সর্বশেষ সংবাদ
ঢাকা, ফেব্রুয়ারী ২১, ২০১৯, ৯ ফাল্গুন ১৪২৫
ICT News | Online Newspaper of Bangladesh |
শনিবার ● ১৭ সেপ্টেম্বর ২০১৬
প্রথম পাতা » আইসিটি শিল্প ও বানিজ্য » টেলিকম কোম্পানির আগ্রাসন থেকে দেশীয় ই-কমার্স রক্ষার দাবি
প্রথম পাতা » আইসিটি শিল্প ও বানিজ্য » টেলিকম কোম্পানির আগ্রাসন থেকে দেশীয় ই-কমার্স রক্ষার দাবি
৪ বার পঠিত
শনিবার ● ১৭ সেপ্টেম্বর ২০১৬
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

টেলিকম কোম্পানির আগ্রাসন থেকে দেশীয় ই-কমার্স রক্ষার দাবি

টেলিকম কোম্পানির আগ্রাসন থেকে দেশীয় ই-কমার্স রক্ষার দাবিদেশের সম্ভাবনাময় ই-কমার্স খাতের উন্নয়ন নিশ্চিতকরণ ও সম্মিলিতভাবে খাতটিকে এগিয়ে নিতে এখনই টেলিকম কোম্পানির আগ্রাসন বন্ধের দাবি জানিয়েছেন সংশ্লিষ্টরা। শনিবার বেসিস মিলনায়তনে বেসিস ও বেসিস ই-কমার্স অ্যালায়েন্স আয়োজিত ‘দেশীয় ই-কমার্স শিল্পের জন্য সঠিক দিকনির্দেশনা : নেট নিউট্রালিটি ও সুষ্ঠু প্রতিযোগিতা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে এমন দাবি জানান তারা।

বেসিস সভাপতি মোস্তাফা জব্বারের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি রাসেল টি আহমেদ, সহ-সভাপতি এম রাশিদুল হাসান, পরিচালক উত্তম কুমার পাল, মোস্তাফিজুর রহমান সোহেল, বেসিসের ডিজিটাল কমার্স সম্পর্কিত স্থায়ী কমিটির চেয়ারম্যান সৈয়দা কামরুন আহমেদ, আজকের ডিলের পরিচালক ও বেসিসের সাবেক সভাপতি ফাহিম মাশরুর, ব্যারিস্টার ইন ল’ এবিএম হামিদুল মিসবাহ, মাস্টারকার্ড বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মাদ কামাল, বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদির, বাংলাদেশ ব্যাংকের উপপরিচালক আলী কামরান আল জাহিদসহ দেশের তথ্যপ্রযুক্তি খাতের স্টেকহোল্ডার, জাতীয় গণমাধ্যম ও সরকারের সংশ্লিষ্ট পর্যায়ের কর্তাব্যক্তিরা।বৈঠকে বক্তারা বলেন, বর্তমানে বাংলাদেশে ই-কমার্সের বার্ষিক লেনদেনের পরিমাণ ৩৫০ কোটি টাকা। ই-কমার্স কোম্পানিসহ এই খাতে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে বিভিন্ন ধরণের ৫ হাজার উদ্যোক্তা রয়েছে, যাদের অধিকাংশই ক্ষুদ্র উদ্যোক্তা। এছাড়া প্রত্যক্ষ ও পরোক্ষভাবে এই খাতে ৩ লাখ মানুষের কর্মসংস্থান রয়েছে। আগামী ৫ বছরের মধ্যে দেশের খুচরা বাজারগুলোর ২ থেকে ৩ শতাংশ অনলাইনে আনা সম্ভব হলে অনলাইন বাজারের পরিমান দাড়াবে প্রায় ৫ হাজার কোটি টাকা। যেখানে অন্তত ১০ লাখ লোকের কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে।

অথচ দু:খের বিষয় এই যে, সম্ভাবনাময় এই খাতে ইতোমধ্যেই বড় বড় বিদেশি কোম্পানি বিশেষ করে টেলিকম অপারেটরদের সক্রিয় অংশগ্রহণ শুরু হয়েছে। তারা টেলিকম সেবাদানের অনুমোদন পেলেও এই খাতে ব্যবসা শুরু করছে, যা দেশের তরুণ ও ক্ষুদ্র উদ্যোক্তাদের জন্য হুমকিস্বরুপ। কারণ এসব কোম্পানির অবৈধভাবে অত্যধিক বিনিয়োগের ফলে বাজারে একটি অসম প্রতিযোগিতা শুরু হচ্ছে। তারা নিজেদের নেটওয়ার্কের মাধ্যমে সম্ভাব্য ভোক্তাদের বিনামূল্যে সাইট ভিজিট করতে দিচ্ছে। এছাড়া লোভনীয় নানা অফারতো থাকছেই। তাদের কাছে দেশীয় কোম্পানিগুলোর টিকে থাকা দায় হবে। কারণ তারা এ ধরণের সেবা দিতে পারছে না।

বক্তারা আরও বলেন, বিশ্বের বিভিন্ন দেশে এমনকি পার্শ্ববতী দেশ ভারতে এ ধরণের সুযোগ নেই। কোনো টেলিকম সেবাদাতা প্রতিষ্ঠান বিনামূল্যে ইন্টারনেট সেবা দেওয়া, বিদেশী ই-কমার্স সাইটগুলো দেশীয় পণ্য বিক্রি করতে পারবে না এমন নানা উদাহরণ রয়েছে। যথাযথ গাইডলাইন না থাকার কারণে টেলিকম অপারেটররা সরাসরি বিনিয়োগ করে বাজারকে অস্থির করে তুলছে। দেশের উদ্যোক্তাদের রক্ষা করতে ও সম্ভাবনাময় খাতকে টিকিয়ে রাখতে যথাযথ আইন বা নীতিমালা করে টেলিকম কোম্পানিকে দেশের ই-কমার্স বাজারে প্রবেশে প্রতিহত করতে হবে। এছাড়া কেউ বিনিয়োগে আগ্রহী হলে দেশীয় কোম্পানির সাথে অন্তত ৫০ শতাংশ শেয়ারে কাজ করতে পারবে।
গোলটেবিল বৈঠক থেকে প্রাপ্ত সুপারিশমালা ডাক ও টেলিযোগাযোগ বিভাগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, বাংলাদেশ টেলিকম রেগুলেটরি কমিশন (বিটিআরসি), সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সরকারি দফতরগুলোতে বৈঠকের মাধ্যমে উপস্থাপন করা হবে। প্রয়োজনে এ বিষয়ে খসড়া নীতিমালা প্রদান করা হবে বলেও বেসিস ও বেসিস ই-কমার্স অ্যালায়েন্সের পক্ষ থেকে জানানো হয়।



আইসিটি শিল্প ও বানিজ্য এর আরও খবর

মানসম্মত সেবা দেওয়ার পরীক্ষায় কলড্রপে ‘মান’ ধরে রাখতে পারেনি গ্রামীণফোন মানসম্মত সেবা দেওয়ার পরীক্ষায় কলড্রপে ‘মান’ ধরে রাখতে পারেনি গ্রামীণফোন
গণমাধ্যমে কোনও বিজ্ঞাপন দিতে পারবে না গ্রামীণফোন : বিটিআরসি গণমাধ্যমে কোনও বিজ্ঞাপন দিতে পারবে না গ্রামীণফোন : বিটিআরসি
বাংলাদেশে মোবাইল ব্যাংকিংসহ অনলাইন ভিত্তিক কার্যক্রম উল্লেখযোগ্য হারে বেড়ে চলেছে - জুনাইদ আহমেদ পলক বাংলাদেশে মোবাইল ব্যাংকিংসহ অনলাইন ভিত্তিক কার্যক্রম উল্লেখযোগ্য হারে বেড়ে চলেছে - জুনাইদ আহমেদ পলক
সিইও হিসেবে সত্য নাদেলার পাঁচ বছর সিইও হিসেবে সত্য নাদেলার পাঁচ বছর
বাংলাদেশি উদ্যোক্তারদের সাহায্য করবে যুক্তরাষ্টের মার্কেট এক্সেস সেন্টার বাংলাদেশি উদ্যোক্তারদের সাহায্য করবে যুক্তরাষ্টের মার্কেট এক্সেস সেন্টার
শুরু হচ্ছে বেসিস সফটএক্সপো এর ১৫তম আসর শুরু হচ্ছে বেসিস সফটএক্সপো এর ১৫তম আসর
সত্যিকারের বন্ধুদের অভিবাদন জানাল এয়ারটেল সত্যিকারের বন্ধুদের অভিবাদন জানাল এয়ারটেল
‘নাজাত’ নামের নতুন সেবা ও অ্যাপ চালু বাংলালিংকের ‘নাজাত’ নামের নতুন সেবা ও অ্যাপ চালু বাংলালিংকের
বাংলাদেশের বাজারে এল স্যামসাং গ্যালাক্সি এম১০ বাংলাদেশের বাজারে এল স্যামসাং গ্যালাক্সি এম১০
২১ ডিসেম্বর থেকে উইন্টার ডিজিটাল আইসিটি ফেয়ার-২০১৬ ২১ ডিসেম্বর থেকে উইন্টার ডিজিটাল আইসিটি ফেয়ার-২০১৬

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
বাংলা ডোমেইন নিবন্ধনের হার বাড়ছে
‘প্রোফাইল প্রিভিউ’ চালু করছে টুইটার
এই বছর প্রযুক্তিতে যে সকল দক্ষতার চাহিদা সবচেয়ে বেশি
অশ্লীল কনটেন্ট আপলোড করার দায়ে সালমান মুক্তাদিরকে জিজ্ঞাসাবাদ
জেনে নিন আপনার সিমটি ফোরজি কিনা
ওয়েবসাইট ব্লক করতে পারবে না ‘ইনকগনিটো মোড’
চিকিৎসকদের জন্য নতুন অ্যাপ ‘হ্যালো ডক্টর প্রো’
শীঘ্রই বাজারে আসছে বিশ্বের প্রথম ৫জি স্মার্টফোন
ফেসবুক হ্যাক হওয়া ঠেকাতে চালু করুন ফেসবুকের লগইন নোটিফিকেশন
আসছে ব্যাটারি ছাড়া স্মার্ট ফোন