সর্বশেষ সংবাদ
ঢাকা, এপ্রিল ২৭, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
রবিবার ● ১৯ ফেব্রুয়ারী ২০১২
প্রথম পাতা » প্রধান সংবাদ » ২২ ফেব্রুয়ারি বেসিস সফটএক্সপো ২০১২ (ভিডিও)
প্রথম পাতা » প্রধান সংবাদ » ২২ ফেব্রুয়ারি বেসিস সফটএক্সপো ২০১২ (ভিডিও)
৬১৩ বার পঠিত
রবিবার ● ১৯ ফেব্রুয়ারী ২০১২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

২২ ফেব্রুয়ারি বেসিস সফটএক্সপো ২০১২ (ভিডিও)

বেসিস সফটএক্সপো ২০১২ ২২ ফেব্রুয়ারি , Basis Softexpo-2012
“Empowering Next Generation” এই মূলমন্ত্রকে সামনে রেখে আগামী ২২ ফেব্রুয়ারি বাংলাদেশ এসোসিয়েশন অব সফটওয়্যার এন্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) আয়োজন করতে যাচ্ছে দেশের সবচেয়ে বড় সফটওয়্যার এবং আইসিটি ইভেন্ট “বেসিস সফটএক্সপো ২০১২”। ২০০৩ সাল থেকে শুরম্ন হওয়া এই ইভেন্ট আয়োজন করে আসছে বেসিস। সফ্‌টএক্সপো ২০১২ কে সামনে রেখে গত শনিবার, ১৮ ফেব্রম্নয়ারি ২০১২, সকালে বেসিস আয়োজিত সংবাদ সম্মেলনে বেসিস সফ্‌টএক্সপো ২০১২ এর আহ্বায়ক তামজিদ সিদ্দিক স্পন্দন তার বক্তৃতায় বলেন- এবারের সফটএক্সপোতে দেশী বিদেশি প্রায় ১৪০টি প্রতিষ্ঠান অংশ নিবে, থাকবে ৮০টির বেশি সেমিনার, টেকনিক্যাল সেশন, ওপেন সেশন, বিজনেস ম্যাচমেকিং প্রেজেন্টেশন। মাননীয় অর্থমন্ত্রী জনাব আবুল মাল আবদুল মুহিত প্রধান অতিথি হিসেবে উপসি’ত থেকে সফ্‌টএক্সপোর উদ্বোধন করতে সদয় সম্মতি জ্ঞাপন করেছেন।

এছাড়াও বেসিস কনফারেন্স রুমে আয়োজিত এ সংবাদ সম্মেলনে বক্তব্য দেন বেসিস সভাপতি মাহবুব জামান, মহাসচিব ফোরকান বিন কাশেম, স্পন্সরদের পক্ষ থেকে প্লাটিনাম স্পন্সর জিপি আইটির সিএফও ক্রিস্টি থেরন, গোলড স্পন্সর ডেল বাংলাদেশ এর কান্ট্রি ডিরেক্টর সোনিয়া বশির কবির, ব্র্যাক ব্যাংক এর সিটিও নাভেদ ইকবাল এবং হুয়াওয়ে -এর মার্কেটিং ডিরেক্টর জেরি।

বেসিসের বিগত যে কোনো সময়ের চেয়ে এবারে সফ্‌টএক্সপোর ব্যাপ্তি অনেক বড়। প্রদর্শনী ৭টি ভিন্ন ভিন্ন জোনে বিভক্ত করা হয়েছে, বিজনেস সফটওয়্যার, আউটসোর্সিং, মোবাইল অ্যাপিস্নকেশন, ক্লাউড এন্ড কমিউনিকেশন, আইটি এনাবেল্ড সার্ভিস, আইটি এডুকেশন ও ই-কমার্স জোন। এছাড়াও ওয়ান-টু-ওয়ান বিজনেস মিটিংয়ের জন্য থাকছে বিজনেস লাউঞ্জ। প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার প্রতিনিধি ও সংবাদ কর্মীদের জন্য রয়েছে মিডিয়া লাউঞ্জ, যেখানে থাকবে ইন্টারনেট সংযোগ, কম্পিউটার ও প্রয়োজনীয় সুবিধাদি। প্রদর্শনীতে প্রবেশের ক্ষেত্রে এবারেও অনুসরণ করা হবে ভিজিটর রেজিস্ট্রেশন সিস্টেম।

এবারের সফ্‌টএক্সপোতে ‘ভাষার মাসে বাংলা ব্লগের একটি মিলন মেলা’ শিরোনামে ব্লগারদের জন্য এবং ফ্রিল্যান্সারদের জন্য থাকছে দুটি পৃথক সম্মেলন।

তরুণ প্রজন্মের জন্য সফটএক্সপো ২০১২

তরুণ প্রজন্মের সফটএক্সপো ২০১২ তে প্রদর্শনীর পাশাপাশি এবার থাকছে বিশেষ আয়োজন। তরুণ প্রজন্মের উদ্ভাবনী শক্তির উন্মেষ ঘটাতে তাদের আরো উৎসাহিত করতে রয়েছে ‘‘আবিস্কারের খোঁজে”। প্রায় ২০০ নতুন উদ্ভাবক নিয়ে শুরু হওয়া এই প্রতিযোগিতার চূড়ানত্ম পর্বটি হবে সফ্‌টএক্সপোতে। বিজয়ীদের জন্য রয়েছে আকর্ষনীয় পুরস্কার। এর মধ্যে প্রথম পুরস্কার ১ (এক) লক্ষ টাকা।

প্রোগামারদের জন্য রয়েছে প্রোগ্রামিং প্রতিযোগিতা ‘কোড ওয়ারিয়রস চ্যালেঞ্জ’। পিএইচপি, ডট নেট, জাভা এবং এন্ড্রয়েড। এই ৪টি ট্র্যাকে প্রোগ্রামিং এর যুদ্ধে অংশগ্রহণ করেছে দেশ সেরা সহস্রাধিক প্রোগ্রামার।

তরুণ প্রজন্মকে দেশের আইসিটি ইন্ডাষ্ট্রিতে চাকরির সুযোগ করে দেয়ার লক্ষ্যে রয়েছে আইটি জব ফেয়ার। বিভিন্ন আইসিটি কোম্পানিগুলো সফ্‌টএক্সপো চলাকালীন সময়ে খুঁজে নেবে তাদের পছন্দসই প্রার্থী। মেলার প্রথম ২ দিন মেলা প্রাঙ্গণে আগ্রহীদের কাছে থেকে সিভি সংগ্রহ করা হবে। ইন্টারভিউ নেয়া হবে মেলার ৪র্থ দিন।

ফ্রিল্যান্সিং-এর প্রতি তরম্নণ প্রজন্মকে আরো উৎসাহিত করতে বিগত বছর থেকে বেসিস প্রচলন করেছে ‘বেসিস ফ্রিল্যান্সার অব দ্যা ইয়ার’ শীর্ষক অ্যাওয়ার্ড প্রদান কার্যক্রম। সহসা্রধিক প্রতিযোগীর মধ্য থেকে ্যক্তিগত, দলীয় এবং প্রতিষ্ঠান ভিত্তিক ক্যাটাগরিতে বিজয়ীদের মধ্যে প্রদান করা হবে এ পুরস্কার।

যা থাকছে এবারের মেলায়:

স’ানীয় ও আনত্মর্জাতিক প্রতিষ্ঠানের মধ্যে পারস্পরিক সম্পর্ক উন্নয়নের জন্য রয়েছে আর্জাতিক ম্যাচমেকিং। দেশীয় প্রতিষ্ঠানের পাশাপাশি এ ম্যাচমেকিং-এ আইটিসি ও সিবিআই নেদারল্যান্ডসের মাধ্যমে অংশ নেবে ডেনমার্ক, নেদারল্যান্ডস ও যুক্তরাজ্যের ১০টির ও বেশি আইটি কোম্পানির ২২ জনের মত প্রতিনিধি।

সেমিনার

সফ্‌টএক্সপো চলাকালীন আয়োজন করা হবে ১২টিরও বেশি সেমিনার ও রাউন্ডটেবিল আলোচনার মধ্যে রয়েছে ই-পেমেন্ট, বিল্ডিং ইফেক্টিভ ইন্ডাস্ট্রি লিংকেজ, রোল অব স্যাটেলাইট ইমেজ, আউটসোর্সিং ইন দ্যা ক্লাউড এন্ড ইকো সিস্টেম, নারীর ক্ষমতায়ন ও তথ্য প্রযুক্তিতে নারী, প্রাইভেট ইক্যুয়িটি ফান্ডিং ইত্যাদি বিষয়ে মিডিয়া বাজার ও উইন্ডি টাউনে আয়োজন করা হয়েছে সেমিনার।

টেকনিক্যাল সেশন

এবারের সফটএক্সপোর অন্যতম আকর্ষণ টেকনিক্যাল সেশন। ভিন্ন ভিন্ন বিষয়ের ওপর থাকছে ১২টি টেকনিক্যাল সেশন। সেশনগুলো পরিচালনা করবেন খ্যাতিমান দেশি বিদেশি তথ্য প্রযুক্তিবিদরা। রয়েছে বায়ো-ইনফরমেটিক্স, ক্লাউড ও ফেসবুকের অ্যাপিস্নকেশন, ইন্টারনেট মার্কেটিং, ওয়েব ডেভলপমেন্ট সহ প্রয়োজনীয় বিষয়ের উপর টেকনিক্যাল সেশন।

ওপেন সেশন

মেলায় আইডিয়া এবং ইনোভেশন প্ল্যাটফর্মে রয়েছে ওপেন সেশন। যেখানে ৪০টির মতো পণ্য উদ্ভাবনীমূলক ধারণা উপস’াপনা করা হবে। এছাড়াও মেলা প্রাঙ্গণে থাকবে বিজনেস মিট এন্ড ম্যাচ বুথ।

অ্যাওয়ার্ড নাইট

দেশের আইসিটি খাতে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের অবদানকে স্বীকৃতি দেবার জন্য সফটএক্সপোতে আয়োজন করা হব অে্যাওয়ার্ড নাইট। দেয়া হবে ডিজিটাল চ্যাম্পিয়ান ও আজীবন সম্মাননা পুরস্কার। পুরস্কৃত করা হবে কোড ওয়ারিয়রস চ্যালেঞ্জ এবং আবিস্কারের খোঁজে এর বিজয়ীদের এবং দেশ সেরা ১০ জন ফ্রিল্যান্সারদের।

মেলায় এবারের স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের জন্য এবং কর্পোরেট ভিজিটরদের জন্য থাকছে বিনামূল্যে মেলায় প্রবেশের সুবিধা।

এবারের সফটএক্সপোর প্ল্যাটিনাম স্পন্সর জিপি আইটি, গোল্ড স্পন্সর ডেল, কো-স্পন্সর হিসেবে রয়েছে ব্রাক ব্যাংক ও আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল, ইন্টারনেট পার্টনার কিউবি, ক্লাউড ও কমিউনিকেশন জোন স্পন্সর হুয়াওয়ে এবং আউটসোর্সিং জোন স্পন্সর সিমসলিউশন, ম্যাচমেকিং এর সহায়তায় রয়েছে ইন্টারন্যাশনাল ট্রেড সেন্টার এবং সিবিআই নেদারল্যান্ডস।

এক কথায় তরম্নণ প্রজন্ম থেকে শুরম্ন করে আনত্মর্জাতিক প্রযুক্তিবিদ, আগামী দিনের উদ্ভাবক, চাকরিপ্রার্থী চাকরিদাতা কিংবা উচ্চ পদস’ কর্মকর্তা সকলের এক মিলন মেলায় পরিণত হতে যাচ্ছে বেসিস সফটএক্সপো ২০১২। আরও জানতে এবং অনলাইন রেজিষ্ট্রেশনের জন্য ভিজিট করুন www.softexpo.com.bd



প্রধান সংবাদ এর আরও খবর

বছরের প্রথম প্রান্তিকে গ্রামীণফোনের রাজস্ব আয় ৩৯৩২.৯ কোটি টাকা বছরের প্রথম প্রান্তিকে গ্রামীণফোনের রাজস্ব আয় ৩৯৩২.৯ কোটি টাকা
নতুন দামে টেকনো স্পার্ক২০সি নতুন দামে টেকনো স্পার্ক২০সি
টেন মিনিট স্কুলের কোর্স ফি-তে বিকাশ পেমেন্টে ২০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক টেন মিনিট স্কুলের কোর্স ফি-তে বিকাশ পেমেন্টে ২০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক
গ্রাহকদের নজর কেড়েছে ইনফিনিক্সের নতুন ল্যাপটপ ইনবুক ওয়াইটু প্লাস গ্রাহকদের নজর কেড়েছে ইনফিনিক্সের নতুন ল্যাপটপ ইনবুক ওয়াইটু প্লাস
রবি’র ২৮তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত রবি’র ২৮তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত
বিসিএস এর উদ্যোগে মাদারবোর্ড সারানোর ৮ দিনব্যাপী দ্বিতীয় পর্বের প্রশিক্ষণ কর্মশালা বিসিএস এর উদ্যোগে মাদারবোর্ড সারানোর ৮ দিনব্যাপী দ্বিতীয় পর্বের প্রশিক্ষণ কর্মশালা
সফটওয়্যার ও স্টার্টআপ খাতের উদ্যোগ হুমকির মুখে সফটওয়্যার ও স্টার্টআপ খাতের উদ্যোগ হুমকির মুখে
জাপান আইটি উইকে বেসিস ও বাক্কো জাপান আইটি উইকে বেসিস ও বাক্কো
থাইল্যান্ডে ইউএন এসকাপ-এর ৮০তম সম্মেলনে সভাপতির দায়িত্বে প্রতিমন্ত্রী পলক থাইল্যান্ডে ইউএন এসকাপ-এর ৮০তম সম্মেলনে সভাপতির দায়িত্বে প্রতিমন্ত্রী পলক
আইসিসি টুর্নামেন্টের ডিজিটাল সম্প্রচার স্বত্ব পেল টফি আইসিসি টুর্নামেন্টের ডিজিটাল সম্প্রচার স্বত্ব পেল টফি

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
বছরের প্রথম প্রান্তিকে গ্রামীণফোনের রাজস্ব আয় ৩৯৩২.৯ কোটি টাকা
নতুন দামে টেকনো স্পার্ক২০সি
টেন মিনিট স্কুলের কোর্স ফি-তে বিকাশ পেমেন্টে ২০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক
গ্রাহকদের নজর কেড়েছে ইনফিনিক্সের নতুন ল্যাপটপ ইনবুক ওয়াইটু প্লাস
রবি’র ২৮তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত
বিসিএস এর উদ্যোগে মাদারবোর্ড সারানোর ৮ দিনব্যাপী দ্বিতীয় পর্বের প্রশিক্ষণ কর্মশালা
সফটওয়্যার ও স্টার্টআপ খাতের উদ্যোগ হুমকির মুখে
জাপান আইটি উইকে বেসিস ও বাক্কো
থাইল্যান্ডে ইউএন এসকাপ-এর ৮০তম সম্মেলনে সভাপতির দায়িত্বে প্রতিমন্ত্রী পলক
আইসিসি টুর্নামেন্টের ডিজিটাল সম্প্রচার স্বত্ব পেল টফি