সর্বশেষ সংবাদ
ঢাকা, এপ্রিল ২৫, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
সোমবার ● ১ এপ্রিল ২০১৯
প্রথম পাতা » আইসিটি বিশ্ব » ফেসবুকে বন্ধুত্বের জের ভারতীয় এক নারীর ৯০ লাখ টাকা খোয়া
প্রথম পাতা » আইসিটি বিশ্ব » ফেসবুকে বন্ধুত্বের জের ভারতীয় এক নারীর ৯০ লাখ টাকা খোয়া
৫১৭ বার পঠিত
সোমবার ● ১ এপ্রিল ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ফেসবুকে বন্ধুত্বের জের ভারতীয় এক নারীর ৯০ লাখ টাকা খোয়া

 ফেসবুকে বন্ধুত্বের জের  ভারতীয় এক নারীর ৯০ লাখ টাকা খোয়া

ফেসবুকে বন্ধুত্ব পাতিয়ে ভারতীয় এক নারীর কাছ থেকে প্রায় ৯০ লাখ টাকা হাতিয়ে নিয়েছে এক প্রতারক। প্রথমে বুঝতে না পারলেও একে একে টাকাগুলো জমা দেয়ার পর প্রতারণার বিষয়টি বুঝতে পারেন। পরে পুলিশের দ্বারস্থ হয়েছেন তিনি।

আনন্দবাজারের এক প্রতিবেদনে বলা হয়, স্বামী মারা যাওয়ার পর গড়িয়াহাটে এক অভিজাত আবাসনের ফ্ল্যাটে একাই থাকতেন ৫১ বছরের বিশাখা চট্টোপাধ্যায় (ছদ্মনাম)। ২০১৭ সালের এপ্রিলে ফেসবুকে নিজের নামে একটি অ্যাকাউন্ট খুলেছিলেন তিনি। পরে সেখানেই এক ব্যক্তির সঙ্গে তার আলাপ হয়।

সেই আলাপেই যে তার ৯০ লাখ টাকা খোয়া যাবে, তা ঘূণাক্ষরেও বুঝতে পারেননি তিনি। প্রতারণার শিকার হয়ে গত ২৩ মার্চ কলকাতা পুলিশের সাইবার অপরাধ থানায় একটি অভিযোগ দায়ের করেছেন তিনি।

অভিযোগে বিশাখাদেবী জানান, এ বছরের (২০১৯ সাল) শুরু দিকে ফেসবুকে মণীশ কুমার নামে এক ব্যক্তির সঙ্গে তার পরিচয় হয়। মণীশ কুমার নিজেকে ইংল্যান্ডের বাসিন্দা বলে পরিচয় দেন এবং বলেন তিনি একজন পাইলট। ফেসবুক ছেড়ে তাদের আলাপচারিতা গড়ায় হোয়াটস্অ্যাপেও। পরে বন্ধুত্বের সূত্র ধরেই মণীশ কুমার একদিন বিশাখাদেবীকে জানান, উপহার হিসেবে তিনি কিছু প্রসাধন সামগ্রী পার্সেল করে পাঠিয়েছেন।

পরবর্তীতে ওই পার্সেল ছাড়ানোর জন্য প্রয়োজনীয় শুল্ক হিসেবে বিশাখাদেবীকে ভারতীয় একটি বেসরকারি ব্যাংকের জয়পুর শাখায় জনৈক সেলিম খানের অ্যাকাউন্টে ৪৫ হাজার টাকা জমা করতে বলেন মণীশ। গত ৮ মার্চ সেই টাকা জমা করে দেন তিনি। এরপর মণীশ তাকে ফের জানান, ওই পার্সেলে প্রসাধন সামগ্রী নয়, প্রায় ৭০ হাজার ডলার মূল্যের গয়না রয়েছে। ভারতীয় মুদ্রায় যা ৪৮ লাখেরও বেশি। এছাড়া পার্সেলে থাকা গয়নার তথ্য শুল্ক দফতরের কর্মকর্তারা বুঝতে পেরেছেন। ফলে স্থানীয় এজেন্টের মাধ্যমে আরও টাকা দিতে হবে।
মণীশের কথা বিশ্বাস করে পরবর্তী দু’সপ্তাহে দফায় দফায় ভারতের বিভিন্ন প্রান্তে ১১টি আলাদা আলাদা ব্যাংকে সাড়ে ৮৯ লাখ টাকা জমা করেন বিশাখাদেবী। তারপরও পার্সেল না আসায় বুঝতে পারেন, তিনি প্রতারিত হয়েছেন।

পুলিশ সূত্র জানিয়েছে, প্রতারকরা পুরো বিষয়টি আরও বিশ্বাসযোগ্য করতে ব্যাংক অব আমেরিকার প্রতিনিধি পরিচয় দিয়ে ফোন এবং ইমেলও করা হয়। তদন্তে নেমে পুলিশ এখন পর্যন্ত ১১টি ব্যাংক অ্যাকাউন্টের খোঁজ পেয়েছে, যেখানে ওই টাকা পাঠানো হয়েছে। পাশাপাশি দু’টি ফোন নম্বরও উদ্ধার করা হয়েছে, যে নম্বর থেকে ব্যাংক অব আমেরিকার প্রতিনিধি পরিচয় দিয়ে ফোন করা হয়েছিল।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
থাইল্যান্ডে ইউএন এসকাপ-এর ৮০তম সম্মেলনে সভাপতির দায়িত্বে প্রতিমন্ত্রী পলক
আইসিসি টুর্নামেন্টের ডিজিটাল সম্প্রচার স্বত্ব পেল টফি
গ্রাহকের ২ লাখ টাকার ফ্যামিলি ট্রিপের স্বপ্ন পূরণ করলো রিয়েলমি
বছরের প্রথম প্রান্তিকে রবির আয় ২৫১৬.২ কোটি টাকা
ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় ও এপেক্স ডিএমআইটি লিমিটেডের মধ্যে সমঝোতা চুক্তি
বেসিস নির্বাচনের প্রার্থী পরিচিতি সভা অনুষ্ঠিত
ইউএন এসকাপ সম্মেলনে বাংলাদেশের আয়োজনে স্মার্ট উদ্ভাবন বিষয়ক সাইড ইভেন্ট অনুষ্ঠিত
উবারের লস্ট অ্যান্ড ফাউন্ড ইনডেক্সের ৮ম সংস্করণ প্রকাশ
চ্যাম্পিয়ন বরিশালকে নগদের ২০ লাখ টাকা উপহারের চেক হস্তান্তর
মানা বে ওয়াটার পার্কে বিকাশ পেমেন্টে ১০% ডিসকাউন্ট