে সংস্থার পরিচালনা পর্ষদের সভা এ অনুমোদন দেয়া। আইডিআরএ’র সদস্য নুরুল ইসলাম মোল্লা dailyictnews নতুন বীমা অনুমোদনের বিষয়টি নিশ্চিত করেছেন। জানা গেছে, বীমার লাইসেন্সের জন্য ৭৭ আবেদন জমা পড়লেও শেষ পর্যন্ত ১১টি বীমা কোম্পানির চূড়ান্ত অনুমোদন দিয়েছে বীমা নিয়ন্ত্রক সংস্থাটি। এর মধ্যে দু’টি সাধারণ বীমা কোম্পানি ও ৯টি জীবন বীমা কোম্পানি। জানা গেছে, গত বুধবার আইডিআরএ‘র চেয়ারম্যান এম শেফাক আহমেদ এ্যাকচ্যুয়ারি নতুন বীমা অনুমোদন সংক্রান্ত বিষয়টি চূড়ান্ত করার জন্য অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন। এর পরে সেখান থেকে তিনি অর্থমন্ত্রীর সঙ্গে প্রধানমন্ত্রীর কার্য্যলয়ে যান। প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করে ১১টি নতুন বীমা কোম্পানির লাইসেন্স দেয়ার সিদ্ধান চূড়ান্ত হয়।

অনুমোদন পাওয়া নয়টি জীবন বীমা কোম্পানিগুলো হচ্ছে- ১। মার্কেন্টাইল ইসলামী লাইফ, ২। বেস্ট লাইফ, ৩। সোনালী লাইফ, ৪। তাইও সামিট লাইফ, ৫। গার্ডিয়ান লাইফ, ৬। এনআরবি গ্লোবাল লাইফ ইন্স্যুরেন্স, ৭। চার্টার্ড লাইফ, ৮। জেনিট ইসলামী লাইফ ও ৯। প্রটেকটিভ লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। আর সাধারণ বীমা কোম্পানি দুটি হচ্ছে- ১০। সেনা কল্যাণ ইন্স্যুরেন্স ও ১১। সিকদার ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। এদিকে বীমার লাইসেন্সের জন্য আবেদনকারীদের নাম-পরিচয় যাতে লাইসেন্স দেয়ার আগ পর্যন্ত প্রকাশ না পায় সেজন্য কঠোর গোপনীয়তা রক্ষা করা হচ্ছে। এ জন্য অনুমোদন পাওয়া বীমা কোম্পানিগুলোর উদ্যোক্তা-পরিচালক, প্রস্তাবিত চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকের নাম জানা যায়নি।
প্রসঙ্গত, প্রস্তাবিত নতুন বীমা কোম্পানির নিবন্ধনের জন্য ৭৭টি আবেদন জমা পড়লেও ৪৩টি আবেদনই বাতিল। এসব আবেদনকারী বীমার নিবন্ধন প্রবিধানমালা-২০১৩ অনুযায়ী আবেদনপত্রের সঙ্গে প্রস্তাবিত বীমা কোম্পানির পরিশোধিত মূলধনের ৬০ শতাংশ টাকা, জামানতের টাকা এবং বিভিন্ন ফি জমা না দেয়ায় তাদের আবেদন বাতিল হয়। গত ১০ ফেব্রুয়ারি বীমাকারীর নিবন্ধন প্রবিধানমালা-২০১৩ গেজেট আকারে প্রকাশিত হয়। গেজেট প্রকাশের পর গত ২০ ফেব্রুয়ারি থেকে ৩১ মার্চ পর্যন্ত নতুন বীমা কোম্পানির নিবন্ধনের জন্য আবেদনপত্র দাখিল করতে আইডিআরএ’র পক্ষ থেকে নির্দেশ দেয়া হয়। পরে তিন দফা সময় বাড়িয়ে ১৫ মে পর্যন্ত বর্ধিত করা হয়। পরবর্তী সময়ে আবেদনগুলো যাচাই-বাছাই করে গত ১৬ থেকে ২০ জুন পর্যায়ক্রমে এসব আবেদনের ওপর শুনানি হয়।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
হুয়াওয়ে আইসিটি কম্পিটিশনের এশিয়া প্যাসিফিক পর্বে রুয়েট তৃতীয়
অনারের মিডরেঞ্জ ফ্ল্যাগশিপ স্মার্টফোন এক্স৯বি
২০২৪ এএফআই ইনক্লুসিভ ফিনটেক শোকেস পুরস্কার পেলো আইফার্মার
বিকাশ অ্যাপে ‘সেন্ড মানি’ এখন আরও সুরক্ষিত
বেসিস নির্বাচনে ওয়ান টিম
ওরাকল ক্লাউড ওয়ার্ল্ড ট্যুর সিঙ্গাপুর- প্রোগ্রামে স্মার্ট বাংলাদেশের রূপরেখা তুলে ধরেন প্রতিমন্ত্রী পলক
বাংলালিংক, বার্জার ও এশিয়াটিক এর আয়োজনে বিশ্বের দীর্ঘতম আলপনা
সোনার দোকানের কর্মী দেবাশিষের দল জিতল নগদের জমি
বিওয়াইডি’র ৭০ লাখ নিউ এনার্জি ভেহিকল উৎপাদন
রবির ডেটা স্পিড এবং ভয়েস কোয়ালিটি বৃদ্ধি