সর্বশেষ সংবাদ
ঢাকা, মে ২, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
ICT NEWS (আইসিটি নিউজ) | Online Newspaper of Bangladesh |
মঙ্গলবার ● ২৪ ফেব্রুয়ারী ২০১৫
প্রথম পাতা » ডিজিটাল বাংলা » অবশেষে দাম কমতে যাচ্ছে ইন্টারনেটের
প্রথম পাতা » ডিজিটাল বাংলা » অবশেষে দাম কমতে যাচ্ছে ইন্টারনেটের
৯২০ বার পঠিত
মঙ্গলবার ● ২৪ ফেব্রুয়ারী ২০১৫
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

অবশেষে দাম কমতে যাচ্ছে ইন্টারনেটের

অবশেষে দাম কমতে যাচ্ছে ইন্টারনেটের।। হিটলার এ. হালিম ৷৷অবশেষে দাম কমতে যাচ্ছে ইন্টারনেটের। একই সঙ্গে গতিও বাড়বে অাগের চেয়ে কয়েকগুন। ‘‌‌দেশে ইন্টারনেটের দাম বেশি’ -গ্রাহকদের এমন অভিযোগ দীর্ঘদিনের। এরই পরিপ্রেক্ষিতে সরকার ইন্টারনেটের দাম কমাতে উদ্যোগী হয়েছে ।

দেশের ৭০টি পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অর্ধেক মূল্যে ব্যান্ডউইথ সরবরাহেরও উদ্যোগ নিয়েছে সরকার। এর ন্যূনতম গতি হবে ১ গিগা। অাগামী এপ্রিল মাসের মধ্যে বিশ্ববিদ্যালয়গুলোতে এ সেবা চালু করা হবে বলে জানা গেছে।

এদিকে জাতীয় ব্রডব্যান্ড নীতিমালা-২০০৯ -এ ব্রডব্যান্ডের ‘সংজ্ঞা’ সংশোধনেরও উদ্যোগ নিয়েছে সরকার। জাতীয় ব্রডব্যান্ড নীতিমালা-২০০৯ -এ ব্রডব্যান্ডের সংজ্ঞায় বলা হয়েছিল যাহার ন্যূনতম গতি হবে ১২৮ কেবিপিএস। এর চেয়ে গতি কম হইলে তাকে বলা হইবে ন্যারোব্যান্ড ইন্টারনেট।

যদিও ২০১৩ সালে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিঅারসির জারি করা এক নিদের্শনায় নতুন করে ব্রডব্যান্ডের সংজ্ঞা নির্ধারণ করা হয়। নতুন সংজ্ঞায় বলা হয়, ‘যাহার ন্যূনতম ব্যান্ডউইথ ১ এমবিপিএস (মেগাবাইট পার সেকেন্ড) হইবে। ১ এমবিপিএস হইতে কম ব্যান্ডউইথকে ন্যারোব্যান্ড বলা হইবে।’ ব্যক্তি পর্যায়ে ইন্টারনেট ব্যবহারকারীরা ২০১৩ সালের মে মাসের ১ তারিখ থেকে এই গতি উপভোগ করছেন। বিটিআরসি একই বছরের এপ্রিলের ১ তারিখে এ বিষয়ে নির্দেশনা জারি করে।

চলতি বছর অাবারও ব্রডব্যান্ডের সংজ্ঞায় পরিবর্তন অানা হচ্ছে। এবার ন্যূনতম ব্যান্ডউইথ ১ মেগার পরিবর্তে ৫ মেগা করার পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় সংশ্লিষ্টদের ব্রডব্যান্ডের সংজ্ঞা পরিবর্তনের পরামর্শ দিয়েছেন বলে জানা গেছে।

এ বিষয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (অাইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ অাহমেদ পলক বলেন, অামাদের সুনির্দিষ্ট পরিকল্পনা রয়েছে। এগুলো বাস্তবায়ন করা গেলে ইন্টারনেটের দাম (ব্যবহারের চার্জ) অনেক কমে যাবে। তার সরকার ব্যান্ডউইথের দাম কমিয়েছে উল্লেখ করে তিনি বলেন, এবার ইন্টারনেটের দামও কমবে। ৭০টি বিশ্ববিদ্যালয়ে অর্ধেক দামে ব্যান্ডউইথ সরবরাহ এবং ব্রডব্যান্ডের সংজ্ঞা পরিবর্তন হচ্ছে বলেও জানান তিনি।

প্রসঙ্গত, ২০০৭ সালে প্রতি মেগা ব্যান্ডউইডথের দাম ছিল ৭২ হাজার টাকা। একবারে ৪২ হাজার টাকা কমিয়ে করা হয় ৩০ হাজার টাকা। পরের বছর দাম নির্ধারিত হয় ১৮ হাজার টাকা। ২০০৯ সালে ৬ হাজার টাকা কমিয়ে করা হয় ১২ হাজার টাকা। ২০১০ সালে দাম কমানো না হলেও এর পরের বছর ২ হাজার টাকা কমিয়ে করা হয় ১০ হাজার টাকা। এর পরে অারও দুই ধাপে দাম কমিয়ে করা হয় যথাক্রমে ৮ হাজার এবং ৪ হাজার ৮০০ টাকা। সর্বশেষ গত বছর সরকার প্রতি মেগা ব্যান্ডউইথের দাম নির্ধারণ করেছে ২ হাজার ৮০০ টাকা।

জুনাইদ অাহমেদ পলক জানান, প্রধানমন্ত্রীর নির্দেশে একটি ‘টেকনিক্যাল অডিট টিম’ গঠন করা হয়েছে। ওই টিম পরীক্ষা-নিরীক্ষা করে দেখছে কেন গ্রাহক পর্যায়ে ইন্টারনেট ব্যবহারের খরচ কমছে না। তারা প্রতিবেদন দিলেই এ বিষয়ে উদ্যোগী হবে সরকার। শিগগিরই ইন্টারনেট ব্যবহারকারীদের এ বিষয়ে সুখবর দিতে পারবেন বলে তিনি অাশাবাদ ব্যক্ত করেন।

তবে বর্তমানের চেয়ে কত শতাংশ দাম কমতে পারে এ ব্যাপারে পরিষ্কার কোনও ধারণা পাওয়া যায়নি সংশ্লিষ্টদের কাছ থেকে।

জানা গেছে, ব্যান্ডউইথ দেশে আনতে গেলে এর সঙ্গে কতগুলো উপাদান বা বিশেষ পক্ষ জড়িত থাকে। এর মধ্যে রয়েছে ইন্টারনেট ট্রানজিট (আইপি ক্লাউড), বিদেশি ডাটা সেন্টারের ভাড়া, দেশি-বিদেশি ব্যাকহল চার্জ, ল্যান্ডিং স্টেশন ভাড়া, কেন্দ্রীয় সার্ভারের পরিবহন খরচ, গেটওয়ে ভাড়া, আইএসপি প্রতিষ্ঠানের মুনাফা, এনটিটিএন প্রতিষ্ঠানের আন্ডারগ্রাউন্ড নেটওয়ার্ক ভাড়া, ইন্টারনেট যন্ত্রাংশের ওপর জাতীয় রাজস্ব বোর্ডের ধার্য করা ভ্যাট ও শুল্ক, বিটিআরসির রাজস্ব ভাগাভাগিসহ ১৬টি উপাদান বা পক্ষ।

বিগত দিনগুলোতে কেবল ব্যান্ডউইথের দামই কমানো হয়েছে। এই ১৬টি পক্ষের প্রতি বিশেষ নজর দেওয়া হয়নি। এ কারণে ইন্টারনেটের দাম কমেনি। সংশ্লিষ্টরা বলেছেন, এসব পক্ষের সেবাচার্জ যদি কমানো না হয় তা হলে ব্যান্ডউইথ ফ্রি করে দিলেও ইন্টারনেটের দাম কমবে না।

এদিকে দেশের মোট ইন্টারনেট ব্যবহারকারীর মধ্যে প্রায় ৯০ ভাগ মোবাইল ইন্টারনেট ব্যবহার করলেও এর দাম বেশ চড়া। বর্তমানে যে মূল্যে মোবাইল ইন্টারনেট বিক্রি হচ্ছে তার থেকে দাম কমাতে গেলে কেবল ব্যান্ডউইথের দাম কামলেই হবে না। এ ক্ষেত্রেও কয়েকটি পক্ষ রয়েছে। সে সব পক্ষকে বিবেচনায় এনে অানুপাতিক হারে খরচ কমানো হলেই কেবল মোবাইল ইন্টারনেটের দাম কমবে বলে মনে করেন মোবাইলফোন অপারেটর গ্রামীণফোনের চিফ করপোরেট অ্যাফেয়ার্স অফিসার মাহমুদ হোসেইন। ‌‌তিনি বলেন, নেটওয়ার্ক খরচ, স্পেক্ট্রামের মূল্য, যন্ত্রাংশ ও এর সেটঅাপ চার্জ এবং মোবাইলফোন সেটের দাম কমানো না হলে মোবাইল অপারেটরগুলোর পক্ষে ইন্টারনেটের দাম কমানো সম্ভব হবে না। সংশ্লিষ্টদের এ বিষয়গুলোর প্রতি সুদৃষ্টি দেওয়ার অাহবান জানান তিনি।

যদিও মোবাইলফোন অপারেটরগুলো ২০০৪ সাল থেকে প্রতি কিলোবাইটের জন্য ২ পয়সা করে চার্জ করেছে একটানা ৯ বছর।প্রযুক্তিপ্রেমীদের দীর্ঘদিনের অান্দোলন পরে ২০১৩ সালের জুন মাসে মোবাইলফোন অপারেটরগুলো ইন্টারনেটের দাম কমায়। টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা বিটিআরসি মোবাইলফোন অপারেটরগুলোর সঙ্গে দফায় দফায় বৈঠক করে ইন্টারনেটের দাম কমায়। কিন্তু তারপরও মোবাইল ইন্টারনেটের এখন যা দাম তা-ও অনেক বেশি বলে মনে করেন এর ব্যবহারকারী, অান্দোলনকারী বিভিন্ন সংগঠনের সদস্যরা।

এ প্রসঙ্গে অাইসিটি প্রতিমন্ত্রী বলেন, ব্যান্ডউইথ সরবারহকারী এবং ইন্টারনেট ব্যবহারকারীদের মাঝখানে যারা সার্ভিস দিচ্ছেন তাদের ক্ষেত্রে কী কী ব্যবস্থা নেওয়া যায়, কী পদক্ষেপ নিলে গ্রাহক পর্যায়ে ইন্টারনেট ব্যবহার খরচ কমবে সে উপায় খুঁজে বের করা হবে। শিগগিরই ইন্টারনেট ব্যবহারকারীরা এ সুফল ভোগ করবেন বলে তিনি জানান।



ডিজিটাল বাংলা এর আরও খবর

করোনা ভাইরাস প্রাদুর্ভাবে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে বিপিও শিল্প খাত করোনা ভাইরাস প্রাদুর্ভাবে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে বিপিও শিল্প খাত
করোনার ঝুঁকি নিয়ে সকল প্রকার ওয়াটার ফিল্টার পাইকারি ও খুচরা মুল্যে  ঢাকা সহ সারা বাংলাদেশে হোম ডেলিভারি করছি- আজিজুল ইসলাম করোনার ঝুঁকি নিয়ে সকল প্রকার ওয়াটার ফিল্টার পাইকারি ও খুচরা মুল্যে ঢাকা সহ সারা বাংলাদেশে হোম ডেলিভারি করছি- আজিজুল ইসলাম
বাংলাদেশে দ্রুত বিকাশ লাভ করছে ডিজিটাল অর্থনীতি, সব ধরনের সহযোগিতা করবে যুক্তরাজ্য। বাংলাদেশে দ্রুত বিকাশ লাভ করছে ডিজিটাল অর্থনীতি, সব ধরনের সহযোগিতা করবে যুক্তরাজ্য।
আইওটি, বিগডাটা, রোবটিক প্রযুক্তির মহাসড়ক হচ্ছে ফাইভ-জি: মোস্তাফা জব্বার আইওটি, বিগডাটা, রোবটিক প্রযুক্তির মহাসড়ক হচ্ছে ফাইভ-জি: মোস্তাফা জব্বার
৭৭২ দুর্গম ইউনিয়নে যাচ্ছে দ্রুত গতির ইন্টারনেট ৭৭২ দুর্গম ইউনিয়নে যাচ্ছে দ্রুত গতির ইন্টারনেট
৩০ নভেম্বরের পর অবৈধ অনলাইন পোর্টালের বিরুদ্ধে ব্যবস্থা: মুরাদ হাসান ৩০ নভেম্বরের পর অবৈধ অনলাইন পোর্টালের বিরুদ্ধে ব্যবস্থা: মুরাদ হাসান
সেনাবাহিনীতে তথ্য প্রযুক্তির সুবিধা যথাযথভাবে কাজে লাগান: রাষ্ট্রপতি সেনাবাহিনীতে তথ্য প্রযুক্তির সুবিধা যথাযথভাবে কাজে লাগান: রাষ্ট্রপতি
অ্যাপিকটা পুরস্কার পেল জেনেক্স ইনফোসিস ও এটুআই অ্যাপিকটা পুরস্কার পেল জেনেক্স ইনফোসিস ও এটুআই
চার বছরে ডিজিটাল অর্থনীতির উন্নয়নে শীর্ষ চারে বাংলাদেশ চার বছরে ডিজিটাল অর্থনীতির উন্নয়নে শীর্ষ চারে বাংলাদেশ
৫০টি গ্রামকে ‘ডিজিটাল ভিলেজ’ হিসেবে গড়ে তুলবে সরকার ৫০টি গ্রামকে ‘ডিজিটাল ভিলেজ’ হিসেবে গড়ে তুলবে সরকার

আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)
ইনোভেশন হাব থেকে বের হবে ইউনিকর্ন স্টার্টআপ
বিকাশ পেমেন্টের মাধ্যমে গোল্ড কিনে সঞ্চয় করা যাচ্ছে ‘গোল্ড কিনেন’ অ্যাপে
বিসিএস এর নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ
কর্মক্ষমতা বৃদ্ধি, নতুন আয়ের উৎস তৈরি এবং দক্ষতা বাড়াতে ভূমিকা রাখছে মোবাইল সংযোগ
কাউন্টার পয়েন্ট রিসার্চের মতে বাংলাদেশের শীর্ষ স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি
এশিয়া-প্যাসিফিকে শ্রেষ্ঠ উদ্ভাবনী কোম্পানির তালিকায় ষষ্ঠ স্থানে ইনফিনিক্স
এসসিবি-চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ডে সেরার স্বীকৃতি পেল আইফার্মার
গ্রামীণফোনের স্টার্টআপ ইনোভেশন প্ল্যাটফর্ম জিপি এক্সিলারেটর শুরু
বাংলাদেশ ইনফরমেটিক্স অলিম্পিয়াড-২০২৪ এর ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত
বিশ্বসাহিত্য কেন্দ্রের বইপড়া কর্মসূচিতে আরও ৩৯,৬৮০ বই হস্তান্তর করলো বিকাশ