সর্বশেষ সংবাদ
ঢাকা, মার্চ ১৯, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
বৃহস্পতিবার ● ২৮ মে ২০১৫
প্রথম পাতা » অনলাইনে আয়ের উপায় » দেশে পঞ্চমবারের মতো আয়োজিত হচ্ছে বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড
প্রথম পাতা » অনলাইনে আয়ের উপায় » দেশে পঞ্চমবারের মতো আয়োজিত হচ্ছে বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড
১০৩০ বার পঠিত
বৃহস্পতিবার ● ২৮ মে ২০১৫
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

দেশে পঞ্চমবারের মতো আয়োজিত হচ্ছে বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড

দেশের তথ্যপ্রযুক্তি খাতের শীর্ষ সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) দেশে পঞ্চমবারের মতো ‘বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড’ আয়োজন করতে যাচ্ছে। সম্ভাবনাময় আউটসোর্সিং পেশার সঙ্গে জড়িত কোম্পানি, একক ফ্রিল্যান্সার, নারী ফ্রিল্যান্সার ও জেলাভিত্তিক ফ্রিল্যান্সার ক্যাটাগরিতে সেরা সর্বমোট ১০০ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে কাজের স্বীকৃতিস্বরূপ এই অ্যাওয়ার্ড প্রদান করা হবে।

---
এ আয়োজন সম্পর্কে বিস্তারিত জানাতে বৃহস্পতিবার রাজধানীর কাওরান বাজারস্থ বেসিস সভাকক্ষে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। বেসিস সভাপতি শামীম আহসানের সভাপতিত্বে আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড ২০১৫ এর আহ্বায়ক ও বেসিসের কোষাধ্যক্ষ শাহ ইমরাউল কায়ীশ ও ব্যাংক এশিয়ার উপ-ব্যবস্থাপনা পরিচালক মো. আরফান আলী।

এছাড়া সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সহ-সভাপতি এম রাশিদুল হাসান, মহাসচিব উত্তম কুমার পাল, নির্বাহী পরিচালক সামি আহমেদ প্রমুখ।

বেসিস সভাপতি শামীম আহসান বলেন, বাংলাদেশকে পর্যায়ক্রমে একটি উন্নত দেশ হিসেবে প্রতিষ্ঠা করতে তথ্যপ্রযুক্তির কোনো বিকল্প নেই। আর এজন্য প্রয়োজন তথ্যপ্রযুক্তিকে দক্ষ বিপুল পরিমাণ জনশক্তি। বেসিস এই বিপুল পরিমাণ দক্ষ জনশক্তি তৈরিতে প্রশিক্ষণসহ বিভিন্ন কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় আউটসোর্সিং পেশায় আগ্রহী করতে ও সংশ্লিষ্টদের সফলতা বাড়াতে বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড প্রদান করা হচ্ছে। আমরা শুধু মুক্ত পেশায় নয়, রফতানি খাতে বিশেষ অবদানকেও গুরুত্ব দিচ্ছি। আমরা মনে করি বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড প্রদানের মধ্য দিয়ে সচেতনতা সৃষ্টির মাধ্যমে এই পেশায় জনবল বাড়বে এবং তাদের আয় দেশের অর্থনীতিতে ভিন্নমাত্রা যোগ করবে। আর এর মাধ্যমে ২০৪১ সাল নয়, আগামী ১৫ থেকে ২০ বছরের মধ্যেই বাংলাদেশ উন্নত দেশ হিসেবে প্রতিষ্ঠিত হবে।

বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড ২০১৫ এর আহ্বায়ক শাহ ইমরাউল কায়ীশ আউটসোর্সিং অ্যাওয়ার্ডের বিগত বছরগুলোর অর্জন ও বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড ২০১৫ এর পরিকল্পনা তুলে ধরেন। তিনি বলেন, ২০১১ সাল থেকে বেসিস ফ্রিল্যান্সারদের উৎসাহিত করার জন্য এবং তরুণদের অনলাইন আউটসোর্সিংয়ে আগ্রহী করার জন্য এই অ্যাওয়ার্ড প্রদান করে আসছে। গত বছরের মত এবারও সর্বমোট ১০০টি অ্যাওয়ার্ড প্রদান করা হবে। আউটসোর্সিংকে সারাদেশে ছড়িয়ে দেবার জন্য ৬৪টি জেলা থেকে সেরা ৬৪জন ফ্রিল্যান্সার তথা আইটি উদ্যোক্তাদের এই অ্যাওয়ার্ড প্রদান করা হবে। এছাড়াও ৬টি ভিন্ন ভিন্ন ক্যাটাগরিতে (ওয়েব অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট, এসইও ও অনলাইন মার্কেটিং, ওয়েব ডিজাইন, গ্রাফিক্স ডিজাইন, অনলাইন ব্লগিং, মোবাইল অ্যাপ্লি¬কেশন) ৩ জন করে সর্বমোট ১৮ জনকে ব্যক্তিগত ক্যাটাগরিতে এবং ৩ জনকে নারী ক্যাটাগরিতে অ্যাওয়ার্ড প্রদান করা হবে। পাশাপাশি প্রাতিষ্ঠানিক ক্যাটাগরিতে ১৫টি কো¤পানি আউটসোর্সিং খাতে বিশেষ অবদানের জন্য বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড পাবে। কয়েকটি ধাপে নিবিড় পর্যালোচনা ও সাক্ষাতকারের মাধ্যমে বিজয়ী নির্বাচন করা হবে। অ্যাওয়ার্ড প্রদানের ক্ষেত্রে রপ্তানীর পরিমাণ, কর্মসংস্থান ও তাদের সামাজিক ভূমিকাকে প্রাধান্য দেয়া হবে।

ব্যাংক এশিয়ায় উপ-ব্যবস্থাপনা পরিচালক মো. আরফান আলী বলেন- অনলাইন আউটসোর্সিংয়ে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতি হিসেবে বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড প্রদানের এই মহতী উদ্যোগের সাথে সম্পৃক্ত হতে পেরে আমরা গর্বিত। আগামীতেও এ কর্মযজ্ঞের সাথে আমরা প্রত্যক্ষভাবে সম্পৃক্ত থাকবো বলে আশা করি।

এবারের আয়োজনে সহযোগিতায় রয়েছে আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল (আইবিপিসি) ও বেসিস ইনস্টিটিউট অব টেকনোলজি অ্যান্ড ম্যানেজমেন্ট (বিআইটিএম)। প্লাটিনাম স্পন্সর হিসেবে পৃষ্ঠপোষকতা করছে ব্যাংক এশিয়া এবং অনলাইন মানি ট্রান্সফার সেবাদাতা আন্তর্জাতিক প্রতিষ্ঠান পেওনিয়ার। এছাড়া গোল্ড স্পন্সর হিসেবে সহযোগিতা করছে দেশের শীর্ষ চাকরি বিষয়ক ওয়েব পোর্টাল বিডিজবস ডটকম।

আগ্রহী যে কোন ফ্রিল্যান্সার ও এই খাতের সঙ্গে জড়িত প্রতিষ্ঠান বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ডের অফিসিয়াল ওয়েবসাইট  (www.outsourcingaward.basis.org.bd) থেকে নিবন্ধন করার মাধ্যমে এই আয়োজনে অংশগ্রহন করতে পারবেন। বৃহস্পতিবার থেকে নিবন্ধন প্রক্রিয়া শুরু হয়ে আগামী ২০ জুন ২০১৫ পর্যন্ত চলবে। পরবর্তীতে আনুষ্ঠানিকভাবে বিজয়ীদের অ্যাওয়ার্ড প্রদান করা হবে। ০১৭৬৬-৮৮১১১১ নাম্বারে কল  করে বিস্তারিত জানা যাবে।

তানিম 



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
দেশে স্মার্ট পোস্ট সার্ভিস পয়েন্টের যাত্রা
বাংলাদেশের ডিজিটাল অগ্রগতি দেখলেন সুইডেনের ক্রাউন প্রিন্সেস
বিসিএস নির্বাচন ২০২৪-২০২৬: মোস্তাফিজুর রহমান ও আব্দুল জলিল এর প্রার্থীতা বহাল রাখল বাণিজ্য মন্ত্রণালয়
বেসিসের ২৫তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত
ইমদাদ-নাজমুল এর নেতৃত্বে আইএসপিএবি’র নতুন কমিটি
আবারও আইএসপিএবি’র নেতৃত্বে ইমদাদ-নাজমুল
ব্লকচেইন প্রযুক্তি ব্যবহার করছে গ্রিনহেরাল্ড স্কুল
বাজারে সাড়া ফেলেছে ভিভো ভি৩০ স্মার্টফোন
ই-ক্যাবের কার্যনির্বাহী পরিষদ পূর্ণগঠিত: সভাপতি শমী কায়সার-সাধারণ সম্পাদক নাসিমা আক্তার নিশা
বাংলালিংকও পেলো একীভূত লাইসেন্স