ব্রেকিং নিউজ >>>
ঢাকা, জানুয়ারী ২৩, ২০১৯, ১০ মাঘ ১৪২৫
ICT News | Online Newspaper of Bangladesh |
প্রথম পাতা » প্রধান সংবাদ » আগামি কাল গোপালগঞ্জে জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা
শনিবার ● ১৬ মে ২০১৫
Decrease Font Size Increase Font Size Email this News Print Friendly Version

আগামি কাল গোপালগঞ্জে জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা

সারাদেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা। সকল শিক্ষার্থীদের প্রোগ্রামিংয়ের প্রতি আগ্রহী করে তুলতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ( আইসিটি ) বিভাগের এই আয়োজন। এরই মধ্যে নিবন্ধন প্রক্রিয়া শুরু হয়েছে। ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।‘জানুক সবাই দেখাও তুমি’ এই স্লোগানকে সামনে রেখে চলতি বছর অনুষ্ঠিত হবে জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা। মোট আটটি অঞ্চলে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ( বশেমুরবিপ্রবি ) আটটি স্থানের মধ্যে একটি। প্রতিটি অঞ্চলে আগে আসলে আগে পাবেন ভিত্তিতে সীমিত সংখ্যক আসন নিবন্ধনের মাধ্যমে পূরণ করা হবে।

নিবন্ধনের জন্য শিক্ষার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠানের আইডি কার্ড/ বেতন রসিদ / ফলাফল বিবরণীর যে কোনো একটি প্রয়োজন হবে। নিবন্ধন চলবে প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত । ঢাকা মহানগরের নিবন্ধন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং ( সিএসই ) বিভাগে ৬ মে তারিখে শেষ হয়েছে। এ ছাড়া খুলনা, সিলেট, রংপুর, বরিশাল, চট্টগ্রাম, রাজশাহী অঞ্চলের নিবন্ধন চলবে ১৯ মে পর্যন্ত চলবে ।

নিবন্ধনের জন্য খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ও বরিশাল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে যোগাযোগ করতে হবে।

এ ছাড়া চট্টগ্রাম অঞ্চলের নিবন্ধন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম ইনডিপেনডেন্স বিশ্ববিদ্যালয়ের ( সিএসই ) বিভাগে এবং রাজশাহী অঞ্চলের নিবন্ধন রাজশাহী বিশ্বদ্যিালয়ের সিএসই বিভাগে ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল অফিসে করা যাবে।

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ( বশেমুরবিপ্রবি ) আগামীকাল ১৬ই মে অনুষ্ঠিত হবে জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা। বশেমুরবিপ্রবিতে নিবন্ধন চলবে সকাল ৮টায় অনুষ্ঠান উদ্বোধনের পূর্ব পর্যন্ত। সকাল ৯ টায় প্রোগ্রামিং প্রতিযোগিতা ও কুইজ প্রতিযোগিতা শুরু হবে। জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতায় বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সকল শিক্ষক এবং এর প্রধান হিসেবে দায়িত্বে আছেন সালেহ আহমেদ। তিনি বিভিন্ন স্কুল ও কলেজে প্রচারণা চালাচ্ছেন। প্রোগ্রামিং প্রতিযোগিতায় উপস্থিত থাকবেন শিক্ষা সচিবসহ আরও গণ্যমান্য ব্যাক্তিবর্গ।

স্পট নিবন্ধনের জন্য শিক্ষার্থীদের চারটি স্টলের ব্যবস্থা করা হয়েছে। প্রোগ্রামিং প্রতিযোগিতায় জন্য মোট ৫৮ জন স্বেচ্ছাসেবক রয়েছে। এখন পর্যন্ত ১৫০০ নিবন্ধন জমা পড়েছে।

কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী মোঃ মাগফুর আলম ( রুমি ) প্রিয় .কম কে বলেন, ঢাকা বিভাগের ভিতরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি) কে ভেন্যু করায় আমরা খুবই আনন্দিত।

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ( খুলনা ) ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ( সিলেট ) আজ ১৫ই মে, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম ইনডিপেনডেন্স বিশ্ববিদ্যালয় (চট্টগ্রাম) ১৮ই মে, রাজশাহী বিশ্বদ্যিালয় ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ( রাজশাহী ) ২২শে মে, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ( রংপুর ) ও বরিশাল বিশ্ববিদ্যালয় ( বরিশাল ) ২৩শে মে অনুষ্ঠিত হবে আঞ্চলিক প্রতিযোগিতা।

এ প্রতিযোগিতার আয়োজক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ( আইসিটি ) বিভাগ। এ ছাড়াও সহযোগিতায় রয়েছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক, ধাঁনসিড়ি কমিউনিকেশন। একাডেমিক সহযোগিতায় রয়েছে কোডমার্শাল ও দ্বিমিক কম্পিউটিং স্কুল। পৃষ্ঠপোষকতায় রয়েছে রবি ও আনোয়ার ইস্পাত।

উল্লেখ্য, সব অঞ্চলের বিজয়ীদের নিয়ে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ( বুয়েট ) এ ২৯ শে মে অনুষ্ঠিত হবে জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা।
প্রতিযোগিতার বিস্তারিত জানা যাবে www.nhspc.org এবং www.facebook.com/nhspcbd এই ঠিকানায়। প্রয়োজনে মোবাইল নম্বর ০১৮৪২৪৪২০২১-তে যোগাযোগ করা যাবে।


জিপি গ্রাহকদের জন্য স্যামসাংয়ের স্বল্পমূল্যের ট্যাব

১০০ কোটি মানুষের দোরগোড়ায় ফ্রি ইন্টারনেট


পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
কার্ডে ঈদের কেনাকাটায় ব্যাংকের ছাড়
এসপি বাবুলকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী
পুলিশ সুপার (এসপি) বাবুল আক্তারকে নিয়ে গেছে পুলিশ
পৌর নির্বাচন নিয়ে মোবাইল অ্যাপ
নির্দিষ্ট স্থানে কোরবানির উদ্যোগে সাড়া মেলেনি