সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ৮, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
শুক্রবার ● ১১ জানুয়ারী ২০১৩
প্রথম পাতা » আইসিটি আপডেট » ন্যাশনাল পেমেন্ট সুইচ ই-কমার্সের জন্য গুরুত্বপূর্ণ
প্রথম পাতা » আইসিটি আপডেট » ন্যাশনাল পেমেন্ট সুইচ ই-কমার্সের জন্য গুরুত্বপূর্ণ
৬৭৬ বার পঠিত
শুক্রবার ● ১১ জানুয়ারী ২০১৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ন্যাশনাল পেমেন্ট সুইচ ই-কমার্সের জন্য গুরুত্বপূর্ণ

ন্যাশনাল পেমেন্ট সুইচ ই-কমার্সের জন্য গুরুত্বপূর্ণই-কমার্সের জন্য সবচেয়ে জরুরী বিষয় হচ্ছে ন্যাশনাল পেমেন্ট সুইচ (এনপিএস)। ইতিমধ্যে এনপিএস চালু হয়েছে এখন সবার অংশগ্রহণের মাধ্যমে এনপিএসের বিভিন্ন বিষয় নিয়ে আরও কাজ করতে হবে। গত বুধবার সপ্তাহব্যাপী ‘ই-কমার্স সপ্তাহ-২০১৩-এর অংশ হিসেবে ঢাকার বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড সার্ভিসেসের (বেসিস) মিলনায়তনে ‘ন্যাশনাল পেমেন্ট সুইচ অ্যান্ড নিউ অপরচুনিটি ফর ই-কমার্স’ শীর্ষক গোলটেবিল বৈঠকে বক্তারা এসব কথা বলেন।

বেসিস এবং বাংলাদেশ ব্যাংকের যৌথ উদ্যোগে চলতে থাকা ই-কমার্স সপ্তাহের পঞ্চম দিনে আয়োজিত এ গোলটেবিল বৈঠকে প্রধান অতিথি তথ্য ও যোগাযোগপ্রযুক্তি সচিব নজরুল ইসলাম খান। বৈঠকে বক্তব্য দেন বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক হুমায়ুন কবীর, প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশনের পরামর্শক আনীর চৌধুরী, সিটিও ফোরামের সভাপতি তপন কান্তি সরকার, যুগ্ম সম্পাদক দেব দুলালসহ অনেকে। বেসিসের সভাপতি এ কে এম ফাহিম মাশরুর বলেন, এনপিএস সফল করতে হলে এর প্রচার বাড়াতে হবে। সংশ্লিষ্ট ব্যক্তি, সরকারি-বেসরকারি ব্যাংক, এনবিআর, সিটিও ফোরাম ও সাধারণ গ্রাহকদের নিয়ে কমিটি গঠন করে এনপিএসে কারিগরি সমস্যা চিহ্নিত করে সমাধানের পথ খুঁজে বের করতে হবে। তবেই এটি ই-কমার্স প্রতিষ্ঠায় সহায়ক হবে।
বৈঠকে এনপিএস বিষয়ে কারিগরি উপস্থাপনা করেন বাংলাদেশ ব্যাংকের সিস্টেম অ্যানালিস্ট হিমাদ্রি শেখর। বক্তারা বলেন, সরকার ইতিমধ্যে এনপিএস চালু করেছে। ই-কমার্স প্রতিষ্ঠায় সবচেয়ে সহায়ক হিসেবে কাজ করতে পারে এনপিএস। কারণ, একটি সুইচের মাধ্যমে সব ব্যাংকের লেনদেন হবে। আর গ্রাহক যখন জানতে পারবে এর তদারকি করবে বাংলাদেশ ব্যাংক, তখন নিশ্চয় এটি আরও গ্রহণযোগ্য ও নিরাপদ বলে মনে করবে। তবে এনপিএসের বিষয়টির সম্ভাবনা যাচাই করার আগে এ বিষয় সম্পর্কে সঠিক ধারণা হওয়া দরকার বলেও বৈঠকে অভিমত ব্যক্ত করা হয়।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
শপআপের প্রেসিডেন্ট হিসেবে যোগদান করলেন মামুন রশীদ
বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে আসছে ওয়ানপ্লাস
বাজারে আসুসের ৬টি নতুন ল্যাপটপ
তথ্যপ্রযুক্তি খাতে নারীদের বিশেষ কোটা চালুর কথা বললেন প্রতিমন্ত্রী পলক
মা দিবস উপলক্ষে ফুডপ্যান্ডার বিশেষ ক্যাম্পেইন
দেশের বাজারে লেনোভো আইডিয়াপ্যাড স্লিম ৩ আই সিরিজের ল্যাপটপ
দুবাই ফিনটেক সামিট ২০২৪ এ রিভ চ্যাট
বাংলাদেশের বাজারে ভিভো’র নতুন ফোন ভি৩০ লাইট
তথ্যপ্রযুক্তি খাতে ৩ বছরের জন্য কর অব্যাহতির মেয়াদ বৃদ্ধির আহবান
স্টার্টআপ উদ্যোক্তাদের জন্য আইডিয়া প্রকল্পের সার্টিফিকেট কোর্স