সর্বশেষ সংবাদ
ঢাকা, এপ্রিল ২০, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
শুক্রবার ● ৩ জানুয়ারী ২০১৪
প্রথম পাতা » প্রধান সংবাদ » এইচডিআরভিত্তিক নতুন প্রযুক্তির টিভি
প্রথম পাতা » প্রধান সংবাদ » এইচডিআরভিত্তিক নতুন প্রযুক্তির টিভি
৬০২ বার পঠিত
শুক্রবার ● ৩ জানুয়ারী ২০১৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

এইচডিআরভিত্তিক নতুন প্রযুক্তির টিভি

এইচডিআরভিত্তিক নতুন প্রযুক্তির টিভিএমন একটা সময় ছিল যখন থ্রিডি টেলিভিশন মানেই বোঝাত সর্বশেষ প্রযুক্তির টেলিভিশন। এরপর আসে আলট্রা হাই ডেফিনেশন ফোরকে প্রযুক্তির টেলিভিশন। এভাবে কোম্পানিগুলো তাদের টেলিভিশনের রেজুলেশন বাড়িয়েই চলেছে। এ প্রযুক্তিকে আরো এক ধাপ এগিয়ে নিতে এইচডিআর ব্যবহারের ঘোষণা দিয়েছে ডলবি।

পিক্সেলের রেজুলেশন বাড়ানোর মাধ্যমে টেলিভিশনকে আরো প্রাণবন্ত করার পরিকল্পনা মার্কিন ইলেকট্রনিকস পণ্য নির্মাতা ও গবেষণা প্রতিষ্ঠানটি। হাই ডায়নামিক রেঞ্জের (এইচডিআর) প্রযুক্তি ব্যবহার করে এ পরিকল্পনা বাস্তবায়ন করতে যাচ্ছে বলে এক বিবৃতিতে জানায়। খবর ইয়াহুর।

প্রতিষ্ঠানটির প্রযুক্তি কৌশল বিভাগের নির্বাহী পরিচালক গ্রিফিস বলেন, ‘ফোরকে প্রযুক্তি বাজার থেকে একেবারে উধাও হয়ে যাবে, তা নয়। এর আগেও ফোরকেকে জায়গা ছেড়ে দিতে হয়েছিল থ্রিডি প্রযুক্তির। এবারো এমনটিই হবে। নতুন প্রযুক্তির ব্যবহার টেলিভিশনের মান উন্নয়ন করবে’
এইচডিআর এমন এক প্রযুক্তি, যা কোনো চিত্রের পিক্সেলের সংখ্যা না বাড়িয়ে তার মানকে উন্নত করে। সাধারণত কোনো ছবির মান তার পিক্সেলের সংখ্যার ওপর নির্ভর করে। যে ছবিতে পিক্সেলের সংখ্যা যত বেশি, সে ছবি তত বেশি পরিষ্কার। কিন্তু এ কথাও সত্য যে শুধু পিক্সেলের সংখ্যার ওপর নয় পিক্সেলের মানের ওপরও ছবির স্পষ্টতা নির্ভর করে। এইচডিআর প্রযুক্তির মাধ্যমে ছবির পিক্সেলের মান উন্নত হবে।

গ্রিফিস অনেক আগে থেকেই সংখ্যা বৃদ্ধির পরিবর্তে পিক্সেলের মান উন্নয়নের সমর্থক ছিলেন। এবার তার ধারণাকে সমর্থন করেই নতুন প্রযুক্তি ব্যবহার করতে যাচ্ছে ডলবি। এ বিষয়ে গ্রিফিস বলেন, ‘কোনো ছবির মান সব সময়ই তার পিক্সেলের মানের ওপর নির্ভর করে। পিক্সেলের সংখ্যা বৃদ্ধি করে মান উন্নয়ন না করলে সে টেলিভিশনের ছবি স্পষ্ট হয় না। ‘
ডলবি তাদের গবেষণাগারে এইচডিআরভিত্তিক নতুন এ প্রযুক্তি উদ্ভাবন করেছে। কিন্তু এখনো তারা এর নামকরণ করেনি। এ বিষয়ের সঙ্গে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানটির এক সূত্র জানায় আগামী সপ্তাহে এ প্রযুক্তি বিশ্ববাসীর সামনে উন্মোচন করা হবে।

গ্রিফিস বলেন, ‘আমরা ৪কে প্রযুক্তিকে নিম্ন মানের বলছি না। কিন্তু নতুন এ প্রযুক্তিটি অবশ্যই ৪কে থেকে উন্নত হবে। গ্রাহকরা কোনো ছবির যে অংশ দেখতে চান ঠিক সে অংশই নতুন এ প্রযুক্তির মাধ্যমে অত্যন্ত স্পষ্টভাবে দেখতে পাবেন। এতে গ্রাহকরা টেলিভিশন দেখে আগের চেয়েও স্বাচ্ছন্দ বোধ করবেন।’
নতুন প্রযুক্তিটি ব্যবহারে ছবির উজ্জ্বল অংশ আরো উজ্জ্বল এবং অন্ধকার অংশ আরো অন্ধকার দেখাবে। এতে কোনো ছবির ত্রুটি স্পষ্ট হয়ে গ্রাহকের চোখে ধরা দেবে। বিশ্লেষকদের মতে, নতুন এ প্রযুক্তির মাধ্যমে টেলিভিশন শিল্পে বিপ্লব আসতে যাচ্ছে। যতই দিন যাচ্ছে প্রযুক্তি ততই উন্নত হচ্ছে। টেলিভিশনের এ প্রযুক্তিকে অনেকে আগামী প্রজন্মের প্রযুক্তির সঙ্গে তুলনা করছেন।
প্রতি ক্ষেত্রফলে ফোটনের উপস্থিতির একক হচ্ছে নিট। চলচ্চিত্র নির্মাতারা এর ভিন্ন একক ব্যবহার করলেও টেলিভিশন প্রকৌশলীরা এখনো নিট এককটি ব্যবহার করছেন। ডলবির গবেষকরা উভয় ক্ষেত্রে একই একক ব্যবহারের প্রস্তাব দিয়ে আসছেন। এতে করে যেকোনো প্রযুক্তির মান নির্ণয়ে সুবিধা হবে। বর্তমানে যেকোনো ফ্ল্যাট পর্দার গড় নিট ৩০০ থেকে ৫০০ এর মধ্যে সীমাবদ্ধ। তার চেয়ে উন্নত টেলিভিশনগুলোর নিট ১ হাজার। কিন্তু সাম্প্রতিক এ প্রযুক্তি গ্রাহকদের আরো অধিক নিটের ছবি সরবরাহ করতে সক্ষম হবে বলে জানান গ্রিফিস।
বিশ্লেষকদের মতে, সূর্যের নিটের পরিমাণ ১৬০ কোটি। সাম্প্রতিক প্রযুক্তিতে নিটের পরিমাণ ক্রমেই বাড়ানো হচ্ছে। এতে দৃষ্টি আরো স্পষ্ট হয়। যাকে বিশ্লেষকরা সূর্যের সঙ্গে তুলনা করেছেন। গ্রিফিস জানান, সূর্যের কাছাকাছি না হলেও তাদের নতুন প্রযুক্তিতে ছবি অনেকটাই স্পষ্ট দেখা যাবে।

কিন্তু প্রতিষ্ঠানটির এ এইচআরডি প্রযুক্তি একেবারে নতুন নয়। এটি বিভিন্ন চলচ্চিত্র নির্মাতা ব্যবহার করেন। সনি এফ৬৫, আরি অ্যালেক্সা, আরইডির (রেড) মতো উন্নত ক্যামেরাগুলোয় বর্তমানে এ প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। এ বিশেষ প্রযুক্তিটিকে গ্রাহকদের মাঝে নিয়ে আসতেই ডলবির নতুন এ আয়োজন। গ্রিফিসের মতে এ ধরনের প্রযুক্তি ব্যবহার করে বিভিন্ন ক্যামেরা তৈরি করা হয়েছে, যা পরবর্তীতে চলচ্চিত্র নির্মাণের মতো উন্নত কাজে ব্যবহার করা হয়েছে। গ্রিফিস বলেন, এবার সময় এসেছে প্রযুক্তিটিকে গ্রাহকদের মাঝে নিয়ে আসার।
এদিকে ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ) টেলিভিশনের ব্যবহারের জন্য রেজুলেশনের নতুন আদর্শ মাত্রা নির্ধারণ করেছে। মজার ব্যাপার হলো ডলবির নতুন এইচডিআর প্রযুক্তির রেজুলেশনের মাত্রা আইটিইউর চেয়েও উন্নত। এ কারণে আইটিইউর মাত্রা পুনর্নির্ধারণের জন্য যুক্তরাষ্ট্রের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করেছে ডলবি। আইটিইউ যদি রেজুলেশনের নতুন মাত্রা নির্ধারণ করে তবে তা টেলিভিশন শিল্পের জন্য একটি যুগান্তকারী সিদ্ধান্ত হবে বলে অভিমত বিশ্লেষকদের। কারণ সেক্ষেত্রে প্রত্যাশার চেয়ে উন্নত রেজুলেশনের ছবি দেখার সুযোগ পাবেন গ্রাহকরা।



প্রধান সংবাদ এর আরও খবর

হুয়াওয়ে আইসিটি কম্পিটিশনের এশিয়া প্যাসিফিক পর্বে রুয়েট তৃতীয় হুয়াওয়ে আইসিটি কম্পিটিশনের এশিয়া প্যাসিফিক পর্বে রুয়েট তৃতীয়
অনারের মিডরেঞ্জ ফ্ল্যাগশিপ স্মার্টফোন এক্স৯বি অনারের মিডরেঞ্জ ফ্ল্যাগশিপ স্মার্টফোন এক্স৯বি
২০২৪ এএফআই ইনক্লুসিভ ফিনটেক শোকেস পুরস্কার পেলো আইফার্মার ২০২৪ এএফআই ইনক্লুসিভ ফিনটেক শোকেস পুরস্কার পেলো আইফার্মার
বিকাশ অ্যাপে ‘সেন্ড মানি’ এখন আরও সুরক্ষিত বিকাশ অ্যাপে ‘সেন্ড মানি’ এখন আরও সুরক্ষিত
বেসিস নির্বাচনে ওয়ান টিম বেসিস নির্বাচনে ওয়ান টিম
ওরাকল ক্লাউড ওয়ার্ল্ড ট্যুর সিঙ্গাপুর- প্রোগ্রামে স্মার্ট বাংলাদেশের রূপরেখা তুলে ধরেন প্রতিমন্ত্রী পলক ওরাকল ক্লাউড ওয়ার্ল্ড ট্যুর সিঙ্গাপুর- প্রোগ্রামে স্মার্ট বাংলাদেশের রূপরেখা তুলে ধরেন প্রতিমন্ত্রী পলক
বাংলালিংক, বার্জার ও এশিয়াটিক এর আয়োজনে বিশ্বের দীর্ঘতম আলপনা বাংলালিংক, বার্জার ও এশিয়াটিক এর আয়োজনে বিশ্বের দীর্ঘতম আলপনা
সোনার দোকানের কর্মী দেবাশিষের দল জিতল নগদের জমি সোনার দোকানের কর্মী দেবাশিষের দল জিতল নগদের জমি
বিওয়াইডি’র ৭০ লাখ নিউ এনার্জি ভেহিকল উৎপাদন বিওয়াইডি’র ৭০ লাখ নিউ এনার্জি ভেহিকল উৎপাদন
রবির ডেটা স্পিড এবং ভয়েস কোয়ালিটি বৃদ্ধি রবির ডেটা স্পিড এবং ভয়েস কোয়ালিটি বৃদ্ধি

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
হুয়াওয়ে আইসিটি কম্পিটিশনের এশিয়া প্যাসিফিক পর্বে রুয়েট তৃতীয়
অনারের মিডরেঞ্জ ফ্ল্যাগশিপ স্মার্টফোন এক্স৯বি
২০২৪ এএফআই ইনক্লুসিভ ফিনটেক শোকেস পুরস্কার পেলো আইফার্মার
বিকাশ অ্যাপে ‘সেন্ড মানি’ এখন আরও সুরক্ষিত
বেসিস নির্বাচনে ওয়ান টিম
ওরাকল ক্লাউড ওয়ার্ল্ড ট্যুর সিঙ্গাপুর- প্রোগ্রামে স্মার্ট বাংলাদেশের রূপরেখা তুলে ধরেন প্রতিমন্ত্রী পলক
বাংলালিংক, বার্জার ও এশিয়াটিক এর আয়োজনে বিশ্বের দীর্ঘতম আলপনা
সোনার দোকানের কর্মী দেবাশিষের দল জিতল নগদের জমি
বিওয়াইডি’র ৭০ লাখ নিউ এনার্জি ভেহিকল উৎপাদন
রবির ডেটা স্পিড এবং ভয়েস কোয়ালিটি বৃদ্ধি