সর্বশেষ সংবাদ
ঢাকা, এপ্রিল ২৫, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
সোমবার ● ২৯ জুন ২০১৫
প্রথম পাতা » টিপ্স-এন্ড-ট্রিক্স » হ্যাকিং থেকে হোয়াটসঅ্যাপ রক্ষার উপায়
প্রথম পাতা » টিপ্স-এন্ড-ট্রিক্স » হ্যাকিং থেকে হোয়াটসঅ্যাপ রক্ষার উপায়
৪৮৭ বার পঠিত
সোমবার ● ২৯ জুন ২০১৫
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

হ্যাকিং থেকে হোয়াটসঅ্যাপ রক্ষার উপায়

---

ফ্রি মোবাইল মেসেজিং অ্যাপ হিসেবে সবচেয়ে জনপ্রিয় অ্যাপ হচ্ছে, হোয়াটসঅ্যাপ। প্রতি মাসে ৮০ কোটিরও বেশি মানুষ এই অ্যাপটি ব্যবহার করে থাকেন। সম্প্রতি শোনা গেছে, হোয়াটসঅ্যাপের অনেকগুলো অ্যাকাউন্ট নাকি হ্যাক করা হয়েছে। এর প্রেক্ষিত্রে হ্যাকিং থেকে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট রক্ষায় বেশ কিছু নির্দেশিকা দেওয়া হয়েছে হোয়াটসঅ্যাপ গ্রুপের পক্ষ থেকে।

* হোয়াটসঅ্যাপ লক করুন: ফোন হারিয়ে গেলে আমরা সবার আগে যেমন ফোন ও সিম লক করে দিই, ঠিক তেমনই হোয়াটসঅ্যাপও লক করা দরকার। কারণ এই অ্যাপসের মধ্য আপনার ব্যক্তিগত মোবাইল নম্বর থেকে সব তথ্যই হ্যাকাররা নিজেদের হস্তগত করতে পারবে। তাই হোয়াটসঅ্যাপ লকিংয়ের মাধ্যমে সিকিওর করুন।

* অযাচিত ফোটো আসা বন্ধ করুন: হোয়াটসঅ্যাপে বন্ধুর পাঠানো যেকোনো তথ্য, ভিডিও বা ফোটো আপনার ফোন গ্যালারিতে আপনাআপনিই লোড হয়ে যায়। এই পদ্ধতিকে বন্ধ করার কিছু নিয়ম আছে। সেগুলি মেনে চলুন। আইফোনের ক্ষেত্রে- প্রথমে সেটিংসে যান। তারপর প্রাইভেসি, ফোটোয় গিয়ে কার পাঠানো ফোটো আপনি আপনার গ্যালারিতে রাখতে চান না, সেই নামটা ক্লিক করে দিন।

অ্যান্ড্রয়েড ফোন যাদের, তারা ফাইল এক্সপ্লোরার অ্যাপ ব্যবহার করুন । যেমন, ইএস ফাইল এক্সপ্লোরার। এই ইএস ফাইল এক্সপ্লোরারে গিয়ে হোয়াটসঅ্যাপ ইমেজেস ও ভিডিও ফোল্ডার অপশন খুঁজে বের করুন। সেখানে ‘.nomedia’ নামক একটি ফাইল তৈরি করুন। এই ফাইলটিই স্ক্যান করে আপনার না চাওয়া ফোটো বা ভিডিওকে বাতিল করে দেবে।

* প্রতারণা থেকে সাবধান: হোয়াটসঅ্যাপ নিজে থেকে কখনই অন্য কোনো অ্যাপসের মাধ্যমে আপনার সঙ্গে যোগাযোগ করে না। আবার হোয়াটসঅ্যাপ কখনই ইমেইল, চ্যাট, ভয়েস মেসেজ, পেমেন্ট, ফোটো, ভিডিও কিছুই পাঠায় না। কোনোরকম ফ্রি সাবস্ক্রিপশন জাতীয় মেসেজ আপনার হোয়াটস অ্যাপে এলে তা উপেক্ষা করুন। আপনার চ্যাটিংকে নিরাপদ করতে এর থেকে ভালো উপায় আর নেই।

* কী কথা বলছেন, সেদিকে খেয়াল রাখুন: ডিজিটাল দুনিয়ার কমিউনিকেশনের যুগে এই কথাটা মাথায় রাখা খুব জরুরি যে, খুব ব্যক্তিগত কেউ না হলে দয়া করে কাউকে আপনার ব্যক্তিগত তথ্য পাঠাবেন না । যেমন ব্যাংক অ্যাকাউন্ট, ইমেইল অ্যাড্রেস, সোশ্যাল সিকিউরিটি নম্বর ইত্যাদি।

* হোয়াটস অ্যাপ লগ আউট করুন: অনেকেই হোয়াটসঅ্যাপে লগ আউট করেন না। কফি ব্রেকে যান বা ডিনারে, যাওয়ার আগে হ্যাকারদের হাত থেকে নিজের প্রোফাইল বাঁচাতে হোয়াটসঅ্যাপ লগ আউট করে রাখুন।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
বছরের প্রথম প্রান্তিকে গ্রামীণফোনের রাজস্ব আয় ৩৯৩২.৯ কোটি টাকা
নতুন দামে টেকনো স্পার্ক২০সি
টেন মিনিট স্কুলের কোর্স ফি-তে বিকাশ পেমেন্টে ২০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক
গ্রাহকদের নজর কেড়েছে ইনফিনিক্সের নতুন ল্যাপটপ ইনবুক ওয়াইটু প্লাস
রবি’র ২৮তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত
বিসিএস এর উদ্যোগে মাদারবোর্ড সারানোর ৮ দিনব্যাপী দ্বিতীয় পর্বের প্রশিক্ষণ কর্মশালা
সফটওয়্যার ও স্টার্টআপ খাতের উদ্যোগ হুমকির মুখে
জাপান আইটি উইকে বেসিস ও বাক্কো
থাইল্যান্ডে ইউএন এসকাপ-এর ৮০তম সম্মেলনে সভাপতির দায়িত্বে প্রতিমন্ত্রী পলক
আইসিসি টুর্নামেন্টের ডিজিটাল সম্প্রচার স্বত্ব পেল টফি