সর্বশেষ সংবাদ
ঢাকা, এপ্রিল ২৫, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
বৃহস্পতিবার ● ১ ডিসেম্বর ২০১১
প্রথম পাতা » প্রধান সংবাদ » স্বপ্নের বাংলাদেশ বিনির্মাণে ডিজিটাল শিক্ষায় সুশিক্ষিত হতে হবে
প্রথম পাতা » প্রধান সংবাদ » স্বপ্নের বাংলাদেশ বিনির্মাণে ডিজিটাল শিক্ষায় সুশিক্ষিত হতে হবে
৭০০ বার পঠিত
বৃহস্পতিবার ● ১ ডিসেম্বর ২০১১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

স্বপ্নের বাংলাদেশ বিনির্মাণে ডিজিটাল শিক্ষায় সুশিক্ষিত হতে হবে

তিন দিনব্যাপী ই -এশিয়া ২০১১ উদ্বোধনী আনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

স্বপ্নের বাংলাদেশ বিনির্মাণে ডিজিটাল শিক্ষায় সুশিক্ষিত হতে হবে তিন দিনব্যাপী ই-এশিয়া ২০১১ উদ্বোধনী আনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

৷৷সাব্বিন হাসান ৷৷ ঢাকায় শুরু হলো এশিয়ার সর্ববৃহৎ তথ্যপ্রযুক্তি আসর ই-এশিয়া ২০১১। ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তিন দিনব্যাপী পঞ্চম এ আসরের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতের আইসিটি মন্ত্রণালয়ের ই-গভ প্রকল্পের সভাপতি এবং সিইও অজয় সোহানি, বিশিষ্ট প্রযুক্তিবিদ ও বাংলাদেশ আইসিটি মন্ত্রণালয়ের পরামর্শক সজীব ওয়াজেদ জয়, প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমান এবং জিপিআইটির সিইও পিটার ডিনডিয়াল।

এশিয়ার অন্যতম এ প্রযুক্তি সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বাংলাদেশ এখন স্বাধীনতার ৪০ বছরে পা দিয়েছে। স্বপ্নের বাংলাদেশ বিনির্মাণে ডিজিটাল শিক্ষায় সুশিক্ষিত হতে হবে। এ জন্য জাতীর জনক সোনার বাংলাদেশ গড়তে সোনার মানুষ তৈরি করতে চেয়েছিলেন।

আর এ সোনার মানুষ হচ্ছে আধুনিক শিক্ষায় শিক্ষিত মানুষ। এ সময়ে আইসিটি শিক্ষাই হচ্ছে সেই সোনার মানুষ গড়ার কারিগরি মাধ্যম।

দেশের সাধারণ মানুষের জীবনমান উন্নয়নে আইসিটিভিত্তিক তথ্যসেবা এবং জনসেবা দিতে বাংলাদেশ নিজেকে প্রস্তুত করছে। এরই মধ্যে মোবাইল ফোন এবং ইন্টারনেট সেবা সাধারণ মানুষের নাগালে চলে এসেছে। তাই ডিজিটাল বাংলাদেশের জন্য ২০২১ পর্যন্ত আর অপেক্ষা করতে হবে না বলে প্রধানমন্ত্রী দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন।

ভারতের আইসিটি মন্ত্রণালয়ের ই-গভ প্রকল্পের সভাপতি এবং সিইও অজয় সোহানি বলেন, বাংলাদেশ আইসিটি খাতে দ্রুতই উন্নতির পথে এগিয়ে যাচ্ছে। ভারতও তাদের সঙ্গী হতে চায়। আইসিটি খাতের উন্নয়নে ভারত বাংলাদেশকে সব ধরনের সহায়তা করবে বলেও তিনি জানান।

বিশিষ্ট প্রযুক্তিবিদ ও বাংলাদেশ আইসিটি মন্ত্রণালয়ের পরামর্শক সজীব ওয়াজেদ জয় বলেন, বাংলাদেশ এখন আউটসোর্সিং ব্যবসায় আন্তর্জাতিকভাবে সুপরিচিত। তিন বছর আগেও বাংলাদেশকে এ খাতে কোনো দেশই চিনত না। এ খাতে বাংলাদেশ দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিয়ে কাজ করছে। তাই ডিজিটাল বাংলাদেশ কোনো অর্থেই অসম্ভব নয়। বরং এটা হবে বাস্তব অর্জন।

আইসিটি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমান কবিতার ভাষায় বলেন, ই-এশিয়ার জয় সুনিশ্চিত। বাংলাদেশের কৃষকেরা এখন মোবাইল ফোনে কৃষিতথ্য সেবার সুফল উপভোগ করছেন। এখন আর চাইলেও আইসিটির এ জোয়ার বাধা মানবে না। স্বাধীনতার ৪০ বছরে ই-এশিয়ার এ জয়গান দিয়েই বাংলাদেশের ডিজিটাল যাত্রার শুভ সূচনা হোক।

জিপিআইটির সিইও পিটার ডিনডিয়াল বলেন, এ সম্মেলনে এশিয়ার আইসিটি খাত আরও সমৃদ্ধ এবং গতিশীল হবে। এ জন্য সরকারের যে কোনো উদ্যোগের সঙ্গে জিপিআইটি কাজ করবে। সরকারি সহায়তা পেলে জিপিআইটি ডিজিটাল বাংলাদেশ নির্মাণের অন্যতম সহায়ক শক্তি হিসেবেও কাজ করতে প্রস্তুত আছে।



প্রধান সংবাদ এর আরও খবর

বছরের প্রথম প্রান্তিকে গ্রামীণফোনের রাজস্ব আয় ৩৯৩২.৯ কোটি টাকা বছরের প্রথম প্রান্তিকে গ্রামীণফোনের রাজস্ব আয় ৩৯৩২.৯ কোটি টাকা
নতুন দামে টেকনো স্পার্ক২০সি নতুন দামে টেকনো স্পার্ক২০সি
টেন মিনিট স্কুলের কোর্স ফি-তে বিকাশ পেমেন্টে ২০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক টেন মিনিট স্কুলের কোর্স ফি-তে বিকাশ পেমেন্টে ২০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক
গ্রাহকদের নজর কেড়েছে ইনফিনিক্সের নতুন ল্যাপটপ ইনবুক ওয়াইটু প্লাস গ্রাহকদের নজর কেড়েছে ইনফিনিক্সের নতুন ল্যাপটপ ইনবুক ওয়াইটু প্লাস
রবি’র ২৮তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত রবি’র ২৮তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত
বিসিএস এর উদ্যোগে মাদারবোর্ড সারানোর ৮ দিনব্যাপী দ্বিতীয় পর্বের প্রশিক্ষণ কর্মশালা বিসিএস এর উদ্যোগে মাদারবোর্ড সারানোর ৮ দিনব্যাপী দ্বিতীয় পর্বের প্রশিক্ষণ কর্মশালা
সফটওয়্যার ও স্টার্টআপ খাতের উদ্যোগ হুমকির মুখে সফটওয়্যার ও স্টার্টআপ খাতের উদ্যোগ হুমকির মুখে
জাপান আইটি উইকে বেসিস ও বাক্কো জাপান আইটি উইকে বেসিস ও বাক্কো
থাইল্যান্ডে ইউএন এসকাপ-এর ৮০তম সম্মেলনে সভাপতির দায়িত্বে প্রতিমন্ত্রী পলক থাইল্যান্ডে ইউএন এসকাপ-এর ৮০তম সম্মেলনে সভাপতির দায়িত্বে প্রতিমন্ত্রী পলক
আইসিসি টুর্নামেন্টের ডিজিটাল সম্প্রচার স্বত্ব পেল টফি আইসিসি টুর্নামেন্টের ডিজিটাল সম্প্রচার স্বত্ব পেল টফি

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
বছরের প্রথম প্রান্তিকে গ্রামীণফোনের রাজস্ব আয় ৩৯৩২.৯ কোটি টাকা
নতুন দামে টেকনো স্পার্ক২০সি
টেন মিনিট স্কুলের কোর্স ফি-তে বিকাশ পেমেন্টে ২০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক
গ্রাহকদের নজর কেড়েছে ইনফিনিক্সের নতুন ল্যাপটপ ইনবুক ওয়াইটু প্লাস
রবি’র ২৮তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত
বিসিএস এর উদ্যোগে মাদারবোর্ড সারানোর ৮ দিনব্যাপী দ্বিতীয় পর্বের প্রশিক্ষণ কর্মশালা
সফটওয়্যার ও স্টার্টআপ খাতের উদ্যোগ হুমকির মুখে
জাপান আইটি উইকে বেসিস ও বাক্কো
থাইল্যান্ডে ইউএন এসকাপ-এর ৮০তম সম্মেলনে সভাপতির দায়িত্বে প্রতিমন্ত্রী পলক
আইসিসি টুর্নামেন্টের ডিজিটাল সম্প্রচার স্বত্ব পেল টফি