সর্বশেষ সংবাদ
ঢাকা, মার্চ ২৫, ২০১৯, ১১ চৈত্র ১৪২৫
ICT News | Online Newspaper of Bangladesh |
বুধবার ● ২০ ফেব্রুয়ারী ২০১৯
প্রথম পাতা » আইসিটি বিশ্ব » ফেসবুক হ্যাক হওয়া ঠেকাতে চালু করুন ফেসবুকের লগইন নোটিফিকেশন
প্রথম পাতা » আইসিটি বিশ্ব » ফেসবুক হ্যাক হওয়া ঠেকাতে চালু করুন ফেসবুকের লগইন নোটিফিকেশন
৬৯ বার পঠিত
বুধবার ● ২০ ফেব্রুয়ারী ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ফেসবুক হ্যাক হওয়া ঠেকাতে চালু করুন ফেসবুকের লগইন নোটিফিকেশন

চালু করুন ফেসবুকের লগইন নোটিফিকেশন
ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহারকারীরা তথ্য বেহাত হওয়া বা হ্যাকারদের হাতে পড়া নিয়ে আতঙ্কে থাকেন। কারণ, সাইবার দুর্বৃত্তরা ওত পেতে থাকে। যেকোনো দুর্বলতার সুযোগ নিয়ে বা নানা প্রলোভন দেখিয়ে ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করতে পারে। কিন্তু একটু বাড়তি সতর্ক হলেই ফেসবুক হ্যাক হওয়া ঠেকাতে পারবেন। এমনকি কেউ আপনার অ্যাকাউন্টে ঢুকছে কিনা তা নোটিফিকেশন আকারে পেয়ে যাবেন।
ফেসবুক এ সুবিধা রেখেছে। ফেসবুকের কিছু ফিচার আছে যেখানে ব্যবহারকারীর লগইন তথ্য, ডিভাইস, নাম ও লোকেশনগত তথ্য থাকে। ফেসবুকের নোটিফিকেশন ফিচার চালু না করলেও স্বয়ংক্রিয়ভাবে কোনো সতর্কবার্তা পাঠাবে না ফেসবুক কর্তৃপক্ষ। তাই অ্যাকাউন্টে কেউ অনধিকার প্রবেশ করছে কিনা তা জানার জন্য সেটিংস ঠিক করে দিতে পারেন। এতে কেউ আপনার অ্যাকাউন্টে ঢোকার চেষ্টা করলে আপনি সঙ্গে সঙ্গে নোটিফিকেশন পাবেন। এর জন্য পূর্বশর্ত হল, ইন্টারনেট সংযোগের আওতায় থাকা, ফেসবুক অ্যাপ বা ওয়েব সংস্করণ চালানোর মতো ডিভাইস ও লগইন আইডি পাসওয়ার্ড।
নোটিফিকেশন সেট করার উপায়
যাঁরা মোবাইলে ফেসবুক অ্যাপ ব্যবহার করেন তারা ফেসবুক অ্যাপ খুলে ডানপাশের কোনার দিকে তিন দাগের ওপর ক্লিক করে ‘Settings & Privacy’ সেকশনে যান। সেখান থেকে ‘Security and Login’ অপশনে যান। সেখানে ‘Setting Up Extra Security’ থেকে ‘Get alerts about unrecognised logins অপশনে যান। সেখান থেকে নোটিফিকেশন, ইমেইল, মেসেঞ্জার নির্বাচন করে দিলে আপনি নোটিফিকেশন পেতে শুরু করবেন।
যারা উইন্ডোজ পিসি বা ম্যাকবুক ব্যবহার করেন তাঁর যেকোনো ব্রাউজার থেকে www.facebook.com সাইটে যান। ডান দিকের কোনে ড্রপ ডাউন মেনুতে ক্লিক করুন। সেখানে সেটিংস থেকে ‘Security and Login’ সেকশনে যান। এখান থেকে ‘Get alerts about unrecognised logins’ ক্লিক করে প্রতিটি অপশনের নিচে ‘Get Notifications’ নির্বাচন করে দিন। এবার ‘Save changes’ ক্লিক করলে লগইন সতর্কবার্তা সক্রিয় হয়ে যাবে।
ব্যবহারকারী চাইল তাঁর ব্যবহৃত কয়েকটি ডিভাইসকে ফেসবুক অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত করে রাখতে পারেন। এতে কোন কোন ডিভাইসে ফেসবুক দেখা হবে তা পর্যালোচনার সুযোগ থাকবে। এ সুবিধা নিতে ‘Two-Factor Authentication’ সেকশনে যান এবং ‘Authorized Logins’ নির্বাচন করুন। সেখানে কোন কোন ডিভাইসকে অনুমোদন দেবেন তা দেখা যাবে। এরপর সেখানে ‘ক্লোজ’ বাটন ক্লিক করলে তা সংরক্ষিত হবে।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
দেশে তৈরি ফিচার ফোনে চলবে ইন্টারনেট
ফাইভ-জি দক্ষিণ-পূর্ব এশিয়ায় ১ দশমিক ২ ট্রিলিয়ন ডলার আয়ের সুযোগ
শিক্ষকদের অনলাইন প্ল্যাটফর্ম ‘ইন্সট্রাক্টরি’ উদ্বোধন
অ্যাপলের নতুন পরিকল্পনা
বাংলা ডোমেইন নিবন্ধনের হার বাড়ছে
‘প্রোফাইল প্রিভিউ’ চালু করছে টুইটার
এই বছর প্রযুক্তিতে যে সকল দক্ষতার চাহিদা সবচেয়ে বেশি
অশ্লীল কনটেন্ট আপলোড করার দায়ে সালমান মুক্তাদিরকে জিজ্ঞাসাবাদ
জেনে নিন আপনার সিমটি ফোরজি কিনা
ওয়েবসাইট ব্লক করতে পারবে না ‘ইনকগনিটো মোড’