সর্বশেষ সংবাদ
ঢাকা, এপ্রিল ২৬, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
শনিবার ● ২৫ অক্টোবর ২০১৪
প্রথম পাতা » অনলাইনে আয়ের উপায় » ১০ হাজার নারীকে আইটি প্রশিক্ষণ দেবে বিশ্বব্যাংক
প্রথম পাতা » অনলাইনে আয়ের উপায় » ১০ হাজার নারীকে আইটি প্রশিক্ষণ দেবে বিশ্বব্যাংক
৬৩৫ বার পঠিত
শনিবার ● ২৫ অক্টোবর ২০১৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

১০ হাজার নারীকে আইটি প্রশিক্ষণ দেবে বিশ্বব্যাংক

female-freelancer.jpg

বিশ্বব্যাংকের অর্থায়নে সরকারের লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গভর্নেন্স (এলআইসিটি) প্রকল্পের অধীনে ১০ হাজার নারীকে আইটিতে দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তোলার লক্ষ্যে একটি প্রশিক্ষণ কর্মসূচি গ্রহণ করা হয়েছে। বাংলাদেশ সংবাদ সংস্থা বাসস সূত্রে এ খবর জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এলআইসিটি প্রকল্পের মাধ্যমে দেশের তথ্যপ্রযুক্তি খাতের দ্রুত বিকাশে তিন ধরনের উন্নত ও মানসম্পন্ন প্রশিক্ষণ কর্মসূচির মাধ্যমে মোট ৩৪ হাজার দক্ষ মানবসম্পদ গড়ে তোলা হচ্ছে। এতে ৩০ শতাংশ নারীর অংশগ্রহণকে উত্সাহিত করা হচ্ছে।

এরই মধ্যে চালু হওয়া ফাস্ট ট্রাক ফিউচার লিডার (এফটিএফএল) কর্মসূচিতে চার হাজার আইটি লিডার তৈরি করা হচ্ছে। চালু হওয়ার প্রক্রিয়ায় থাকা টপ-আপ (বিশেষায়িত) আইটি প্রশিক্ষণ কর্মসূচিতে ১০ হাজার এবং আইটি সক্ষম সেবা শিল্পের জন্য বুনিয়াদি প্রশিক্ষণ কর্মসূচিতে ২০ হাজার জনকে আইটিতে দক্ষ করে তোলা হচ্ছে।

বিসিসির নির্বাহী পরিচালক এসএম আশরাফুল ইসলাম জানান, সরকার নারীদের আইটিতে দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তোলায় গুরুত্ব দিচ্ছে এবং এলআইসিটি প্রকল্পের অধীনে প্রশিক্ষণে অন্তত ৩০ শতাংশ নারীর অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্য নিয়ে কাজ চলছে। এতে ১০ হাজারেরও বেশি নারী শ্রমবাজারে প্রবেশের যোগ্যতা অর্জন করবে এবং তারা ক্ষমতায়িত হবে।

এলআইসিটি প্রকল্প পরিচালক মো. রেজাউল করিম জানান, এ বছরের শুরু থেকে চার হাজার আইটি লিডার তৈরির লক্ষ্যে এফটিএফএল কর্মসূচি চালু করা হয়। এতে নারীর অংশগ্রহণ বেশ উত্সাহব্যাঞ্জক। তিনি আশা প্রকাশ করেন, এ কর্মসূচিতে ৩০ শতাংশ নারীকে প্রশিক্ষণ দেয়া সম্ভব হবে।

ন্যাশনাল ডাটা সেন্টারের পরিচালক ও এলআইসিটি প্রকল্পের উপপ্রকল্প পরিচালক তারেক এম বরকত উল্লাহ বলেন, দেশের আইটি খাতের বিকাশে প্রধান সমস্যা দক্ষ মানবসম্পদের অভাব। দক্ষ মানবসম্পদের অভাব পূরণ ও তথ্যপ্রযুক্তি খাতের দ্রুত বিকাশে বিশ্বমানের প্রশিক্ষণে সরকার এলআইসিটি প্রকল্প বাস্তবায়ন করছে।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
বছরের প্রথম প্রান্তিকে গ্রামীণফোনের রাজস্ব আয় ৩৯৩২.৯ কোটি টাকা
নতুন দামে টেকনো স্পার্ক২০সি
টেন মিনিট স্কুলের কোর্স ফি-তে বিকাশ পেমেন্টে ২০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক
গ্রাহকদের নজর কেড়েছে ইনফিনিক্সের নতুন ল্যাপটপ ইনবুক ওয়াইটু প্লাস
রবি’র ২৮তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত
বিসিএস এর উদ্যোগে মাদারবোর্ড সারানোর ৮ দিনব্যাপী দ্বিতীয় পর্বের প্রশিক্ষণ কর্মশালা
সফটওয়্যার ও স্টার্টআপ খাতের উদ্যোগ হুমকির মুখে
জাপান আইটি উইকে বেসিস ও বাক্কো
থাইল্যান্ডে ইউএন এসকাপ-এর ৮০তম সম্মেলনে সভাপতির দায়িত্বে প্রতিমন্ত্রী পলক
আইসিসি টুর্নামেন্টের ডিজিটাল সম্প্রচার স্বত্ব পেল টফি