সর্বশেষ সংবাদ
ঢাকা, মার্চ ২৮, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
বুধবার ● ৮ মে ২০১৯
প্রথম পাতা » টিপ্স-এন্ড-ট্রিক্স » যত্নে রাখুন ইলেকট্রনিক ডিভাইস
প্রথম পাতা » টিপ্স-এন্ড-ট্রিক্স » যত্নে রাখুন ইলেকট্রনিক ডিভাইস
৭৬৫ বার পঠিত
বুধবার ● ৮ মে ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

যত্নে রাখুন ইলেকট্রনিক ডিভাইস

---
প্রতিদিন নানা কাজে ব্যবহার করা হয় বিভিন্ন ধরনের ইলেকট্রনিক ডিভাইস। সেলফোন থেকে শুরু করে ল্যাপটপ, নোটবুক-সবকিছুরই যদি সঠিক যত্ন নেয়া না হয়, তাহলে সেটি খুব দ্রুতই কার্যক্ষমতা হারাবে। জেনে নিন আপনার প্রিয় ডিভাইসের সাধারণ যত্নের বিষয়ে-
ল্যাপটপ ও নোটবুকের যত্ন: আমরা নিত্যদিনের কাজের খাতিরে কম-বেশি সবাই ল্যাপটপ, নোটবুক ব্যবহার করে থাকি। অথচ সঠিকভাবে যত্ন না নেয়া হলে অচিরেই অতি প্রয়োজনীয় এ অনুষঙ্গ নষ্ট হয়ে যেতে পারে। ল্যাপটপের জন্য স্ক্রিন প্রোটেক্টর এবং কিবোর্ড প্রোটেক্টর ব্যবহার করলে ধুলাবালি থেকে রক্ষা করা যেতে পারে সহজেই। এছাড়া আজকাল মিনি ইউএসবি ভ্যাকুয়াম ক্লিনার পাওয়া যায়, যা দিয়ে নিয়মিত মনিটর ও কিবোর্ড পরিষ্কার করে নিতে পারেন। খুব ভালো হয় যদি নিয়মিত ল্যাপটপ শুকনা সুতির কাপড় দিয়ে ভালোভাবে মুছে নিতে পারেন। এতে কোনো ময়লা জমতে পারবে না। তবে অবশ্যই খেয়াল রাখতে হবে, ল্যাপটপের ভেতর কোনো অবস্থাতেই যেন পানি ঢুকতে না পারে।

ডেস্কটপ কম্পিউটারের যত্ন: হাতের নাগালে ল্যাপটপ, নোটবুক থাকলেও ডেস্কটপ ব্যবহারে এখনো অনেকেই স্বাচ্ছন্দ্যবোধ করেন। যেহেতু বেশ কাজের অনুষঙ্গ এটি, তাই এর যত্নও হওয়া চাই বেশি। একাধারে অনেকক্ষণ ডেস্কটপ না চালিয়ে রাখাই ভালো। ব্যবহারের পর সবসময় কম্পিউটার হালকা কাপড় দিয়ে ঢেকে রাখুন, যাতে কোনো ধরনের ধুলাবালি আক্রমণ করতে না পারে। এছাড়া সব ধরনের কম্পিউটারের ভেতরকার সুরক্ষায় ভাইরাস প্রোটেকশন অনেক জরুরি।
যত্ন হোক মোবাইল ফোনেরও: স্মার্টফোন কিংবা ট্যাবের সবচেয়ে বড় দিকটি হলো স্পর্শের সংবেদশীলতা। তাই খুব জোরে কিংবা নখ দিয়ে মোবাইল কিংবা ট্যাব চাপা থেকে বিরত থাকলে টাচ সেনসিটিভিটি অনেক দিন ভালো থাকে। মোবাইলের স্ক্রিন বা পর্দা পরিষ্কার করার জন্য পাতলা স্ক্রিনপেপার ব্যবহার করতে পারেন। কেননা স্ক্রিনপেপার ব্যবহারে সহজে দাগ বা ময়লা পড়ে না। তবে স্ক্রিন পরিষ্কারের জন্য সাবান, পানি কিংবা কোনো ধরনের দ্রবণ ব্যবহার করা যাবে না। পরিষ্কার করার জন্য নরম কাপড় বা টিস্যু ব্যবহার করতে হবে। পরিষ্কার করার সময় অবশ্যই সেলফোন বন্ধ করে পরিষ্কার করতে হবে।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
ক্ষুদ্রঋণে ডিজিটাল পেমেন্টের ব্যবহার বাড়াতে বিকাশ ও ডাটাসফটের সেমিনার
গেমারদের জন্য বাজারে র‌্যাপো’র নতুন মাউস
স্টার গ্রাহকদের জন্য জিপি’র বিশেষ রমজান অফার
রেল যাত্রীদের জন্য বিনামূল্যে রবি’র সুপেয় পানির ব্যবস্থা
বাজারে স্যামসাং গ্যালাক্সি এ সিরিজের নতুন ফোন এ১৫ ৫জি
রমজানের প্রতি শুক্রবার গ্রাহকের দেওয়া টিপ দ্বিগুণ করে রাইডারকে দেবে ফুডপ্যান্ডা
ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক ও রায়ানস কম্পিউটার্সের মধ্যে চুক্তি
ডিজিটাল পেমেন্টের নতুন সংযোজন পাঠাও পে
দেশের বাজারে ইনফিনিক্সের নোট ৪০ সিরিজ
সাইবার নিরাপত্তা জাতীয় কমিটির আহ্বায়ক ইজাজুল হক, সদস্য সচিব মুশফিকুর রহমান