সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ৯, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
বুধবার ● ২৮ সেপ্টেম্বর ২০১১
প্রথম পাতা » প্রধান সংবাদ » অনলাইনে রফতানি তথ্য দিতে কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলার জারি
প্রথম পাতা » প্রধান সংবাদ » অনলাইনে রফতানি তথ্য দিতে কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলার জারি
৬১৭ বার পঠিত
বুধবার ● ২৮ সেপ্টেম্বর ২০১১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

অনলাইনে রফতানি তথ্য দিতে কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলার জারি

অনলাইনে রফতানি তথ্য জমা দিতে কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলার জারি
বাণিজ্যিক ব্যাংকের বৈদেশিক লেনদেনকারী (এডি) শাখাকে বাধ্যতামূলকভাবে অনলাইনে রফতানি তথ্য জমা দিতে সার্কুলার জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। নবেম্বরের প্রথম দিন থেকে দৈনন্দিন ভিত্তিতে এ তথ্য জমা নিবে বাংলাদেশ ব্যাংক। এ বিষয়ে তাদের নিজস্ব প্রস্তুতির তথ্য কেন্দ্রীয় ব্যাংকে অবহিত করতে সমপ্রতি সব ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক বরাবর চিঠি পাঠানো হয়েছে।
এখন থেকে বাণিজ্যিক ব্যাংকগুলোর রফতানির তথ্য সরাসারি অনলাইনে বাংলাদেশ ব্যাংকে জমা হবে। বর্তমানে প্রতি মাসে প্রায় ২০০ কোটি ডলারের রফতানি-বাণিজ্য হচ্ছে। এর জন্য প্রতি মাসে কেন্দ্রীয় ব্যাংকে প্রায় ৬০ হাজার রফতানি ফরম আসে। কেন্দ্রীয় ব্যাংক এই বিপুল পরিমাণ কাগজি তথ্যমুক্ত হতে এরই মধ্যে কার্যকর পদক্ষেপ নিয়েছে। এরপর আমদানির তথ্য পাওয়ার ক্ষেত্রেও একইভাবে পদক্ষেপ নেয়া হবে। কেন্দ্রীয় ব্যাংকের নিজস্ব তৈরি সফটওয়্যার ব্যবহার করে এ তথ্য সংগ্রহ করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। শুধু রফতানির তথ্যই নয়, অতি শীঘ্রই আমদানির তথ্যও অনলাইনে নেয়ার জন্য ভিন্ন সফটওয়্যার তৈরি হচ্ছে।
বাংলাদেশ ব্যাংক কর্তৃপৰ বলছে, তারা বৈদেশিক বিনিময়-সংক্রান্ত সব তথ্যই ক্রমে কাগজবিহীন বা অনলাইনে করার পদক্ষেপ নিয়েছে। অল্প কিছুদিন পরই ‘পেপারলেস’ জগতে ঢুকে পড়বে দেশের বৈদেশিক বিনিময়-সংক্রানত্ম লেনদেনের তথ্য।
বাণিজ্যিক ব্যংকগুলোর প্রধান নির্বাহী বরাবর পাঠানো চিঠিতে বলা হয়েছে, ‘আগামী ১ নবেম্বর থেকে ব্যাংকগুলো বাংলাদেশ ব্যাংকের কাছে নতুন পদ্ধতিতে রফতানি তথ্য জমা দেবে। এ ক্ষেত্রে আপনার ব্যাংকের সব শাখায় কম্পিউটার স্থাপন, ইন্টারনেট সংযোগ প্রদান ও কর্মকর্তাদের প্রস্তুতির বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকে অবহিত করার নির্দেশ দেয়া গেল।’ স্ব-স্ব ব্যাংকের প্রধান কার্যালয় থেকে সব এডি শাখায় খোঁজ নিয়ে চিঠি পাওয়ার এক সপ্তাহের মধ্যে এ তথ্য জানাতে বলা হয়েছে।
রফতানির তথ্য পেতে বাংলাদেশ ব্যাংক যে সফটওয়্যার তৈরি করেছে, তার নাম দেয়া হয়েছে ‘ইএঙ্পি’। কেন্দ্রীয় ব্যাংকের নিজস্ব প্রোগ্রামাররা এই সফটওয়্যার তৈরি করেছেন। এই সফটওয়্যারে তথ্য পাঠানোর বিষয়ে এরই মধ্যে সব ব্যাংকের দু’জন করে কর্মকর্তাকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। প্রশিক্ষিত এসব কর্মকর্তা নিজেদের ব্যাংকের এডি শাখার কর্মকর্তাদের প্রশিক্ষণ দিচ্ছেন।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
শপআপের প্রেসিডেন্ট হিসেবে যোগদান করলেন মামুন রশীদ
বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে আসছে ওয়ানপ্লাস
বাজারে আসুসের ৬টি নতুন ল্যাপটপ
তথ্যপ্রযুক্তি খাতে নারীদের বিশেষ কোটা চালুর কথা বললেন প্রতিমন্ত্রী পলক
মা দিবস উপলক্ষে ফুডপ্যান্ডার বিশেষ ক্যাম্পেইন
দেশের বাজারে লেনোভো আইডিয়াপ্যাড স্লিম ৩ আই সিরিজের ল্যাপটপ
দুবাই ফিনটেক সামিট ২০২৪ এ রিভ চ্যাট
বাংলাদেশের বাজারে ভিভো’র নতুন ফোন ভি৩০ লাইট
তথ্যপ্রযুক্তি খাতে ৩ বছরের জন্য কর অব্যাহতির মেয়াদ বৃদ্ধির আহবান
স্টার্টআপ উদ্যোক্তাদের জন্য আইডিয়া প্রকল্পের সার্টিফিকেট কোর্স