সর্বশেষ সংবাদ
ঢাকা, মার্চ ১৯, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
বৃহস্পতিবার ● ৯ জুলাই ২০১৫
প্রথম পাতা » আইসিটি সংবাদ » আল্ট্রা-ব্রডব্যান্ড সামিটে আরো উন্নততর সংযুক্ত এশিয়া গড়ার প্রস্তাব দিলো হুয়াই
প্রথম পাতা » আইসিটি সংবাদ » আল্ট্রা-ব্রডব্যান্ড সামিটে আরো উন্নততর সংযুক্ত এশিয়া গড়ার প্রস্তাব দিলো হুয়াই
৫২১ বার পঠিত
বৃহস্পতিবার ● ৯ জুলাই ২০১৫
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

আল্ট্রা-ব্রডব্যান্ড সামিটে আরো উন্নততর সংযুক্ত এশিয়া গড়ার প্রস্তাব দিলো হুয়াই

---

ব্যাংককে অনুষ্ঠিত এশিয়া প্যাসিফিক আল্ট্রা-ব্রডব্যান্ড সামিটে হুয়াই, এশিয়া প্যাসিফিকের নীতিনির্ধারণী সংস্থাসমূহ, ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন(আইটিইউ), বৃহৎ মোবাইল ক্যারিয়ারসমূহ এবং লাইট রিডিং, হেভি রিডিং ও ওভাম সহ টেলিকমিউনিকেশন ইন্ডাস্ট্রি পার্টনাররা এশিয়া প্যাসিফিক অ লে আল্ট্রা-ব্রডব্যান্ড এর উন্নয়নের দিকনির্দেশনা এবং আরো উন্নততর সংযুক্ত এশিয়া গড়ার ব্যাপারে ঐক্যমতে পৌঁছেছেন। এই সামিটটি এশিয়া প্যাসিফিক অ লে আল্ট্রা-ব্রডব্যান্ড এর দ্রুত উদ্ভাবন এবং ত্বরান্বিত বৃদ্ধির ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ মাইলফলক হিসেবে ভূমিকা রাখবে।
ব্রডব্যান্ড অ্যাপ্লিকেশনের দ্রুত উন্নয়নের ফলে মানুষের জীবন, জীবিকা এবং বিনোদনে ব্যাপক পরিবর্তন এসেছে। আজকের সমাজে দৈনন্দিন জীবনে ব্রডব্যান্ড একটি অবিচ্ছেদ্য অংশ। ব্রডব্যান্ডের এই চাহিদা ফিক্সড ব্রডব্যান্ড অবকাঠামোর সার্বিক উন্নয়ন আরো এগিয়ে নিয়ে গিয়েছে এবং অনেক অপারেটরের জন্য আল্ট্রা-ব্রডব্যান্ড একটি মূল বিনিয়োগের বিষয়বস্তু হয়ে দাঁড়িয়েছে। হুয়াই গ্লোবাল কানেক্টিভিটি ইনডেক্সে দেখা গিয়েছে যে, একটি দেশের আইটি বিনিয়োগ ২০ শতাংশ বৃদ্ধি করা গেলে দেশটির জিডিপি ১ শতাংশ পর্যন্ত বৃদ্ধি করা সম্ভব। বর্তমান সময়ে যখন বিশ্বব্যাপী  সম্পদের অপ্রতুলতা সামাজিক উন্নয়নের ক্ষেত্রে প্রধাণ বাধা হয়ে দাঁড়িয়েছে, তখন বিশ্বের বাজারগুলোর জন্য কানেক্টিভিটি একটি মূল কম্পিটিটিভ এডভান্টেজে পরিণত হয়েছে।
সামিটে আইটিইউ কানেক্টিভিটি উন্নয়ন লক্ষ্য হিসেবে ‘কানেক্ট ২০২০’ ধারণাকে উপস্থাপন করে, যার মাধ্যমে ২০২০ সালের মধ্যে ৫৫ শতাংশ হোম ইউজার এবং ৯০ শতাংশ প্রত্যন্ত এলাকায় কভারেজ অর্জন করতে হবে। সামিটে কিছুসংখ্যক দক্ষিণ-পূর্ব এশিয়ার নীতিনির্ধারকরা এই বিষয়ে একমত হন যে স্থানীয় সরকারসমূহের একটি সুস্থ শিল্প পরিবেশ গঠনের জন্য, বিনিয়োগ উৎসাহিত করার জন্য এবং ফিক্সড ব্রডব্যান্ড অবকাঠামো উন্নয়নের জন্য উপযুক্ত নীতিমালা প্রণয়ন করা প্রয়োজন।
উচ্চগতির ইন্টারনেট এবং হাই-ডেফিনিশন ভিডিওর চাহিদার কারণে অপারেটর নেটওয়ার্কসমূহের ক্রমাগত উন্নয়ন হয়েছে। ফিক্সড এবং মোবাইল ব্রডব্যান্ডের একীভূতকরণের মাধ্যমে এশিয়া প্যাসিফিকের অপারেটররা ফিক্সড ব্রডব্যান্ডের ব্যাপারে গবেষণা এবং উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। তারা অপারেটর এবং ওটিটি সমূহের পা্রস্পরিক সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে ব্যবসা প্রবৃদ্ধি, কন্টেন্ট এবং নেটওয়ার্ক ইন্টিগ্রেশনে গতি এনেছেন। ব্রডব্যান্ড অ্যাপ্লিকেশন সমূহের বহনকারী নেটওয়ার্ক হিসেবে ফিক্সড ব্রডব্যান্ড অপারেটরসমূহের মূল প্রতিযোগিতামূলক শক্তি হিসেবে স্থান করে নিয়েছে।
ইউবিবি ২০২০ এর ধারণার সাথে মিল রেখে হুয়াই আল্ট্রা-ব্রডব্যান্ড নেটওয়ার্কসমূহের সম্ভাবনা নিয়ে গবেষণা করে যাচ্ছে। হুয়াইর গিগাব্যান্ড, এফএমসি ২.০, অন-ডিমান্ড নেটওয়ার্ক এবং আরো নানা সলিউশন এর মাধ্যমে হুয়াই অপারেটরদের সফলভাবে আল্ট্রা-ব্রডব্যান্ড নেটওয়ার্কে রূপান্তরে মূল ভূমিকা পালন করছে।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
বেসিসের ২৫তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত
ইমদাদ-নাজমুল এর নেতৃত্বে আইএসপিএবি’র নতুন কমিটি
আবারও আইএসপিএবি’র নেতৃত্বে ইমদাদ-নাজমুল
ব্লকচেইন প্রযুক্তি ব্যবহার করছে গ্রিনহেরাল্ড স্কুল
বাজারে সাড়া ফেলেছে ভিভো ভি৩০ স্মার্টফোন
ই-ক্যাবের কার্যনির্বাহী পরিষদ পূর্ণগঠিত: সভাপতি শমী কায়সার-সাধারণ সম্পাদক নাসিমা আক্তার নিশা
বাংলালিংকও পেলো একীভূত লাইসেন্স
রমজানে ৯৯৯ টাকায় অপোর বিশেষ স্ক্রিন প্রোটেকশন প্ল্যান
সাউথ এশিয়ান বিএফএসআই টেক অ্যাওয়ার্ড জিতলেন নগদের দুই কর্মী
উপায়ের আয়োজনে ফ্রিল্যান্সার মিটআপ