সর্বশেষ সংবাদ
ঢাকা, মার্চ ২৫, ২০১৯, ১১ চৈত্র ১৪২৫
ICT News | Online Newspaper of Bangladesh |
বুধবার ● ২০ ফেব্রুয়ারী ২০১৯
প্রথম পাতা » প্রধান সংবাদ » এই বছর প্রযুক্তিতে যে সকল দক্ষতার চাহিদা সবচেয়ে বেশি
প্রথম পাতা » প্রধান সংবাদ » এই বছর প্রযুক্তিতে যে সকল দক্ষতার চাহিদা সবচেয়ে বেশি
১৬৪ বার পঠিত
বুধবার ● ২০ ফেব্রুয়ারী ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

এই বছর প্রযুক্তিতে যে সকল দক্ষতার চাহিদা সবচেয়ে বেশি

এ বছর সবচেয়ে বেশি চাহিদা থাকবে ক্লাউড কম্পিউটিংবিষয়ক দক্ষ ব্যক্তিদের
চলতি বছরে আপনার পেছনে ছুটবে তথ্যপ্রযুক্তি খাতের দারুণ সব চাকরি। সাম্প্রতিক এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। তাতে দেখা গেছে, তথ্যপ্রযুক্তি খাতের নতুন দক্ষতাগুলো আয়ত্তে থাকা ব্যক্তিদের চাহিদা ক্রমে বাড়ছে।
ক্লাউড কম্পিউটিং এমন একটি ব্যবস্থা, যার জন্য নিজস্ব প্রতিষ্ঠানের পেছনে খরচ না বাড়িয়ে অনলাইনে তথ্য আদান-প্রদান ও জমা রাখার কাজটি করা যাবে। এতে করে যেমন প্রতিষ্ঠানের অবকাঠামোগত উন্নয়নের ক্ষেত্রে বেশি খরচের প্রয়োজন নেই, তেমনি সহজে বিশ্বের যেকোনো স্থান থেকেই কার্যক্রম পরিচালনা সম্ভব।
বিশেষজ্ঞরা বলছেন, তথ্যপ্রযুক্তি খাতে চাকরির সুযোগ বাড়ছে। এ খাতে চাকরি পেতে হলে বাড়তি কিছু দক্ষতার প্রয়োজন পড়ে। ২০১৯ সালে তথ্যপ্রযুক্তি খাতের কয়েকটি দক্ষতা বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। সম্প্রতি পেশাজীবীদের জন্য বিশেষায়িত ওয়েবসাইট লিংকডইন ‘দ্য মোস্ট ডিমান্ড হার্ড অ্যান্ড সফট স্কিলস অব ২০১৯’ শীর্ষক একটি তালিকা প্রকাশ করেছে। ওই তালিকায় চলতি বছর তথ্যপ্রযুক্তি খাতের সবচেয়ে চাহিদাসম্পন্ন দক্ষতাগুলো তুলে ধরা হয়েছে।
লিংকডইন রিসার্চের তালিকায় এ বছর সবচেয়ে বেশি চাহিদা থাকবে ক্লাউড কম্পিউটিংবিষয়ক দক্ষ ব্যক্তিদের। এ তালিকায় থাকা অন্য দক্ষতাগুলো হলো আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স, ইউএক্স ডিজাইন, মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট, সায়েন্টিফিক ডেভেলপমেন্ট, গেম ডেভেলপমেন্ট, সোশ্যাল মিডিয়া মার্কেটিং, ডিজিটাল মার্কেটিং, সফটওয়্যার টেস্টিং, ডেটা সায়েন্স, কম্পিউটার গ্রাফিকস ও অ্যানিমেশন।
এর আগে মানবসম্পদ নিয়ে কাজ করা বিটিআই এক্সিকিউটিভ সার্চ নামের একটি প্রতিষ্ঠান ২০১৯ সালে চাহিদাসম্পন্ন চাকরি নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে। তাতে দেখা যায়, চলতি বছর তথ্যপ্রযুক্তি খাতে প্রধান সাইবার নিরাপত্তা কর্মকর্তা বা চিফ ইনফরমেশন সিকিউরিটি অফিসার (সিআইএসও) পদটিতে চাহিদা বেশি।
বিটিআইয়ের তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞদের চাহিদা আছে। শুধু ভারতে এ পদের কর্মকর্তারা বছরে গড়ে ৮৫ লাখ রুপি পর্যন্ত বেতন পান। কোনো প্রতিষ্ঠানের সিটিও বা চিফ টেকনোলজি অফিসার হলে বেতন আরও বেশি হয়। সিআইএসওদের তুলনায় সিটিওদের বেতন ২০ শতাংশ বেশি হয়।
এ খাতের বিশেষজ্ঞরা বলছেন, কয়েক বছর ধরে বিভিন্ন প্রতিষ্ঠানে সাইবার নিরাপত্তার বিষয়টি জোর দেওয়া হচ্ছে। এতে এ খাতে তথ্যপ্রযুক্তির অন্যান্য চাকরির চেয়ে তিন গুণ চাকরির সুযোগ সৃষ্টি হয়েছে। ব্যাংক, স্বাস্থ্য, ই-কমার্স, প্রকৌশলসহ গ্রাহকসেবার বিভিন্ন খাতে সিআইএসওদের চাহিদা বেশি দেখা যাচ্ছে।
গবেষকদের তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে ৩০ লাখ সাইবার নিরাপত্তা খাতের পেশাদার ব্যক্তির ঘাটতি রয়েছে। এর অধিকাংশই এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের। এ অঞ্চলে ২০ লাখ সাইবার নিরাপত্তা পেশাদার ব্যক্তির ঘাটতি আছে।
সিআইএসওর কাজ হচ্ছে তথ্যপ্রযুক্তি অবকাঠামো, নেটওয়ার্কিং, সিকিউরিটি প্ল্যাটফর্ম ও ভার্চ্যুয়াল অবকাঠামো খাতের নেতৃত্ব দেওয়া। অনেক প্রতিষ্ঠান এখন তাদের কারিগরি বিভাগের কর্মকর্তাদের এ ধরনের প্রশিক্ষণের জন্য বিনিয়োগও করছে।



দেশে তৈরি ফিচার ফোনে চলবে ইন্টারনেট
ফাইভ-জি দক্ষিণ-পূর্ব এশিয়ায় ১ দশমিক ২ ট্রিলিয়ন ডলার আয়ের সুযোগ
শিক্ষকদের অনলাইন প্ল্যাটফর্ম ‘ইন্সট্রাক্টরি’ উদ্বোধন
অ্যাপলের নতুন পরিকল্পনা
বাংলা ডোমেইন নিবন্ধনের হার বাড়ছে
‘প্রোফাইল প্রিভিউ’ চালু করছে টুইটার
এই বছর প্রযুক্তিতে যে সকল দক্ষতার চাহিদা সবচেয়ে বেশি
অশ্লীল কনটেন্ট আপলোড করার দায়ে সালমান মুক্তাদিরকে জিজ্ঞাসাবাদ
জেনে নিন আপনার সিমটি ফোরজি কিনা
ওয়েবসাইট ব্লক করতে পারবে না ‘ইনকগনিটো মোড’