সর্বশেষ সংবাদ
ঢাকা, মার্চ ২৪, ২০১৯, ৯ চৈত্র ১৪২৫
ICT News | Online Newspaper of Bangladesh |
রবিবার ● ২৬ জুন ২০১৬
প্রথম পাতা » আইসিটি সংবাদ » তথ্য প্রযুক্তি ব্যবহারে বাংলাদেশের স্বাস্থ্য খাতকে বিশ্বমানে পৌঁছাতে চাই- ডাঃ আসাদুজ্জামান রিন্টু
প্রথম পাতা » আইসিটি সংবাদ » তথ্য প্রযুক্তি ব্যবহারে বাংলাদেশের স্বাস্থ্য খাতকে বিশ্বমানে পৌঁছাতে চাই- ডাঃ আসাদুজ্জামান রিন্টু
২৪ বার পঠিত
রবিবার ● ২৬ জুন ২০১৬
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

তথ্য প্রযুক্তি ব্যবহারে বাংলাদেশের স্বাস্থ্য খাতকে বিশ্বমানে পৌঁছাতে চাই- ডাঃ আসাদুজ্জামান রিন্টু

---

ডিজিটাল বাংলাদেশ গড়ার ক্ষেত্রে সবচেয়ে বড় চ্যালেঞ্জ স্বাস্থ্য খাতকে বিশ্বমানে পৌঁছাতে চান ডাঃ আসাদুজ্জামান রিন্টু। তিনি দেশের প্রথম চিকিৎসক হিসাবে আইটিইই-আইপি (ITEE-IP) ডিগ্রী অর্জন করেছেন। সম্প্রতি তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল ইউনিভার্সিটিতে সহকারী পরিচালক (প্রোগ্রামার) হিসাবে যোগদান করেছেন । তাঁর হাত ধরে স্বাস্থ্য সেবায় প্রযুক্তির ব্যবহার করে টেলিমেডিসিন ও ই-হেল্‌থ এর মাধ্যমে উন্নত দেশের মত বাংলাদেশের স্বাস্থ্য খাত এগিয়ে যাবে এমনটিই প্রত্যাশা করছেন বিশিষ্টজনরা। ডিজিটাল স্বাস্থ্য ব্যবস্থায় চিকিৎসা সেবার মান উন্নয়নে কাজ করতে গিয়ে বাংলাদেশের চিকিৎসকগণ আইটি প্রফেশনালদের উপর নির্ভর করতে হয়। দুইটি দুই মেরুর হওয়ায় চিকিৎসক ও আইটি প্রফেশনালদের মাঝে একটি বিশাল গ্যাপ রয়েছে । ফলে ডিজিটাল স্বাস্থ্য ব্যবস্থায় চিকিৎসা সেবার মান উন্নয়নে ব্যাঘাত ঘটে, বিশিষ্টজনরা মনে করেন ঠিক এই গ্যাপটিই পূরণ করতে পারবেন ডাঃ আসাদুজ্জামান রিন্টু। কারন তিনিই বাংলাদেশের একমাত্র তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে ডিগ্রিধারী ও বাস্তব অভিজ্ঞতা সম্পন্ন চিকিৎসক।

---

এ বিষয়ে জানতে চাইলে তিনি আইসিটি নিউজকে বলেন, আধুনিক চিকিৎসা সেবার মান উন্নয়নে আমাদের অনেক প্রয়োজনীয়তার কথা আইটি প্রফেশনালদের বুঝাতে পারিনা কারন অনেক মেডিকেল টার্ম তাদের বুঝার কথাও নয়, তাই চিকিৎসা সেবার উন্নয়নে বড় এক বাঁধা ছিল। আমি বিশ্বাস করি এ ক্ষেত্রে এখন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারব। এই জ্ঞান কাজে লাগিয়ে দেশের সমগ্র চিকিৎসা পদ্ধতি একটি সুগঠিত কাঠামোর মধ্যে আনা সম্ভব হবে। চিকিৎসা সেবা প্রদান ও রোগ নির্নয়ে অভূতপূর্ব উন্নয়ন করতে গেলে গবেষণা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তথ্য প্রযুক্তির এই জ্ঞান দেশের গবেষণা ক্ষেত্রে বড় ভূমিকা রাখবে। বাংলাদেশের স্বাস্থ্য সেবার উন্নয়নে আমার অর্জিত জ্ঞান সর্বাত্নক ভাবে কাজে লাগাবো।

---

তিনি বলেন, প্রতি বছর আমাদের দেশের হাজার হাজার রুগী সিঙ্গাপুর, ইন্ডিয়া, ইউরোপ ও আমেরিকা চিকিৎসা সেবা গ্রহণ করার জন্য যায়, এতে দেশের প্রচুর বৈদেশিক মুদ্রার অপচয় হয়। স্বাস্থ্য সেক্টরের উন্নয়নে তথ্য প্রযুক্তি ব্যবহার করে বাংলাদেশকে স্বয়ং সম্পূর্ন করতে আমি বদ্ধপরিকর।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় এর শ্রদ্ধেয় উপাচার্য্ অধ্যাপক ডাঃ কামরুল হাসান খান সর্বদা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন বাস্তবায়নে সকলের ন্যায় আমাকেও উৎসাহিত করে যাচ্ছেন।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
দেশে তৈরি ফিচার ফোনে চলবে ইন্টারনেট
ফাইভ-জি দক্ষিণ-পূর্ব এশিয়ায় ১ দশমিক ২ ট্রিলিয়ন ডলার আয়ের সুযোগ
শিক্ষকদের অনলাইন প্ল্যাটফর্ম ‘ইন্সট্রাক্টরি’ উদ্বোধন
অ্যাপলের নতুন পরিকল্পনা
বাংলা ডোমেইন নিবন্ধনের হার বাড়ছে
‘প্রোফাইল প্রিভিউ’ চালু করছে টুইটার
এই বছর প্রযুক্তিতে যে সকল দক্ষতার চাহিদা সবচেয়ে বেশি
অশ্লীল কনটেন্ট আপলোড করার দায়ে সালমান মুক্তাদিরকে জিজ্ঞাসাবাদ
জেনে নিন আপনার সিমটি ফোরজি কিনা
ওয়েবসাইট ব্লক করতে পারবে না ‘ইনকগনিটো মোড’