সর্বশেষ সংবাদ
ঢাকা, এপ্রিল ২৪, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
রবিবার ● ২৮ জুলাই ২০১৯
প্রথম পাতা » আইসিটি বিশ্ব » স্প্রিন্ট ও টি-মোবাইলের একীভূতকরণে কাটল বাধা
প্রথম পাতা » আইসিটি বিশ্ব » স্প্রিন্ট ও টি-মোবাইলের একীভূতকরণে কাটল বাধা
৬৭৩ বার পঠিত
রবিবার ● ২৮ জুলাই ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

স্প্রিন্ট ও টি-মোবাইলের একীভূতকরণে কাটল বাধা

---
টি-মোবাইল ইউএস ইনকরপোরেশন প্রতিদ্বন্দ্বী স্প্রিন্ট করপোরেশনকে অধিগ্রহণে ২ হাজার ৬০০ কোটি ডলারের চুক্তি করেছে। দীর্ঘদিন পর এ অধিগ্রহণ চুক্তিতে অনুমোদন দিয়েছে মার্কিন নিয়ন্ত্রক কর্তৃপক্ষ। গত শুক্রবার মার্কিন বিচার বিভাগের পক্ষ থেকে অনুমোদন দেয়ার বিষয়টি নিশ্চিত করা হয়। এর ফলে দুই প্রতিষ্ঠানের কার্যক্রম একীভূতকরণে আর কোনো বাধা রইল না। খবর রয়টার্স।

মার্কিন টেলিযোগাযোগ খাতের তৃতীয় ও চতুর্থ বৃহৎ সেলফোন অপারেটর টি-মোবাইল ইউএস ইনকরপোরেশন ও স্প্রিন্ট করপোরেশন। ২০১৭ সালের অক্টোবরে চতুর্থবারের মতো যুক্তরাষ্ট্রের তৃতীয় বৃহৎ সেলফোন অপারেটর কোম্পানি সৃষ্টির লক্ষ্যে কার্যক্রম একীভূত করার বিষয়ে আলোচনা শুরু করেছিল স্প্রিন্টের প্যারেন্ট কোম্পানি জাপানভিত্তিক সফটব্যাংক গ্রুপ করপোরেশন এবং টি-মোবাইলের প্যারেন্ট কোম্পানি জার্মানভিত্তিক ডয়েচে টেলিকম এজি। সর্বশেষ গত বছর এপ্রিলে উভয় প্রতিষ্ঠান কার্যক্রম একীভূতকরণ বিষয়ে একটি চুক্তিতে পৌঁছতে সক্ষম হয়। একীভূতকরণের পরবর্তী ধাপের কার্যক্রম শুরুর জন্য তখন থেকে নিয়ন্ত্রক কর্তৃপক্ষের অনুমোদনের অপেক্ষায় ছিল উভয় প্রতিষ্ঠান।

মার্কিন বিচার বিভাগের বিবৃতিতে বলা হয়েছে, একীভূতকরণের মাধ্যমে সৃষ্ট কোম্পানি স্প্রিন্টের প্রি-পেইড ব্যবসা মডেল বর্জন করবে। একই সঙ্গে মোবাইল সেবার মানোন্নয়ন এবং স্যাটেলাইট টেলিভিশন কোম্পানি ডিশ নেটওয়ার্ক করপোরেশনকে যুক্তরাষ্ট্রের চতুর্থ বৃহৎ ওয়্যারলেস ক্যারিয়ার হিসেবে আত্মপ্রকাশে সহায়তা করবে। অর্থাৎ স্প্রিন্ট ও টি-মোবাইলের কার্যক্রম একীভূতকরণের ফলে যুক্তরাষ্ট্রের টেলিযোগাযোগ খাতে প্রতিযোগিতা বাড়বে এবং পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক প্রযুক্তি ফাইভজির বাণিজ্যিক ব্যবহার ত্বরান্বিত হবে। এ দুই প্রতিষ্ঠানের কার্যক্রম একীভূতকরণের মাধ্যমে সৃষ্ট নতুন কোম্পানি যুক্তরাষ্ট্রের তৃতীয় বৃহৎ সেলফোন অপারেটর হবে। অন্যদিকে তুলনামূলক ছোট প্রতিষ্ঠান ডিশ চতুর্থ সেলফোন অপারেটর হিসেবে আত্মপ্রকাশের সুযোগ পাবে। ডিশ নেটওয়ার্কের হাতে অব্যবহূত স্পেকট্রাম রয়েছে, যা ব্যবহারের সুযোগ তৈরি হবে। তবে বেশ কিছু রাজ্যের অ্যাটর্নি জেনারেলের দাবি, এ একীভূতকরণের ফলে যুক্তরাষ্ট্রের টেলিযোগাযোগ খাতে প্রতিযোগিতা বাড়বে না এবং মোবাইল ফোন প্ল্যানের দাম উল্টো বাড়বে।

স্প্রিন্ট ও টি-মোবাইলের একীভূতকরণে মার্কিন নিয়ন্ত্রক কর্তৃপক্ষের সবুজ সংকেতকে টি-মোবাইলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জন লিজেরির স্পষ্ট সাফল্য বলে মনে করা হচ্ছে। কার্যক্রম একীভূতকরণের মাধ্যমে সৃষ্ট নতুন কোম্পানির সিইওর দায়িত্ব পালন করবেন তিনি।

মার্কিন টেলিযোগাযোগ খাতের প্রথম ও দ্বিতীয় বৃহৎ সেলফোন অপারেটর যথাক্রমে ভেরাইজন ও এটিঅ্যান্ডটি। বাজারটিতে যৌথভাবে এ দুই প্রতিষ্ঠানের দখল রয়েছে ৩৪ শতাংশ। টি-মোবাইল ইউএস ও স্প্রিন্ট একীভূত হলে যৌথভাবে বাজারে দখল পৌঁছবে ৩০ শতাংশে এবং সৃষ্ট নতুন কোম্পানির গ্রাহক সংখ্যা ১৩ কোটিতে পৌঁছবে। বাজারটিতে দুই প্রতিষ্ঠান একীভূতকরণের মাধ্যমে সৃষ্ট কোম্পানি নতুন মাত্রা যোগ করবে বলে দাবি সংশ্লিষ্টদের। একীভূতকরণ বিষয়টিকে শুরু থেকেই গুরুত্বের সঙ্গে বিবেচনা করে এসেছে ফেডারেল কমিউনিকেশনস কমিশন (এফসিসি)।

২০১৪ সালে প্রথমবার যুক্তরাষ্ট্রে স্প্রিন্ট ও টি-মোবাইলের কার্যক্রম একীভূত করার উদ্যোগ নিয়েছিল সফটব্যাংক ও ডয়েচে টেলিকম। নিয়ন্ত্রক সংস্থার বিরোধিতার কারণে সে সময় সিদ্ধান্ত থেকে সরে আসতে বাধ্য হয়েছিল স্প্রিন্ট করপোরেশন। কার্যক্রম একীভূত করার চতুর্থ উদ্যোগটিও নিয়ন্ত্রক সংস্থার বিরোধিতার কারণে ভেস্তে যাওয়ার পরিস্থিতি সৃষ্টি হয়েছিল। স্প্রিন্ট ও টি-মোবাইলের কর্মকর্তারা শেষ পর্যন্ত নিয়ন্ত্রণ কর্তৃপক্ষকে বোঝাতে সক্ষম হয়েছে যে তাদের একীভূতকরণ যুক্তরাষ্ট্রের টেলিকম খাতের জন্য ইতিবাচক হবে।

টি-মোবাইল ইউএস করপোরেশনের ৬৩ শতাংশের মালিকানায় রয়েছে ডয়েচে টেলিকম এজি। অন্যদিকে স্প্রিন্ট করপোরেশনের ৮৪ শতাংশের মালিকানায় রয়েছে সফটব্যাংক গ্রুপ করপোরেশন।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
থাইল্যান্ডে ইউএন এসকাপ-এর ৮০তম সম্মেলনে সভাপতির দায়িত্বে প্রতিমন্ত্রী পলক
আইসিসি টুর্নামেন্টের ডিজিটাল সম্প্রচার স্বত্ব পেল টফি
গ্রাহকের ২ লাখ টাকার ফ্যামিলি ট্রিপের স্বপ্ন পূরণ করলো রিয়েলমি
বছরের প্রথম প্রান্তিকে রবির আয় ২৫১৬.২ কোটি টাকা
ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় ও এপেক্স ডিএমআইটি লিমিটেডের মধ্যে সমঝোতা চুক্তি
বেসিস নির্বাচনের প্রার্থী পরিচিতি সভা অনুষ্ঠিত
ইউএন এসকাপ সম্মেলনে বাংলাদেশের আয়োজনে স্মার্ট উদ্ভাবন বিষয়ক সাইড ইভেন্ট অনুষ্ঠিত
উবারের লস্ট অ্যান্ড ফাউন্ড ইনডেক্সের ৮ম সংস্করণ প্রকাশ
চ্যাম্পিয়ন বরিশালকে নগদের ২০ লাখ টাকা উপহারের চেক হস্তান্তর
মানা বে ওয়াটার পার্কে বিকাশ পেমেন্টে ১০% ডিসকাউন্ট