সর্বশেষ সংবাদ
ঢাকা, এপ্রিল ২৫, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
মঙ্গলবার ● ১৮ নভেম্বর ২০১৪
প্রথম পাতা » আইসিটি পড়াশোনা » “শিক্ষায় বিনিয়োগ” স্লোগানে বিশ্ব শিশু দিবসে অংশ নেবে ১০ হাজার স্বেচ্ছাসেবক
প্রথম পাতা » আইসিটি পড়াশোনা » “শিক্ষায় বিনিয়োগ” স্লোগানে বিশ্ব শিশু দিবসে অংশ নেবে ১০ হাজার স্বেচ্ছাসেবক
৭৫৪ বার পঠিত
মঙ্গলবার ● ১৮ নভেম্বর ২০১৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

“শিক্ষায় বিনিয়োগ” স্লোগানে বিশ্ব শিশু দিবসে অংশ নেবে ১০ হাজার স্বেচ্ছাসেবক

jago-news.jpg

শিশু অধিকার রক্ষায় সচেতনতা তৈরির লক্ষ্যে আগামী ২০ নভেম্বর বিশ্ব শিশু দিবসে সারাদেশে ১০ হাজার স্বেচ্ছাসেবক অংশগ্রহনে প্রচার অভিযানের আয়োজন করেছে জাগো ফাউন্ডেশনের ইয়ুথ উইং ‘ভলান্টিয়ার ফর বাংলাদেশ’ (ভিবিডি)।

এ প্রচার অভিযানে সহযোগিতা করবে বেক্সিমকো ফার্মা, আমেরিকান সেন্টার ও ট্রান্সকম ফুড লিমিটেড।

সোমবার বিকেলে জাতীয় প্রেসক্লাবে বিশ্ব শিশু দিবস উপলক্ষে জাগো ফাউন্ডেশনের আয়োজিত ‘শিশুদের শিক্ষা প্রসারে আপনি কি বিনিয়োগ করেছেন’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে জাগো ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা করভি রাখসান্দ বলেন, বিশ্ব শিশু দিবসে শিশুদের অধিকার নিয়ে মানুষের মাঝে সচেতনতা তৈরির জন্য ২০ নভেম্বর দিনভর এ প্রচার অভিযান চলবে। দেশের তরুণদের অনুপ্রাণিত করতে প্রতিবছর স্বেচ্ছাসেবকদের নিয়ে এ আয়োজন করা হয়ে থাকে।

তিনি বলেন, শিক্ষায় বিনিয়োগ স্লোগানে ২০ নভেম্বর বিশ্ব শিশু দিবসে সারাদেশে ১০ হাজার স্বেচ্ছাসেবক এতে অংশ নেবে। স্বেচ্ছাসেবকরা পথে পথে শিশু শিক্ষার অধিকার সচেতনতা তৈরি করবে।

তিনি আরও বলেন, ঢাকায় সুবিধাবঞ্চিত পাঁচ শতাধিক শিশুকে বনানী সোসাইটি পার্কে দিনভর আনন্দ দেওয়া হবে। জেলায় জেলায় অধিকার বঞ্চিত শিশুদের আনন্দ দিতে বিনোদন কেন্দ্রে নেওয়া হবে।

করভি রাখসান্দ বলেন, আমাদের সংগঠনের মূল উদ্দেশ্য সুবিধা বঞ্চিত শিশুদের আন্তর্জাতিক মানের ইংরেজি শিক্ষা প্রদানের মাধ্যমে সমাজ থেকে দারিদ্র দূরীকরণ।শিক্ষার মাধ্যমে দারিদ্র দূরীকরণ এবং জাতিকে পুনগঠন স্লোগানে ২০০৭ সাল থেকে এসব কাজ করে যাচ্ছে জাগো ফাউন্ডেশন।

তিনি বলেন, জাগো ফাউন্ডেশন সুবিধাবঞ্চিত শিশুদের ইংরেজি মাধ্যমের শিক্ষায় এগিয়ে নিতে কাজ করছে। এরই অংশ হিসেবে গ্রামীণফোন ও অগ্নি লিমিটেড’র বান্দরবান, গাজীপুর, মাদীরপুর, গাইবান্ধা ও রাজশাহীতে পাঁচটি অনলাইন স্কুল পরিচালনা করছে।

এছাড়া চট্টগ্রামের মতিঝর্ণা, ঢাকার রায়ের বাজার বস্তি ও বনানীর করাইল বস্তিতে অধিকার বঞ্চিত শিশুদের নিয়ে তিনটি বিদ্যালয় পরিচালনা করছে।

আগামি ডিসেম্বরে টেকনাফ, রংপুর, লক্ষীপুর, দিনাজপুর ও হবিগঞ্জ এলাকায় পাঁচটি অনলাইন স্কুল এবং গাজীপুরের কালিগঞ্জ এলাকায় একটি অর্ফানেজ বিদ্যালয় চালু করবে।এসব বিদ্যালয় ১ হাজার ৬শ শিশুর মধ্যে ১ হাজার ৫শ শিশুকে ইংরেজি শিক্ষায় শিক্ষিত করতে সহযোগিতা করে যাচ্ছে।

করভি রাখসান্দ বলেন, আগামিতে সব জেলায় এসব বিদ্যালয় চালুর পরিকল্পনা রয়েছে। সরকারের পক্ষ থেকে সুবিধা বঞ্চিত শিশুদের ইংরেজি মাধ্যমে বিনামূল্যে শিক্ষা দিতে সহযোগিতা করছে।

আগামি ১-২ বছরের মধ্যে আরো ১৪টি অনলাইন বিদ্যালয় খোলা হবে। অনলাইনে শিক্ষার ফলে সরকারের মাল্টিমিডিয়ায় শিক্ষাদান আরো এক ধাপ এগিয়ে যাবে বলে তিনি আশা প্রকাশ করেন।

আমেরিকান সেন্টারের সাংস্কৃতিক কর্মকর্তা কেলভিন হায়েস বলেন, শিশুদের শিক্ষায় বিনিয়োগ একটি প্রগতিশীল ভবিষ্যতের অপার সম্ভাবনার পথ খুলে দেয়। ভিবিডি এ সম্ভাবনা বাস্তবায়নে কাজ করে যাচ্ছে।

ন্যাশনাল জিওগ্রাফিক অভিযাত্রী ওয়াসফিয়া নাজরীন বলেন, দেশকে উন্নতির শিখরে নেওয়ার জন্য প্রতিটি শিশুকে শিক্ষিত করা প্রয়োজন। বিশেষ করে মেয়ে শিশুদের জন্য বেশি প্রয়োজন। শিশুদের মানসম্মত শিক্ষায় বিনিয়োগ আরো বেশি জরুরি।

সংবাদ সম্মেলনে ট্রান্সকম ফুড লিমিটেড’র ব্যবস্থাপনা পরিচালক আক্কু চৌধুরীসহ ভিবিডির সদস্যরা উপস্থিত ছিলেন।



আইসিটি পড়াশোনা এর আরও খবর

নারীদের জন্য ব্রিটিশ কাউন্সিলের স্টেম স্কলারশিপ নারীদের জন্য ব্রিটিশ কাউন্সিলের স্টেম স্কলারশিপ
আইডিপি এডুকেশনের সঙ্গে গ্রামীণফোনের চুক্তি আইডিপি এডুকেশনের সঙ্গে গ্রামীণফোনের চুক্তি
ব্রিটিশ কাউন্সিলের স্কুলস নাও সম্মেলন অনুষ্ঠিত ব্রিটিশ কাউন্সিলের স্কুলস নাও সম্মেলন অনুষ্ঠিত
ট্যালেন্ট হান্টের মাধ্যমে মেধাবীদের জন্য দেশে বিশ্বমানের শিক্ষার পরিবেশ নিশ্চিত করা হবে: প্রতিমন্ত্রী পলক ট্যালেন্ট হান্টের মাধ্যমে মেধাবীদের জন্য দেশে বিশ্বমানের শিক্ষার পরিবেশ নিশ্চিত করা হবে: প্রতিমন্ত্রী পলক
বই মেলায় আলতামিশ নাবিল এর ‘কন্টেন্ট রাইটিং এর মহারাজা’ বই মেলায় আলতামিশ নাবিল এর ‘কন্টেন্ট রাইটিং এর মহারাজা’
কম্পিউটার হার্ডওয়্যার সার্ভিস খাতে বিসিএস এর প্রশিক্ষণ কর্মসূচি কম্পিউটার হার্ডওয়্যার সার্ভিস খাতে বিসিএস এর প্রশিক্ষণ কর্মসূচি
বইমেলায় তিতাস সরকারের প্রযুক্তি বিষয়ক বই বইমেলায় তিতাস সরকারের প্রযুক্তি বিষয়ক বই
এটুআই এবং নেটকম লার্নিং এর মধ্যে চুক্তি এটুআই এবং নেটকম লার্নিং এর মধ্যে চুক্তি
ইনোভেট স্কীলস এর আয়োজনে ইফেক্টিভ বিজনেস কমিউনিকেশন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা ইনোভেট স্কীলস এর আয়োজনে ইফেক্টিভ বিজনেস কমিউনিকেশন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা
তারুণ্য ও প্রযুক্তির শক্তির সমন্বয়ে গড়ে উঠবে স্মার্ট বাংলাদেশ: জুনাইদ আহমেদ পলক তারুণ্য ও প্রযুক্তির শক্তির সমন্বয়ে গড়ে উঠবে স্মার্ট বাংলাদেশ: জুনাইদ আহমেদ পলক

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
থাইল্যান্ডে ইউএন এসকাপ-এর ৮০তম সম্মেলনে সভাপতির দায়িত্বে প্রতিমন্ত্রী পলক
আইসিসি টুর্নামেন্টের ডিজিটাল সম্প্রচার স্বত্ব পেল টফি
গ্রাহকের ২ লাখ টাকার ফ্যামিলি ট্রিপের স্বপ্ন পূরণ করলো রিয়েলমি
বছরের প্রথম প্রান্তিকে রবির আয় ২৫১৬.২ কোটি টাকা
ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় ও এপেক্স ডিএমআইটি লিমিটেডের মধ্যে সমঝোতা চুক্তি
বেসিস নির্বাচনের প্রার্থী পরিচিতি সভা অনুষ্ঠিত
ইউএন এসকাপ সম্মেলনে বাংলাদেশের আয়োজনে স্মার্ট উদ্ভাবন বিষয়ক সাইড ইভেন্ট অনুষ্ঠিত
উবারের লস্ট অ্যান্ড ফাউন্ড ইনডেক্সের ৮ম সংস্করণ প্রকাশ
চ্যাম্পিয়ন বরিশালকে নগদের ২০ লাখ টাকা উপহারের চেক হস্তান্তর
মানা বে ওয়াটার পার্কে বিকাশ পেমেন্টে ১০% ডিসকাউন্ট