সর্বশেষ সংবাদ
ঢাকা, ফেব্রুয়ারী ২১, ২০১৯, ৯ ফাল্গুন ১৪২৫
ICT News | Online Newspaper of Bangladesh |
বুধবার ● ১৩ ফেব্রুয়ারী ২০১৯
প্রথম পাতা » আইসিটি সংবাদ » ‘বিগ ডাটা ফর হেলথ’ শীর্ষক দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন সমাপ্ত
প্রথম পাতা » আইসিটি সংবাদ » ‘বিগ ডাটা ফর হেলথ’ শীর্ষক দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন সমাপ্ত
৮ বার পঠিত
বুধবার ● ১৩ ফেব্রুয়ারী ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

‘বিগ ডাটা ফর হেলথ’ শীর্ষক দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন সমাপ্ত

 ---

স্বাস্থ্য খাতের উন্নয়নে বিগ ডাটা প্রয়োগের ক্ষেত্র চিহ্নিতকরণের লক্ষ্যে ১১-১২ ফেব্রুয়ারি বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত দুইদিনব্যাপী ‘বিগ ডাটা ফর হেলথ’ শীর্ষক একটি আন্তর্জাতিক সম্মেলন সমাপ্ত হয়েছে। উক্ত সম্মেলন গত ১১ ফেব্রুয়ারি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন বাংলাদেশ সরকারের ডাক, টেলিযোগাযোগ এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব মোস্তফা জব্বার। মন্ত্রিপরিষদ বিভাগ, আইসিটি বিভাগ, ইউএসএইড ও ইউএনডিপি এর সহায়তায় পরিচালিত এটুআই, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো, ডাটা ফর হেলথ ইনেশিয়েটিভ (ডিফরএইচ), ব্লুমবার্গ ফিলানথ্রোপিস, ইউনিসেফ, আইসিডিডিআর,বি এবং মেজার ইভাল্যুইয়েশন এর যৌথ উদ্যোগে দুইদিনব্যাপী এ সম্মেলন আয়োজিত হয়েছে।
এটুআই এর পলিসি অ্যাডভাইজর জনাব আনীর চৌধুরী তাঁর সমাপনী বক্তব্যে দুইদিনব্যাপী সম্মেলনের মূল অর্জনগুলো উল্লেখ করেন। তিনি বলেন, বাংলাদেশ বিগত কয়েকবছর ধরে বিগ ডাটা ব্যবহারে আগ্রহী, এই সম্মেলনের মাধ্যমে বাংলাদেশের প্রেক্ষাপটে বিগ ডাটা প্রয়োগের ক্ষেত্রগুলো চিহ্নিত হয়েছে পাশাপাশি স্টেক হোল্ডারদের আশানুরুপ অংশগ্রহণ ও সাড়া পাওয়া গেছে। এখন আমরা বিভিন্ন সূত্র থেকে ডাটা নিয়ে বিগ ডাটা হিসেবে ব্যবহারে একটি প্ল্যাটফর্ম প্রতিষ্ঠায় সক্ষম হবো। ডাটাকে শুধু রিপোর্টিং এর ক্ষেত্রে ব্যবহার না করে নাগরিক সহায়ক পলিসি প্রণয়ন ও সমস্যা সমাধানে ব্যবহার করার উদ্যোগ নেয়া প্রয়োজন। তিনি আরো বলেন এক্ষেত্রে সহায়ক পলিসি এই প্রক্রিয়াকে ত্বরান্বিত করবে। এই সম্মেলনের মাধ্যমে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং বাংলাদেশ ব্যুরো অব স্ট্যাটিসটিকস এর সাথে বিগ ডাটা নিয়ে তিন বছর মেয়াদী একটি রোড ম্যাপ প্রণয়নের প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হয়েছে।
উল্লেখ্য, সম্মেলনের মূল বিষয়বস্তু ছিল স্বাস্থ্যখাত উন্নয়নে বিগ ডাটা ব্যবহারে আন্তর্জাতিক অভিজ্ঞতা, বর্তমান ও সম্ভাব্য বিগ ডাটা’র উৎস এবং বিগ ডাটা প্রয়োগে দক্ষতা উন্নয়নের জন্য প্রয়োজনীয় কৌশলগুলোকে নির্ধারণ করা। সম্মেলনে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, জাপান, চীন, কোরিয়া, দুবাই, পর্তুগাল, ভারতসহ বিশ্বের ১৫টিরও অধিক দেশ থেকে সরকারি-বেসরকারি, একাডেমিকসহ বিভিন্ন পর্যায়ের ডাটা এক্সপার্টগণ স্বাস্থ্য খাতে বিগ ডাটা প্রয়োগের ক্ষেত্র চিহ্নিত করে বিভিন্ন ধরণের কেস উপস্থাপন করেছেন। পাশাপাশি বাংলাদেশ থেকেও বিভিন্ন মন্ত্রণালয়ের পাশাপাশি সরকারি-বেসরকারি, একাডেমিক পর্যায়ের ডাটা এক্সপার্টগণ অংশগ্রহণ করেছেন।
এটুআই এর প্রকল্প পরিচালক ও অতিরিক্ত সচিব মোঃ মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) এর মহাপরিচালক ড. কৃষ্ণা গায়েন, ডব্লিউএইচও এর বাংলাদেশ প্রতিনিধি ড. বার্ডেন জাং রানা, ব্লুমবার্গ ফিলানথ্রোপিস ভাইটাল স্ট্র্যাটেজিস এর ডেপুটি ডিরেক্টর জনাব রিচার্ড ডিলানি এবং এটুআই এর হেড অব রেজাল্টস ম্যানেজমেন্ট এ্যান্ড ডাটা ড. রমিজ উদ্দিন।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
বাংলা ডোমেইন নিবন্ধনের হার বাড়ছে
‘প্রোফাইল প্রিভিউ’ চালু করছে টুইটার
এই বছর প্রযুক্তিতে যে সকল দক্ষতার চাহিদা সবচেয়ে বেশি
অশ্লীল কনটেন্ট আপলোড করার দায়ে সালমান মুক্তাদিরকে জিজ্ঞাসাবাদ
জেনে নিন আপনার সিমটি ফোরজি কিনা
ওয়েবসাইট ব্লক করতে পারবে না ‘ইনকগনিটো মোড’
চিকিৎসকদের জন্য নতুন অ্যাপ ‘হ্যালো ডক্টর প্রো’
শীঘ্রই বাজারে আসছে বিশ্বের প্রথম ৫জি স্মার্টফোন
ফেসবুক হ্যাক হওয়া ঠেকাতে চালু করুন ফেসবুকের লগইন নোটিফিকেশন
আসছে ব্যাটারি ছাড়া স্মার্ট ফোন