সর্বশেষ সংবাদ
ঢাকা, এপ্রিল ১৯, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
শুক্রবার ● ৬ ফেব্রুয়ারী ২০১৫
প্রথম পাতা » আইসিটি সংবাদ » গুগল উপস্থাপন করল বাংলাদেশের নতুন স্ট্রিট ভিউ
প্রথম পাতা » আইসিটি সংবাদ » গুগল উপস্থাপন করল বাংলাদেশের নতুন স্ট্রিট ভিউ
৬৯০ বার পঠিত
শুক্রবার ● ৬ ফেব্রুয়ারী ২০১৫
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

গুগল উপস্থাপন করল বাংলাদেশের নতুন স্ট্রিট ভিউ

বৃহস্পতিবার থেকে সারা বিশ্বের মানুষ গুগল ম্যাপ ব্যবহার করে ডিজিটাল ট্যুরের মাধ্যমে বাংলাদেশের স্ট্রিট ভিউ বা পথচিত্র দেখতে পারবেন। এর ফলে যাঁদের ইন্টারনেট কানেকশন বা সংযোগ আছে তাঁদের মধ্যে যে কেউই চাইলে ৩৬০ ডিগ্রি বা বহুমাত্রিক উপায়ে ঢাকা, চট্টগ্রাম ও ৪২টি গুরুত্বপূর্ণ স্থাপনা-জায়গা এখন দেখা যাবে গুগল ম্যাপে। বাংলাদেশ সরকারের অ্যাকসেস টু ইনফরমেশন কর্মসূচিসহ বিভিন্ন মন্ত্রণালয়ের অব্যাহত সহযোগিতায় গুগল প্রথমবারের মতো গুগল ম্যাপে বাংলাদেশের স্ট্রিট ভিউ বা পথচিত্র দেখার সুযোগ এনে দিয়েছে। এ নিয়ে গুগল ম্যাপে পথচিত্র দেখা যায় এমন দেশগুলোর তালিকায় বাংলাদেশ হলো ৬৫তম দেশ।

unnamed.jpg

কোনো জায়গার স্ট্রিট ভিউ বা রাস্তার চিত্র দেখতে হলে ম্যাপ বা মানচিত্রের একেবারে ডানদিকে নিচে গিয়ে অরেঞ্জ বা কমলা রংয়ের ‘পেগম্যান’-এর ওপর ক্লিক করতে হবে। সেখানেই নীল রংয়ে ওই রাস্তাটি দেখা যাবে। অ্যান্ড্রয়েড ও আইওএস মোবাইল অ্যাপ্লিকেশনেও গুগল ম্যাপ সার্চ করেও সরাসরি কাঙ্খিত পথচিত্র দেখা যাবে।

গুগলের এই সুবিধা চালুর ফলে যে কেউই গুগল ম্যাপ দেখে যেমন অনায়াসে পরিচিত ও অপরিচিত রাস্তা ধরে গাড়ি চালিয়ে কাজের জায়গায় পৌঁছানোর পাশাপাশি নিজ শহরের রাস্তাঘাট সম্পর্কে আরও ভালোভাবে জানতে পারবেন। বাংলাদেশী ব্যবসায়ীরাও তাঁদের ওয়েব সাইটগুলোতে গুগল ম্যাপের লিংক যুক্ত করে ব্যবসায়িকভাবে উপকৃত হতে পারেন।গুগলের এই সুবিধা চালুর ফলে সারা বিশ্বের মানুষের জন্য ডিজিটাল উপায়ে বাংলাদেশের রাজধানীর কোনো সেতু থেকে শুরু করে বন্দরনগর চট্টগ্রামের উপকূলীয় এলাকার পথচিত্র বা রাস্তার মানচিত্র ৩৬০ ডিগ্রি কোণ থেকে জেনে নেওয়ার সুযোগ তৈরি হয়েছে। সেই সুবাদে তাঁরা বাংলাদেশ সম্পর্কে আরো জানতে পারবেন।

উক্ত অনুষ্ঠানে বক্তব্য দিতে গিয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের মন্ত্রী জনাব ওবায়দুল কাদের বলেন, “বাংলাদেশে ৬৫তম দেশ হিসেবে স্ট্রিট ভিউ এর উদ্বোধন উপলক্ষ্যে মঞ্চে উপস্থিত হতে পেরে আমি সম্মানিত বোধ করছি। স্ট্রিট ভিউ একটি অতি আধুনিক প্রযুক্তি কারন এটি আইসিটি প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে পর্যটন থেকে ব্যবসা পর্যন্ত বাংলাদেশের বিভিন্ন পর্যায়ে সুবিধা বয়ে নিয়ে আসবে। ভিশন ২০২১ ডিজিটাল বাংলাদেশ এর লক্ষ্যে সরকার এইসকল খাত এবং সমাজের প্রতিটি ক্ষেত্রে ইতিবাচক পরিবর্তনের পাশাপাশি আইসিটি প্রযুক্তির বর্ধিত ব্যবহারের মাধ্যমে সরকারি পরিষেবা বৃদ্ধির জন্য চেষ্টা করে যাচ্ছে।”
গুগল এশিয়া প্যাসিফিকের পাবলিক পলিসি পরিচালক অ্যান লাভিন বলেন, ‘‘আমরা আশা করি যে নতুন এই স্ট্রিট ভিউ বা পথচিত্র বাংলাদেশকে সম্পূর্ণ নতুন প্রেক্ষাপটে তুলে ধরবে। কারণ এতে ঢাকা শহরের ব্যস্ত রাস্তা থেকে শুরু করে সবচেয়ে দৃষ্টিনন্দন ও আকর্ষণীয় তীর্থস্থানগুলোর ছবিও দেখা যাবে। আর এই পথচিত্র দেশের বাহিরের মানুষের জন্য অতন্ত উপকারি। আমরা গুগল ম্যাপের মাধ্যমে আগামী মাসগুলোতে বাংলাদেশের আরও অনেক জায়গার পথচিত্র নিয়ে আসব বলে আশা রাখি।”

গুগল বাংলাদেশে স্ট্রিট ভিউ ট্রেকার এবং উইয়ারেবল ব্যাকপ্যাকও চালু করেছে। এরফলে ৩৬০ ডিগ্রি অ্যাঙ্গেলে বা বহুমাত্রিক উপায়ে পায়ে হাঁটার রাস্তাগুলোর ছবি তোলা যাবে। আর স্ট্রিট ভিউ ট্রেকারের সাহায্যে গুগল বাংলাদেশের আরও অনেক অফ-রোড বা জনগণ কম চলাচল করে এমন সব রাস্তার ছবি ও মানচিত্র তুলে ধরবে; যা সবাই অনলাইনের মাধ্যমে দেখতে পারবেন।
বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন সচিব জনাব খোরশেদ আলম চৌধুরী, ইউএসএআইডি (টঝঅওউ) বাংলাদেশ মিশনের পরিচালক মিজ জানিনা জারুজেলস্কি, প্রধানমন্ত্রীর কার্যালয়ের ডিরেক্টর জেনারেল (অ্যাডমিন) এবং এটুআই(ধ২র) প্রকল্পের পরিচালক জনাব কবির বিন আনোয়ার, পলিসি অ্যাডভাইজার, অ্যাক্সেস টু ইন্ফরমেশন (ধ২র) জনাব অনির চৌধুরী এবং অন্যান্য সরকারী এবং এটুআই কর্মকর্তাগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

গুগল ম্যাপের স্ট্রিট ভিউ বা পথচিত্র সম্পর্কে আরো বিস্তারিত জানতে কিংবা বিনোদন ও ব্যবসায়ের ক্ষেত্রে কীভাবে এটি ব্যবহার করতে হবে তা বুঝতে হলে অনুগ্রহ করে এই ওয়েবসাইট বিজিট করুন: www.google.com/maps/about/behind-the-scenes/streetview/.



আইসিটি সংবাদ এর আরও খবর

হুয়াওয়ে আইসিটি কম্পিটিশনের এশিয়া প্যাসিফিক পর্বে রুয়েট তৃতীয় হুয়াওয়ে আইসিটি কম্পিটিশনের এশিয়া প্যাসিফিক পর্বে রুয়েট তৃতীয়
অনারের মিডরেঞ্জ ফ্ল্যাগশিপ স্মার্টফোন এক্স৯বি অনারের মিডরেঞ্জ ফ্ল্যাগশিপ স্মার্টফোন এক্স৯বি
২০২৪ এএফআই ইনক্লুসিভ ফিনটেক শোকেস পুরস্কার পেলো আইফার্মার ২০২৪ এএফআই ইনক্লুসিভ ফিনটেক শোকেস পুরস্কার পেলো আইফার্মার
বিকাশ অ্যাপে ‘সেন্ড মানি’ এখন আরও সুরক্ষিত বিকাশ অ্যাপে ‘সেন্ড মানি’ এখন আরও সুরক্ষিত
বেসিস নির্বাচনে ওয়ান টিম বেসিস নির্বাচনে ওয়ান টিম
ওরাকল ক্লাউড ওয়ার্ল্ড ট্যুর সিঙ্গাপুর- প্রোগ্রামে স্মার্ট বাংলাদেশের রূপরেখা তুলে ধরেন প্রতিমন্ত্রী পলক ওরাকল ক্লাউড ওয়ার্ল্ড ট্যুর সিঙ্গাপুর- প্রোগ্রামে স্মার্ট বাংলাদেশের রূপরেখা তুলে ধরেন প্রতিমন্ত্রী পলক
বাংলালিংক, বার্জার ও এশিয়াটিক এর আয়োজনে বিশ্বের দীর্ঘতম আলপনা বাংলালিংক, বার্জার ও এশিয়াটিক এর আয়োজনে বিশ্বের দীর্ঘতম আলপনা
সোনার দোকানের কর্মী দেবাশিষের দল জিতল নগদের জমি সোনার দোকানের কর্মী দেবাশিষের দল জিতল নগদের জমি
বিওয়াইডি’র ৭০ লাখ নিউ এনার্জি ভেহিকল উৎপাদন বিওয়াইডি’র ৭০ লাখ নিউ এনার্জি ভেহিকল উৎপাদন
রবির ডেটা স্পিড এবং ভয়েস কোয়ালিটি বৃদ্ধি রবির ডেটা স্পিড এবং ভয়েস কোয়ালিটি বৃদ্ধি

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
হুয়াওয়ে আইসিটি কম্পিটিশনের এশিয়া প্যাসিফিক পর্বে রুয়েট তৃতীয়
অনারের মিডরেঞ্জ ফ্ল্যাগশিপ স্মার্টফোন এক্স৯বি
২০২৪ এএফআই ইনক্লুসিভ ফিনটেক শোকেস পুরস্কার পেলো আইফার্মার
বিকাশ অ্যাপে ‘সেন্ড মানি’ এখন আরও সুরক্ষিত
বেসিস নির্বাচনে ওয়ান টিম
ওরাকল ক্লাউড ওয়ার্ল্ড ট্যুর সিঙ্গাপুর- প্রোগ্রামে স্মার্ট বাংলাদেশের রূপরেখা তুলে ধরেন প্রতিমন্ত্রী পলক
বাংলালিংক, বার্জার ও এশিয়াটিক এর আয়োজনে বিশ্বের দীর্ঘতম আলপনা
সোনার দোকানের কর্মী দেবাশিষের দল জিতল নগদের জমি
বিওয়াইডি’র ৭০ লাখ নিউ এনার্জি ভেহিকল উৎপাদন
রবির ডেটা স্পিড এবং ভয়েস কোয়ালিটি বৃদ্ধি