সর্বশেষ সংবাদ
ঢাকা, এপ্রিল ২৭, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
মঙ্গলবার ● ৯ জানুয়ারী ২০২৪
প্রথম পাতা » ট্রেনিং সেন্টার » ব্রিটিশ কাউন্সিল ও যুব উন্নয়ন অধিদপ্তরের মধ্যে চুক্তি
প্রথম পাতা » ট্রেনিং সেন্টার » ব্রিটিশ কাউন্সিল ও যুব উন্নয়ন অধিদপ্তরের মধ্যে চুক্তি
১৪৩ বার পঠিত
মঙ্গলবার ● ৯ জানুয়ারী ২০২৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ব্রিটিশ কাউন্সিল ও যুব উন্নয়ন অধিদপ্তরের মধ্যে চুক্তি

---ব্রিটিশ কাউন্সিল ও যুব উন্নয়ন অধিদপ্তরের মধ্যে সম্প্রতি একটি চুক্তি (লেটার অব ইনটেন্ট- এলওআই) স্বাক্ষরিত হয়েছে। তরুণ জনগোষ্ঠীকে দক্ষ করে তোলা ও তাদের সম্ভাবনার বিকাশের মাধ্যমে ক্ষমতায়নের লক্ষ্যে এ চুক্তি স্বাক্ষরিত হয়। রাজধানীর  যুব ভবনে যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক ড. গাজী মো. সাইফুজ্জামান ও ব্রিটিশ কাউন্সিলের ডিরেক্টর প্রোগ্রামস ডেভিড নক্স নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এ চুক্তিতে স্বাক্ষর করেন। চুক্তির আওতায় প্রাথমিকভাবে তিনটি বিষয়ে (তরুণদের দক্ষ করে তোলা, তরুণদের মতকে প্রাধান্য দেয়া, তরুণদের গবেষণায় বিনিয়োগ করা) ৩ বছর-মেয়াদী কর্মপরিকল্পনা করা হবে।

তরুণদের দক্ষ করে তোলা: তরুণ জনগোষ্ঠীকে দক্ষ করে তুলতে ব্রিটিশ কাউন্সিল আর্থিক স্বাক্ষরতা, ক্রিটিক্যাল থিংকিং ও যোগাযোগের মতো দক্ষতা বিকাশে প্রশিক্ষণ মডিউল তৈরি করবে।

তরুণদের মতকে প্রাধান্য দেয়া: কর্মশালা ও বিভিন্ন উদ্যোগের মাধ্যমে দেশজুড়ে তরুণদের সাথে যোগযোগ স্থাপনে ভূমিকা রাখা হবে। জাতীয় যুব নীতিতে তাদের মতামত ও প্রত্যাশা তুলে ধরা হবে, যেন সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় তাদের মতামতের প্রতিফলন নিশ্চিত করা যায়।

তরুণদের গবেষণায় বিনিয়োগ করা: ব্রিটিশ কাউন্সিল তরুণ বাংলাদেশিদের প্রতিকূলতা, প্রত্যাশা ও সম্ভাবনাকে বিস্তারিতভাবে চিহ্নিত করার ক্ষেত্রে অধিদপ্তরের ‘নেক্সট জেনারেশন বাংলাদেশ’ গবেষণা উদ্যোগে অংশগ্রহণ করবে। এই গবেষণা তরুণদের উন্নয়নে উপাত্ত-নির্ভর প্রয়োগ ও নীতি নিশ্চিত করবে।

এসব উদ্যোগের মাধ্যমে ব্রিটিশ কাউন্সিল যুব উন্নয়ন অধিদপ্তরের সক্ষমতা বাড়াতে সহযোগিতা করবে, যা অধিদপ্তরের টেকসই পরিবর্তন নিশ্চিত করবে।

ব্রিটিশ কাউন্সিলের ডিরেক্টর প্রোগ্রামস ডেভিড নক্স এ প্রসঙ্গে বলেন, বাংলাদেশ ও বিশ্বে তরুণ জনগোষ্ঠীর সাথে কাজ করাকে ব্রিটিশ কাউন্সিল অগ্রাধিকার দেয়। যুব উন্নয়ন অধিদপ্তরকে স্মার্ট বাংলাদেশের লক্ষ্যের সাথে তাল মিলিয়ে তরুণদের দক্ষ করে তোলার ক্ষেত্রে তাদের গুরুত্বপূর্ণ ভূমিকার জন্য আমরা সাধুবাদ জানাচ্ছি। তরুণদের সহায়তা করার ক্ষেত্রে আমাদের বিশ্ব ও দেশজুড়ে পরিচালিত নানা প্রকল্পের অভিজ্ঞতা ও কারিগরি  দক্ষতাকে কাজে লাগানো হবে। এই চুক্তি স্বাক্ষরের মধ্য দিয়ে দুই পক্ষের অংশীদারিত্ব আরও জোরদার হবে বলে আশাবাদী আমরা। সংবাদ বিজ্ঞপ্তি।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
বছরের প্রথম প্রান্তিকে গ্রামীণফোনের রাজস্ব আয় ৩৯৩২.৯ কোটি টাকা
নতুন দামে টেকনো স্পার্ক২০সি
টেন মিনিট স্কুলের কোর্স ফি-তে বিকাশ পেমেন্টে ২০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক
গ্রাহকদের নজর কেড়েছে ইনফিনিক্সের নতুন ল্যাপটপ ইনবুক ওয়াইটু প্লাস
রবি’র ২৮তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত
বিসিএস এর উদ্যোগে মাদারবোর্ড সারানোর ৮ দিনব্যাপী দ্বিতীয় পর্বের প্রশিক্ষণ কর্মশালা
সফটওয়্যার ও স্টার্টআপ খাতের উদ্যোগ হুমকির মুখে
জাপান আইটি উইকে বেসিস ও বাক্কো
থাইল্যান্ডে ইউএন এসকাপ-এর ৮০তম সম্মেলনে সভাপতির দায়িত্বে প্রতিমন্ত্রী পলক
আইসিসি টুর্নামেন্টের ডিজিটাল সম্প্রচার স্বত্ব পেল টফি