সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ৮, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
শনিবার ● ২২ ডিসেম্বর ২০১২
প্রথম পাতা » আইসিটি আপডেট » গুগল ও অ্যাপলের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় নামছে এইচটিসি
প্রথম পাতা » আইসিটি আপডেট » গুগল ও অ্যাপলের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় নামছে এইচটিসি
৪৭৩ বার পঠিত
শনিবার ● ২২ ডিসেম্বর ২০১২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

গুগল ও অ্যাপলের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় নামছে এইচটিসি

HTC,এইচটিসিস্মার্টফোনের পাশাপাশি এবার ট্যাবলেটের বাজারে নামার পরিকল্পনা করছে এইচটিসি। উইন্ডোজ অপারেটিং সিস্টেমচালিত ট্যাবলেট তৈরির মাধ্যমে ৬ হাজার ৩২০ কোটি ডলারের ট্যাবলেট বাজারে গুগল ও অ্যাপলের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতার সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি। এ বিষয়ের সঙ্গে সংশ্লিষ্ট এক ব্যক্তি বিজনেস উইককে এ তথ্য জানান।
প্রতিষ্ঠানটির ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানান, ১২ ইঞ্চি ও ৭ ইঞ্চির দুটি মডেলের ট্যাবলেট তৈরির কাজ করছে এইচটিসি। এগুলো দিয়ে ফোনকলও করা যাবে। এগুলোয় ব্যবহার করা হবে মাইক্রোসফটের উইন্ডোজ অপারেটিং সিস্টেম।
বর্তমানে ট্যাবলেটের বাজারে আধিপত্য করছে গুগলের অ্যান্ড্রয়েড ও অ্যাপলের আইওএস সিস্টেম। আইপ্যাড, নেক্সাস, অ্যামাজনের কিন্ডেল ও স্যামসাংয়ের গ্যালাক্সি ট্যাবলেট এ বাজারের বেশির ভাগ দখল করে রেখেছে। অন্যদিকে মাইক্রোসফটের উইন্ডোজ অপারেটিং সিস্টেম দিয়ে এ বাজার দখলের চেষ্টা করছে। এইচটিসি উইন্ডোজ অপারেটিং সিস্টেম দিয়ে ট্যাবলেট তৈরির পরিকল্পনা করায় একটি শক্তিশালী মিত্র পেল মাইক্রোসফট।
বর্তমানে ট্যাবলেটের বাজার ৬ হাজার ৩২০ কোটি ডলার। গবেষণা সংস্থা এনপিডির প্রতিবেদন অনুযায়ী, ২০১৫ সাল নাগাদ এ বাজারের আকার দাঁড়াবে ১২ হাজার ৩৫০ কোটি ডলার। বর্তমানে এ বাজারে মাইক্রোসফটের দখল মাত্র ২ দশমিক ৯ শতাংশ। এর বিপরীতে গুগল ও অ্যাপল এ বাজারের ৮০ শতাংশেরও বেশি দখল করে রেখেছে।
আগামী বছরে এইচটিসির ট্যাবলেট বাজারে আসবে বলে ওই কর্মকর্তা জানান। এতে ব্যবহার করা হবে উইন্ডোজ আরটি অপারেটিং সিস্টেম ও এআরএম হোল্ডিংসের চিপ। এ ছাড়া এ ট্যাবলেটের আরেকটি সংস্করণে ইন্টেলের চিপ ব্যবহার করা হবে।
৭ ইঞ্চির ট্যাবলেটটি দিয়ে আইপ্যাড মিনি, অ্যামাজনের কিন্ডেল ফায়ার ও গুগলের নেক্সাস ৭-এর সঙ্গে লড়াইয়ের পরিকল্পনা করছে এইচটিসি। এ বিষয়ে এইচটিসি ও মাইক্রোসফটের সঙ্গে যোগাযোগ করা হলে তারা কোনো তথ্য জানাননি।
আগামী বছরের তৃতীয় প্রান্তিকে উইন্ডোজ ৮ অপারেটিং সিস্টেম ও ইন্টেলের চিপ ব্যবহার করে ট্যাবলেট বাজারে ছাড়বে এইচপিসি। তবে এর দাম অপেক্ষাকৃত বেশি রাখা হবে বলে জানান ওই কর্মকর্তা। উইন্ডোজ ৮চালিত ট্যাবলেটের দাম ১ হাজার ডলার রাখা হতে পারে বলে তিনি জানান।
ট্যাবলেটের জন্য এ দাম অনেক বেশি বলে মনে করছেন বিশেষজ্ঞরা। বর্তমানে মাইক্রোসফটের নিজস্ব সারফেস প্রো ট্যাবলেটের দাম ৮৯৯ ডলার।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
মা দিবস উপলক্ষে ফুডপ্যান্ডার বিশেষ ক্যাম্পেইন
দেশের বাজারে লেনোভো আইডিয়াপ্যাড স্লিম ৩ আই সিরিজের ল্যাপটপ
দুবাই ফিনটেক সামিট ২০২৪ এ রিভ চ্যাট
বাংলাদেশের বাজারে ভিভো’র নতুন ফোন ভি৩০ লাইট
তথ্যপ্রযুক্তি খাতে ৩ বছরের জন্য কর অব্যাহতির মেয়াদ বৃদ্ধির আহবান
স্টার্টআপ উদ্যোক্তাদের জন্য আইডিয়া প্রকল্পের সার্টিফিকেট কোর্স
বিটিআরসিতে ডিজিটাল সেবার প্রদর্শনী
ফাইবার এট হোম-কে ১৫ বছরের জন্য লাইসেন্স নবায়ন করল বিটিআরসি
ইনোভেশন হাব থেকে বের হবে ইউনিকর্ন স্টার্টআপ
বিকাশ পেমেন্টের মাধ্যমে গোল্ড কিনে সঞ্চয় করা যাচ্ছে ‘গোল্ড কিনেন’ অ্যাপে