সর্বশেষ সংবাদ
ঢাকা, এপ্রিল ২৫, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
বৃহস্পতিবার ● ১৫ আগস্ট ২০১৯
প্রথম পাতা » টিপ্স-এন্ড-ট্রিক্স » প্রযুক্তিপণ্য সম্পর্কে কিছু ভুল ধারণা
প্রথম পাতা » টিপ্স-এন্ড-ট্রিক্স » প্রযুক্তিপণ্য সম্পর্কে কিছু ভুল ধারণা
৮১১ বার পঠিত
বৃহস্পতিবার ● ১৫ আগস্ট ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

প্রযুক্তিপণ্য সম্পর্কে কিছু ভুল ধারণা

---
দৈনন্দিন জীবনে ব্যবহূত প্রযুক্তিপণ্য ও সেবার তালিকা দিন দিন বড় হচ্ছে। এসব প্রযুক্তিপণ্য নিয়ে অনেকেরই ভুল ধারণা থাকে। যথেষ্ট জানাশোনা না থাকায় হাতের মুঠোয় থাকা যন্ত্রের সব সেবা উপভোগ করতে পারেন না ব্যবহারকারী। এমনই কিছু ভুল ধারণা নিয়ে আয়োজনের আজ প্রথম পর্ব-

ম্যাক কম্পিউটার ভাইরাসমুক্ত
প্রযুক্তি বিশ্বে একটি ব্যাপক প্রচলিত ভুল ধারণা হলো অ্যাপলের ম্যাক কম্পিউটারে কখনো ভাইরাস আক্রমণ করতে পারে না। অ্যাপল আগে থেকে তাদের কম্পিউটারে ভাইরাস প্রবেশ করতে পারবে না বলে গর্ব করে আসছে। তবে ২০১২ সালে বিশ্বব্যাপী বিপুলসংখ্যক ম্যাক কম্পিউটার ট্রোজান ভাইরাসে আক্রান্ত হয়। কাজেই গ্রাহকের বিবেচনায় নেয়া উচিত, এমন কোনো কম্পিউটার নেই, যাতে ভাইরাস আক্রমণ করতে পারবে না। অতএব ডিভাইস যে কোম্পানিরই তৈরি হোক, সাধারণ গ্রাহকদের ভাইরাস প্রতিরোধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে।

দীর্ঘক্ষণ চার্জে ব্যাটারির ক্ষতি
বিভিন্ন ডিভাইস ব্যবহারকারীদের অধিকাংশই সারা দিন তার মোবাইল বা কম্পিউটিং ডিভাইস ব্যবহারের পর ঘুমানোর সময় তা চার্জে দেন। প্রচলিত একটি ভুল ধারণা, প্রয়োজনের চেয়ে বেশি চার্জ দিলে ব্যাটারির ক্ষতি হয়। তবে এখন পর্যন্ত এ ধরনের কুসংস্কারকে সত্যি বলে মনে হওয়ার মতো কোনো প্রমাণ পাওয়া যায়নি। এমনকি এখন বিভিন্ন মোবাইল ডিভাইসে যে লিথিয়াম-আয়ন ব্যাটারি ব্যবহার হয়, সেগুলো প্রয়োজনীয় চার্জ হওয়ার পর নিজ থেকেই চার্জ ব্যবস্থা অকার্যকর হয়ে যায়।

ক্যামেরা যত মেগাপিক্সেল তত ভালো ছবি
ডিভাইস ব্যবহারকারী অনেকে মনে করেন, বেশি মেগাপিক্সেল মানেই ভালো ক্যামেরা। ১২ মেগাপিক্সেল ও ৮ মেগাপিক্সেলের ক্যামেরায় তোলা ছবির মধ্যে কি খুব বেশি পার্থক্য খুঁজে পাওয়া যায়? ছবির মান নির্ভর করে ক্যামেরা সেন্সরের কার্যকারিতার ওপর; মেগাপিক্সেল কত বেশি তার ওপর নয়। শক্তিশালী সেন্সর বেশি আলো ধারণ করতে পারে। আলো ও সেন্সরই একটি ছবি ভালো হওয়ার প্রধান শর্ত।

আইফোনে আইপ্যাড চার্জার ব্যবহার অনুচিত
অ্যাপল ডিভাইস ব্যবহারকারীদের মধ্যে এক ধরনের ধারণা প্রচলিত আছে, আইফোন চার্জ দিতে আইপ্যাডের চার্জার ব্যবহার করা উচিত নয়। এ ধারণাকে একেবারে উড়িয়ে দেয়া যায় না। অ্যাপলের জানানো তথ্যমতে, তাদের ১২ ওয়াটের আইপ্যাড অ্যাডাপ্টার দিয়ে আইফোনও চার্জ দেয়া যাবে। কিন্তু ইলেকট্রনিকস গবেষণা প্রতিষ্ঠান এইআই সিস্টেমসের প্রতিষ্ঠাতা স্টিভ স্যান্ডলার জানান, টানা এক বছর যদি আইপ্যাডের চার্জারের মাধ্যমে আইফোন চার্জ দেয়া হয়, তবে আইফোনের ব্যাটারি ক্ষমতায় কিছুটা পরিবর্তন লক্ষ করা যাবে।

মেমোরি কার্ড হ্যাকিং অনুষঙ্গ নয়
ডিভাইস ব্যবহারকারী; বিশেষ করে স্মার্টফোন ব্যবহারকারীদের মধ্যে প্রচলিত একটি ভুল ধারণা আছে যে মেমোরি কার্ড কখনো হ্যাকিং অনুষঙ্গ হতে পারে না। তবে নিরাপত্তা গবেষকরা এরই মধ্যে সতর্ক করে জানিয়েছেন, মেমোরি কার্ড থেকেও স্মার্টফোন ও ট্যাবলেট ডিভাইস হ্যাক করা সম্ভব। শুধু মোবাইল ডিভাইসই নয়, মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে পার্সোনাল কম্পিউটারও (পিসি) হ্যাক করা সম্ভব।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
থাইল্যান্ডে ইউএন এসকাপ-এর ৮০তম সম্মেলনে সভাপতির দায়িত্বে প্রতিমন্ত্রী পলক
আইসিসি টুর্নামেন্টের ডিজিটাল সম্প্রচার স্বত্ব পেল টফি
গ্রাহকের ২ লাখ টাকার ফ্যামিলি ট্রিপের স্বপ্ন পূরণ করলো রিয়েলমি
বছরের প্রথম প্রান্তিকে রবির আয় ২৫১৬.২ কোটি টাকা
ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় ও এপেক্স ডিএমআইটি লিমিটেডের মধ্যে সমঝোতা চুক্তি
বেসিস নির্বাচনের প্রার্থী পরিচিতি সভা অনুষ্ঠিত
ইউএন এসকাপ সম্মেলনে বাংলাদেশের আয়োজনে স্মার্ট উদ্ভাবন বিষয়ক সাইড ইভেন্ট অনুষ্ঠিত
উবারের লস্ট অ্যান্ড ফাউন্ড ইনডেক্সের ৮ম সংস্করণ প্রকাশ
চ্যাম্পিয়ন বরিশালকে নগদের ২০ লাখ টাকা উপহারের চেক হস্তান্তর
মানা বে ওয়াটার পার্কে বিকাশ পেমেন্টে ১০% ডিসকাউন্ট