সর্বশেষ সংবাদ
ঢাকা, মার্চ ২৫, ২০১৯, ১১ চৈত্র ১৪২৫
ICT News | Online Newspaper of Bangladesh |
বুধবার ● ২০ ফেব্রুয়ারী ২০১৯
প্রথম পাতা » ডিজিটাল বাংলা » বাংলা ডোমেইন নিবন্ধনের হার বাড়ছে
প্রথম পাতা » ডিজিটাল বাংলা » বাংলা ডোমেইন নিবন্ধনের হার বাড়ছে
২১৯ বার পঠিত
বুধবার ● ২০ ফেব্রুয়ারী ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বাংলা ডোমেইন নিবন্ধনের হার বাড়ছে

আগ্রহ বাড়ছে বাংলা ডোমেইনে
বিশ্বজুড়ে ডোমেইন নিবন্ধনের হার বাড়ছে। বাংলা ভাষাতেও ডোমেইন নিবন্ধনের ক্ষেত্রে আগ্রহ বাড়তে দেখা গেছে। বর্তমানে ডটবাংলা ও ডটবিডি মিলিয়ে নিবন্ধিত ডোমেইনের সংখ্যা ৪৭ হাজার ৩৭১। এর মধ্যে ডটবিডি নিবন্ধনকারীর সংখ্যা ৪৬ হাজার ৮০০ ও ডটবাংলা নিবন্ধনকারীর সংখ্যা ৫৭১। বাংলাদেশ টেলিকমিউনিকেশনস কোম্পানি লিমিটেড (বিটিসিএল) সূত্রে এ তথ্য জানা গেছে।
কোনো একটি রাষ্ট্রের জাতীয় পরিচয়ের স্বীকৃতি হিসেবে কাজ করে এই ডোমেইন। যেমন ডটইউকে ডোমেইন নামের কোনো ওয়েবসাইটে ঢুকলেই বোঝা যাবে, সেটি যুক্তরাজ্যের ওয়েবসাইট। তেমনই ইউনিকোড দিয়ে স্বীকৃত বাংলাদেশি ডোমেইন হলো ডটবাংলা। বাংলাদেশের জন্য আইসিএএনএনের স্বীকৃত দুটি ডোমেইনের একটি হলো ডটবাংলা ও আরেকটি হলো ডটবিডি (.বিডি)।
২০১৬ সালে ডটবাংলা (.বাংলা) ডোমেইন চূড়ান্ত বরাদ্দ পায় বাংলাদেশ। এর মাধ্যমে দীর্ঘ প্রতীক্ষিত ডটবাংলা আইডিএনের যাত্রা শুরু হয়।
ডটবাংলা হচ্ছে বাংলাদেশের জন্য একটি দ্বিতীয় ইন্টারনেট কান্ট্রি কোড টপ লেভেল ডোমেইন (সিসিটিএলডি)। এই ডোমেইন বাংলা ভাষায় ওয়েব ঠিকানার জন্য বোঝানো হয়। বিটিসিএল ডটবাংলা ডোমেইনের টেকনিক্যাল কনটাক্ট হিসেবে দায়িত্ব পালন করছে।
আগে শুধু প্রতিষ্ঠানের পক্ষ থেকে ডটবাংলা বা ডটবিডি ডোমেইনে আগ্রহ বেশি ছিল। কিন্তু ২০১৮ সাল থেকে ব্যক্তিগত পর্যায়ে ডটবাংলা ও ডটবিডি ডোমেইনের ব্যবহার বাড়তে দেখা গেছে। ডটবাংলা ডোমেইন অনেকে কিনলেও পরে নিবন্ধন রাখেননি। তবে গত বছরের তুলনায় ডটবিডি নিবন্ধন বাড়তে দেখা গেছে। গত বছরের শেষ দিকে ডটবিডির নিবন্ধন ছিল ৪৬ হাজারের বেশি।

গত বছর থেকে বাংলা ভাষায় ডোমেইনের ব্যবহার বাড়ানোর জন্য বিশেষ উদ্যোগ নেয় আন্তর্জাতিক ডোমেইন নিয়ন্ত্রক সংস্থা ইন্টারনেট করপোরেশন ফর অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বারস (আইসিএএনএন)। বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের তত্ত্বাবধানে ‘গবেষণা ও উন্নয়নের মাধ্যমে তথ্যপ্রযুক্তিতে বাংলা ভাষা সমৃদ্ধকরণ’ প্রকল্পের কাজ চলছে। এ প্রকল্পের উদ্দেশ্য বাংলা ভাষার জন্য বিভিন্ন প্রযুক্তিমাধ্যমে (ওয়েব, মোবাইল, কমপিউটার) ব্যবহারযোগ্য বিভিন্ন সফটওয়্যার/টুল/রিসোর্স উন্নয়ন করা, যাতে বাংলা ভাষা কম্পিউটারে ব্যবহার করতে কোনো প্রতিবন্ধকতা না থাকে। এর মাধ্যমে বাংলা ভাষার জন্য ১৬টি সফটওয়্যার/টুল/রিসোর্স উন্নয়ন করা হচ্ছে।



আর্কাইভ

দেশে তৈরি ফিচার ফোনে চলবে ইন্টারনেট
ফাইভ-জি দক্ষিণ-পূর্ব এশিয়ায় ১ দশমিক ২ ট্রিলিয়ন ডলার আয়ের সুযোগ
শিক্ষকদের অনলাইন প্ল্যাটফর্ম ‘ইন্সট্রাক্টরি’ উদ্বোধন
অ্যাপলের নতুন পরিকল্পনা
বাংলা ডোমেইন নিবন্ধনের হার বাড়ছে
‘প্রোফাইল প্রিভিউ’ চালু করছে টুইটার
এই বছর প্রযুক্তিতে যে সকল দক্ষতার চাহিদা সবচেয়ে বেশি
অশ্লীল কনটেন্ট আপলোড করার দায়ে সালমান মুক্তাদিরকে জিজ্ঞাসাবাদ
জেনে নিন আপনার সিমটি ফোরজি কিনা
ওয়েবসাইট ব্লক করতে পারবে না ‘ইনকগনিটো মোড’