সর্বশেষ সংবাদ
ঢাকা, এপ্রিল ২৫, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
বৃহস্পতিবার ● ৮ আগস্ট ২০১৯
প্রথম পাতা » নতুন পণ্য » নোট সিরিজে নতুন দুটি স্মার্টফোন গ্যালাক্সি নোট ১০ ও নোট ১০ প্লাস
প্রথম পাতা » নতুন পণ্য » নোট সিরিজে নতুন দুটি স্মার্টফোন গ্যালাক্সি নোট ১০ ও নোট ১০ প্লাস
১০৮৫ বার পঠিত
বৃহস্পতিবার ● ৮ আগস্ট ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

নোট সিরিজে নতুন দুটি স্মার্টফোন গ্যালাক্সি নোট ১০ ও নোট ১০ প্লাস

---
গ্যালাক্সি নোট সিরিজে নতুন দুটি স্মার্টফোনের ঘোষণা দিয়েছে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান স্যামসাং। গতকাল বুধবার নিউইয়র্কের এক অনুষ্ঠানে গ্যালাক্সি নোট ১০ ও নোট ১০ প্লাসের ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। ফোন দুটির ডিসপ্লে যথাক্রমে ৬ দশমিক ৩ ও ৬ দশমিক ৮ ইঞ্চি। গ্যালাক্সি ১০ প্লাস ফোনটি নোট সিরিজের সবচেয়ে বড় ফোন।

গ্যালাক্সি নোট ১০ ও ১০ প্লাসে অনেক ফিচারে মিল থাকলেও ডিসপ্লে, ব্যাটারির আকার ও র‍্যামে পার্থক্য রয়েছে। নোট ১০ ডিভাইসটিতে ২২৮০ বাই ১০৮০ পিক্সেল ডিসপ্লে ও ৩০৪০ বাই ১৪৪০ ডিসপ্লে রেজুলেশন রয়েছে। অ্যামোলেড প্যানেলযুক্ত নোট ১০ স্মার্টফোনটিতে ৮ জিবি র‍্যাম, ২৫৬ জিবি স্টোরজ ও এলটিই সুবিধা রয়েছে। তবে দক্ষিণ কোরিয়ার বাজারে ৫জি সমর্থিত একটি সংস্করণে ১২ জিবি র‍্যাম ব্যবহৃত হবে। এ ফোনে মাইক্রোএসডি কার্ড স্লট নেই। তবে নোট ১০ প্লাসে ১ টেরাবাইট পর্যন্ত মাইক্রোএসডি কার্ড সমর্থন করবে। এতে ডিফল্ট আকারে ২৫৬ জিবি বা ৫১২ জিবি পছন্দ করার সুযোগ থাকবে।
নোট ১০ এর ব্যাটারি হবে ৩ হাজার ৫০০ এমএএইচ আর ১০ প্লাসের ব্যাটারি ৪ হাজার ৩০০ এমএএইচ।

স্যামসাং গ্যালাক্সি নোট ১০ এর দাম হবে ৯৪৯ মার্কিন ডলার আর নোট ১০ এর দাম শুরু এক হাজার ৯৯ মার্কিন ডলার থেকে। নোট ১০ প্লাসের ৫জি সংস্করণের দাম ১ হাজার ২৯৯ দশমিক ৯৯ ডলার। বুধবার থেকে যুক্তরাষ্ট্রের বাজারে এ ফোনের আগাম ফরমাশ শুরু হয়েছে। ২৩ আগস্ট থেকে যুক্তরাষ্ট্রে এটি পাওয়া যাবে।
বাংলাদেশের বাজারেও শিগগিরই এ ফোনের আগাম ফরমাশ শুরু হতে পারে বলে জানিয়েছে স্যামসাং কর্তৃপক্ষ।

স্যামসাংয়ের নতুন দুটি ফোনেই হেডফোন জ্যাক বাদ দেওয়া হয়েছে। এতে কানেকটিভিটি ফিচার হিসেবে ওয়াইফাই ৮০২, এলটিই, ব্লুটুথ ভি৫, ইউএসবি টাইপ সি, এনএফসি, জিপিএসসহ নানা সুবিধা আছে। এতে আলট্রাসনিক ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার, এক্সিলরোমিটার, ব্যারোমিটার, গাইরো সেন্সরের মতো ফিচার আছে।
নোট ১০ এর পেছনে তিন ক্যামেরা সেট আছে রয়েছে। এতে দুটি ১২ মেগাপিক্সেল ও একটি ১৬ মেগাপিক্সেল ক্যামেরা রেখেছে স্যামসাং। তবে ১০ প্লাসে তিন ক্যামেরার পাশাপাশি ফ্ল্যাশের পাশে বাড়তি সেন্সর যুক্ত করেছে। একে তারা বলছে ভিজিএ সেন্সর যা ডেপথ ভিশন ক্যামেরা হিসেবে কোনো বস্তুর থ্রিডি স্ক্যান সুবিধা দেবে।

দুটি ক্যামেরা সামনে ১০ মেগাপিক্সেলের ক্যামেরা যুক্ত আছে যার অ্যাপারচার হবে এফ/ ২.২ এবং ৮০ ডিগ্রি ফিল্ড অব ভিউ ও অটোফোকাস। ফোনে নতুন ভিডিও এডিটর অ্যাপ যুক্ত করেছে স্যামাসং।
নোট ১০ প্লাস ফোনটি ৪৫ ওয়াট দ্রুতগতির চার্জিং সুবিধাযুক্ত। তবে ফোনের বাক্সে ২৫ ওয়াটের চার্জার যুক্ত করছে স্যামসাং। ফোনে কৃত্রিম বুদ্ধিমত্তা ভিত্তিক গেম বুস্টার ফিচার যুক্ত করছে স্যামাসং যা গেমারদের কাজে লাগবে। এর বাইরে নতুন ফোনে নক্স নিরাপত্তা ফিচার, আইপি ৬৮ রেটিং সুবিধাও যুক্ত হয়েছে।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
বছরের প্রথম প্রান্তিকে গ্রামীণফোনের রাজস্ব আয় ৩৯৩২.৯ কোটি টাকা
নতুন দামে টেকনো স্পার্ক২০সি
টেন মিনিট স্কুলের কোর্স ফি-তে বিকাশ পেমেন্টে ২০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক
গ্রাহকদের নজর কেড়েছে ইনফিনিক্সের নতুন ল্যাপটপ ইনবুক ওয়াইটু প্লাস
রবি’র ২৮তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত
বিসিএস এর উদ্যোগে মাদারবোর্ড সারানোর ৮ দিনব্যাপী দ্বিতীয় পর্বের প্রশিক্ষণ কর্মশালা
সফটওয়্যার ও স্টার্টআপ খাতের উদ্যোগ হুমকির মুখে
জাপান আইটি উইকে বেসিস ও বাক্কো
থাইল্যান্ডে ইউএন এসকাপ-এর ৮০তম সম্মেলনে সভাপতির দায়িত্বে প্রতিমন্ত্রী পলক
আইসিসি টুর্নামেন্টের ডিজিটাল সম্প্রচার স্বত্ব পেল টফি