সর্বশেষ সংবাদ
ঢাকা, মার্চ ১৯, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
বুধবার ● ১৫ জুলাই ২০১৫
প্রথম পাতা » টিপ্স-এন্ড-ট্রিক্স » স্মার্টফোনে পাঁচটি মজার কাজ
প্রথম পাতা » টিপ্স-এন্ড-ট্রিক্স » স্মার্টফোনে পাঁচটি মজার কাজ
৫৭০ বার পঠিত
বুধবার ● ১৫ জুলাই ২০১৫
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

স্মার্টফোনে পাঁচটি মজার কাজ

---

দিন যত গড়াচ্ছে বিজ্ঞানের জয়যাত্রা তত বাড়ছে। বিজ্ঞানের একের পর এক নিত্যনতুন আবিস্কার মানুষের অনেক সমস্যার সমাধান করছে। এর মধ্যে স্মার্টফোন প্রযুক্তি মানুষের বর্তমান কর্মজীবনের অনেক কাজই সহজ করে দিয়েছে। বর্তমানে স্মার্টফোন দিয়ে এমন কিছু কাজ করা যাচ্ছে, যা আগে কল্পনাও করা যেত না। তেমন কয়েকটি মজার কাজ নিয়ে এক প্রতিবেদন প্রকাশ করেছে ফক্স নিউজ।
১. ড্রোন ও খেলনা নিয়ন্ত্রণ
বাজারে এখন বেশ কিছু রিমোট কন্ট্রোল গাড়ি পাওয়া যায়। এ ছাড়াও রয়েছে রিমোট কন্ট্রোল বিমান বা ছোট ড্রোন। এগুলোর অনেকগুলোই এখন স্মার্টফোন দিয়ে চালানো যায়। স্মার্টফোন দিয়ে কিছু খেলনা নিয়ন্ত্রণ করা ছাড়াও এগুলো দিয়ে লাইভ ভিডিও দেখাও সম্ভব।
২. হোম থিয়েটার
গান শোনার জন্য ব্যবহৃত আধুনিক হোম থিয়েটারে এখন ব্যবহৃত হয় তারহীন প্রযুক্তি। আর এ প্রযুক্তির সঙ্গে পাল্লা দিয়ে স্মার্টফোন অ্যাপও তৈরি হচ্ছে। স্যামসাং গ্যালাক্সি এস৬ স্মার্টফোনে রয়েছে আইআর ট্রান্সমিটার, যা ইউনিভার্সেল রিমোট কন্ট্রোল হিসেবেই ব্যবহৃত হয়। এটি দিয়ে কিছু হোম থিয়েটার নিয়ন্ত্রণ করা যায়। এছাড়া রয়েছে ওয়াইফাই ব্যবহার করা কিছু হোম থিয়েটার। এগুলো স্মার্টফোন অ্যাপ দিয়ে নিয়ন্ত্রণ করা যায়।
৩. বাড়ি অটোমেশন
বাড়িতে ব্যবহৃত অটোমেটিক বা ডিজিটাল যন্ত্রগুলোকে নিয়ন্ত্রণ করার জন্য স্মার্টফোন অ্যাপ ব্যবহৃত হয়। এসব যন্ত্রের মধ্যে রয়েছে আধুনিক ফ্রিজ, ওয়াশিং মেশিন, ডিসওয়াশার ও স্মার্ট প্রযুক্তি সংযুক্ত লাইট। এর অর্থ আপনি ঘরে-বাইরে যে কোনো স্থান থেকে এ অ্যাপগুলো নিয়ন্ত্রণ করতে পারবেন।
৪. গাড়ি
শীতপ্রধান দেশগুলোতে গাড়ির তাপমাত্রা ও অন্যান্য বিষয়গুলো নিয়ন্ত্রণ করতে ব্যবহৃত হচ্ছে স্মার্টফোন। এক্ষেত্রে গাড়িতে ঢোকার কিছুক্ষণ আগেই স্মার্টফোন অ্যাপ ব্যবহার করে তাপ নিয়ন্ত্রণ ব্যবস্থা চালু করা একটি জনপ্রিয় কাজ।
৫. নিরাপত্তা ক্যামেরা
নিরাপত্তার কাজে ব্যবহৃত সিসি টিভি ও অনুরূপ ক্যামেরা নিয়ন্ত্রণের জন্য ব্যবহৃত হয় স্মার্টফোন অ্যাপ। এ ধরনের বেশ কিছু স্মার্ট আইপি ক্যামেরা বাজারে পাওয়া যাচ্ছে। এগুলো ব্যবহার করে নিরাপত্তার ক্ষেত্রে নজরদারি এখন আগের তুলনায় অনেক সহজ।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
দেশে স্মার্ট পোস্ট সার্ভিস পয়েন্টের যাত্রা
বাংলাদেশের ডিজিটাল অগ্রগতি দেখলেন সুইডেনের ক্রাউন প্রিন্সেস
বিসিএস নির্বাচন ২০২৪-২০২৬: মোস্তাফিজুর রহমান ও আব্দুল জলিল এর প্রার্থীতা বহাল রাখল বাণিজ্য মন্ত্রণালয়
বেসিসের ২৫তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত
ইমদাদ-নাজমুল এর নেতৃত্বে আইএসপিএবি’র নতুন কমিটি
আবারও আইএসপিএবি’র নেতৃত্বে ইমদাদ-নাজমুল
ব্লকচেইন প্রযুক্তি ব্যবহার করছে গ্রিনহেরাল্ড স্কুল
বাজারে সাড়া ফেলেছে ভিভো ভি৩০ স্মার্টফোন
ই-ক্যাবের কার্যনির্বাহী পরিষদ পূর্ণগঠিত: সভাপতি শমী কায়সার-সাধারণ সম্পাদক নাসিমা আক্তার নিশা
বাংলালিংকও পেলো একীভূত লাইসেন্স