সর্বশেষ সংবাদ
ঢাকা, মার্চ ২৫, ২০১৯, ১১ চৈত্র ১৪২৫
ICT News | Online Newspaper of Bangladesh |
বৃহস্পতিবার ● ১৪ ফেব্রুয়ারী ২০১৯
প্রথম পাতা » আইসিটি পড়াশোনা » ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে প্রোগ্রামিংয়ের ওপর কর্মশালা অনুষ্ঠিত
প্রথম পাতা » আইসিটি পড়াশোনা » ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে প্রোগ্রামিংয়ের ওপর কর্মশালা অনুষ্ঠিত
৭৮ বার পঠিত
বৃহস্পতিবার ● ১৪ ফেব্রুয়ারী ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে প্রোগ্রামিংয়ের ওপর কর্মশালা অনুষ্ঠিত

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের (সিএসই) আয়োজনে ‘কম্পিউটার সায়েন্স কোর্সের সঙ্গে শিক্ষার্থীদের সম্পৃক্ততা বৃদ্ধিকরণ’ শীর্ষক কর্মশালা পরিচালনা করছেন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইউনিভার্সিটি সানডিয়াগোর স্কুল অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কম্পিউটিংয়ের অধ্যাপক এস আর সুব্রমানিয়া।ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের (সিএসই) আয়োজনে ‘কম্পিউটার সায়েন্স কোর্সের সঙ্গে শিক্ষার্থীদের সম্পৃক্ততা বৃদ্ধিকরণ’ শীর্ষক দিনব্যাপী এক কর্মশালা বিশ্ববিদ্যালয়ের ব্যঙ্কুয়েট হলে আজ অনুষ্ঠিত হয়েছে। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইউনিভার্সিটি সানডিয়াগোর স্কুল অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কম্পিউটিংয়ের অধ্যাপক এস আর সুব্রমানিয়া কর্মশালাটি পরিচালনা করেন। কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক ড. সৈয়দ আকতার হোসেন।
দুই পর্বে বিভক্ত কর্মশালার প্রথম পর্বে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ (সিএসই) এবং সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষকবৃন্দ অংশগ্রহণ করেন। অপরদিকে বিকেলে অনুষ্ঠিত দ্বিতীয় পর্বে অংশগ্রহণ করেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ (সিএসই) এবং সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীবৃন্দ।
প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. সৈয়দ আকতার হোসেন বলেন, প্রফেসর সুব্রমানিয়া একজন স্বনামধন্য কম্পিউটার বিজ্ঞানী। পৃথিবীজুড়ে তাঁর নাম সুবিদিত। এমন একজন শিক্ষকের কাছ থেকে সরাসরি শিখতে পারা বিরাট সৌভাগ্যের বিষয়। ড্যাফোডিল ইউনিভার্সিটির শিক্ষার্থীরা এই কর্মশালার মাধ্যমে অনেক কিছু শিখতে পারেব বলে তিনি আশা প্রকাশ করেন। এসময় তিনি প্রফেসর সুব্রমানিয়াকে আন্তরিক ধন্যবাদ জানান ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য কর্মশালাটি পরিচালনা করার জন্য।
অপরদিকে অধ্যাপক এস আর সুব্রমানিয়া বলেন, বাংলাদেশের শিক্ষার্থীরা অনেক মেধাবী। তারা তথ্য প্রক্তুক্তি ও বিজ্ঞানের বিভিন্ন শাখায় খুব ভালো কাজ করছে। এই মেধাবী প্রজন্মকে আরও বিজ্ঞানমুখী করতে পারলে এবং প্রোগ্রামিংয়ের আনন্দের সন্ধান দিতে পারলে তারা বাংলাদেশকে তো বটেই, পৃথিবীকেই বদলে দিবে।
অধ্যাপক এস আর সুব্রমানিয়া আরো বলেন, শিক্ষার্থীদেরকে কম্পিউটার প্রোগ্রামিংয়ে আগ্রহী করে তোলার জন্য শিক্ষকদেরকেই প্রধান ভূমিকা পালন করতে হবে। এজন্য ক্লাসে শিক্ষক-শিক্ষার্থীর মিথস্ক্রিয়া বাড়াতে হবে। শিক্ষার্থীরা যাতে প্রোগ্রামিং হাতে কলমে শিখতে পারে সেই ব্যবস্থাও শিক্ষকদেরই করতে হবে।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
দেশে তৈরি ফিচার ফোনে চলবে ইন্টারনেট
ফাইভ-জি দক্ষিণ-পূর্ব এশিয়ায় ১ দশমিক ২ ট্রিলিয়ন ডলার আয়ের সুযোগ
শিক্ষকদের অনলাইন প্ল্যাটফর্ম ‘ইন্সট্রাক্টরি’ উদ্বোধন
অ্যাপলের নতুন পরিকল্পনা
বাংলা ডোমেইন নিবন্ধনের হার বাড়ছে
‘প্রোফাইল প্রিভিউ’ চালু করছে টুইটার
এই বছর প্রযুক্তিতে যে সকল দক্ষতার চাহিদা সবচেয়ে বেশি
অশ্লীল কনটেন্ট আপলোড করার দায়ে সালমান মুক্তাদিরকে জিজ্ঞাসাবাদ
জেনে নিন আপনার সিমটি ফোরজি কিনা
ওয়েবসাইট ব্লক করতে পারবে না ‘ইনকগনিটো মোড’