সর্বশেষ সংবাদ
ঢাকা, এপ্রিল ২৫, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
মঙ্গলবার ● ১০ মার্চ ২০১৫
প্রথম পাতা » টিপ্স-এন্ড-ট্রিক্স » হার্ট অ্যাটাকের সম্ভাবনা ও সময় বের করবে অ্যাপ
প্রথম পাতা » টিপ্স-এন্ড-ট্রিক্স » হার্ট অ্যাটাকের সম্ভাবনা ও সময় বের করবে অ্যাপ
৫২৩ বার পঠিত
মঙ্গলবার ● ১০ মার্চ ২০১৫
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

হার্ট অ্যাটাকের সম্ভাবনা ও সময় বের করবে অ্যাপ

 image_197023heart-attack.jpg

অনলাইনে একটি অ্যাপ ছাড়া হয়েছে যা আপনার হার্ট অ্যাটাকের সম্ভাবনা বের করবে। দৈহিক অবস্থা পর্যবেক্ষণ করে কোন সময় হার্ট অ্যাটাক হতে পারে তাও জানিয়ে দেবে অ্যাপটি। এটি বের করেছে আমেরিকার ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস)।
অ্যাপটি কিছু তথ্য নেবে যা আপনার জীবনযাপনের সঙ্গে যুক্ত। আপনার বয়স, উচ্চতা, ওজন, ধূমপানের ইতিহাস, পরিবার ও ব্যক্তিগত স্বাস্থ্য ইতিহাস ইত্যাদি সম্পর্কে বিশদ তথ্য নেবে। এসব তথ্য বিশ্লেষণ করে অ্যাপটি নির্ধারণ করবে আপনার হার্ট অ্যাটাকের সম্ভবনা কতটুকু।
পাবলিক হেলথ ইংল্যান্ড এবং ব্রিটিশ হার্ট ফাউন্ডেশনের মতে, এই অনলাইন টুল মানুষের মাঝে সচেতনতা সৃষ্টি করবে। এর মাধ্যমে মানুষ যখন তার হার্ট অ্যাটাক হওয়ার সম্ভবনা বের করবে তখন সে তার অনিয়ন্ত্রিত জীবনযাপন থেকে বের হয়ে আসার তাগাদা অনুভব করবে।
এনএইচএস এর কার্ডিওলজিস্ট প্রফেসর জন ডিনফিল্ড অ্যাপটি তৈরি করতে কাজ করেছেন। এটি মানুষকে তার স্বাস্থ্য সম্পর্কে সচেতন হতে সহায়তা করবে বলে আশা প্রকাশ করেছেন। তা ছাড়া হার্ট অ্যাটাকের সম্ভাবনা বেশি হলে মানুষ সময়মতো চিকিৎসকের শরণাপন্ন হবে বলেও মনে করেন তিনি।
অ্যাপটি তাদেরকেই সঠিক তথ্য দিতে পারবে যারা দেহের কোলেস্টরেল এবং রক্তচাপের মাত্রা সম্পর্কে সঠিক তথ্য জানেন। তাদের ডায়াবেটিস, আরথ্রাইটিস, কিডনির সমস্যা ইত্যাদি রয়েছে কিনা তাও জানতে হবে।
তবে কয়েকজন গবেষক আশঙ্কা প্রকাশ করে বলেন, অ্যাপটি মানুষকে গড় ফলাফল দেবে। কিছু বিষয় আছে যা মানুষের নিয়ন্ত্রণের বাইর। যেমন- পরিবারের বা বংশের স্বাস্থ্য ইতিহাস। এ ক্ষেত্রে তাদের কিছুই করার থাকবে না। আবার অনেকে ফলাফল দেখে আতঙ্কিত হতে পারেন এবং প্রয়োজন না হলেও ওষুধপত্র খাওয়া শুরু করতে পারেন।
গত মাসে প্রকাশিত এক গবেষণায় বলা হয়েছে, হার্ট অ্যাটাকের ঝুঁকি নির্ণয়ের ক্ষেত্রে সম্ভাবনার মাত্রা পুরুষদের ক্ষেত্রে ৩৭ শতাংশ থেকে ১৫৪ শতাংশ বেশি দেখাচ্ছে। আর নারীদের ক্ষেত্রে এর মাত্রা বেশি দেখাচ্ছে ৬৭ শতাংশ।
আমেরিকার ফ্রামলে পার্ক হসপিটাল এর খ্যাতিমান কার্ডিওলজিস্ট ড. অসীম মালহোত্রা বলেন, এই ক্যালকুলেটরের ফলাফল শুদ্ধ হচ্ছে না।
তবে এনএইচএস এর এক মুখপাত্র বলেন, এই অ্যাপের মাধ্যমে চল্লিশোর্ধ মানুষদের স্বাস্থ্য সম্পর্কে সচেতন করে তোলাই আমাদের লক্ষ্য। সূত্র : ইনডিপেন্ডেন্ট



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
থাইল্যান্ডে ইউএন এসকাপ-এর ৮০তম সম্মেলনে সভাপতির দায়িত্বে প্রতিমন্ত্রী পলক
আইসিসি টুর্নামেন্টের ডিজিটাল সম্প্রচার স্বত্ব পেল টফি
গ্রাহকের ২ লাখ টাকার ফ্যামিলি ট্রিপের স্বপ্ন পূরণ করলো রিয়েলমি
বছরের প্রথম প্রান্তিকে রবির আয় ২৫১৬.২ কোটি টাকা
ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় ও এপেক্স ডিএমআইটি লিমিটেডের মধ্যে সমঝোতা চুক্তি
বেসিস নির্বাচনের প্রার্থী পরিচিতি সভা অনুষ্ঠিত
ইউএন এসকাপ সম্মেলনে বাংলাদেশের আয়োজনে স্মার্ট উদ্ভাবন বিষয়ক সাইড ইভেন্ট অনুষ্ঠিত
উবারের লস্ট অ্যান্ড ফাউন্ড ইনডেক্সের ৮ম সংস্করণ প্রকাশ
চ্যাম্পিয়ন বরিশালকে নগদের ২০ লাখ টাকা উপহারের চেক হস্তান্তর
মানা বে ওয়াটার পার্কে বিকাশ পেমেন্টে ১০% ডিসকাউন্ট